ঢাকা, বৃহস্পতিবার, ৫ই আগস্ট ২০২১ ইং | ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

আটোয়ারীতে তীব্র শীতের প্রকোপ : নিম্ন আয়ের মানুষের অবস্থা কাহিল

আটোয়ারী (পঞ্চগড়) প্রতিনিধি : তীব্র শীতের প্রকোপে সাধারণ মানুষের ভোগান্তি বেড়েছে আটোয়ারীতে। বিশেষ করে নিম্ন আয়ের মানুষ কাহিল হয়ে পড়েছেন, যারা অভাবের কারণে সামান্য শীতের বস্ত্রও ব্যবহার করতে পারছে না। কয়েকদিন আগে শীতের প্রকোপ এতটা বেশি ছিল না। হঠাৎ করে মৃদু শৈত্যপ্রবাহ আসায় কাবু হয়ে পড়েছেন মানুষজন। সারাদিনের মধ্যে সূর্যের দেখা মিলছেই না। ঘন কুয়াশায় ঢেকে আছে চারদিক। শীত নিবারণের জন্য নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তা রাতের বেলা নিজ নিজ এলাকা ঘুরে অসহায়দের মাঝে কম্বল বিতরণ করছেন। তাতে কিছু স্বস্তি পেয়েছে তারা। যদিও আয় রোজগার কমে গেছে তাদের। কর্ম খুঁজে পাওয়া দায় হয়ে গেছে একরকম।
উপজেলার পল্লী বিদ্যূৎ এলাকার আকলিমা (৪৫) বলেন, গত কয়েকদিন ধরে শীতের মাত্রা বাড়ছে। কয়েকদিন আগেও আবহাওয়া ভালো ছিল। রোদে ঝলমল করতো আবহাওয়া। আর এখন ঘন কুয়াশার কারণে সূর্যের দেখা প্রায় মিলেই না। বরং মেঘের মতো কুয়াশার পানি পড়ছে।
উপজেলা নির্বাহী অফিসার আবু তাহের মোঃ সামসুজ্জামান বলেন, যে হারে শীতের তীব্রতা বাড়ছে, এভাবে থাকলে মোকাবিলা করা কঠিন। নিম্ন আয়ের মানুষ খুব কষ্টে পড়ে গেছে। অবশ্য আমরা চেষ্টা করছি তাদের সহযোগিতা করার। তোড়িয়া গ্রামের বাসিন্দা কাইমুল বলেন, আমি মানুষের ক্ষেতে-খামারে কাজ করে সংসার চালাই। কয়েকদিন ধরে প্রচণ্ড ঠাণ্ডা। কাজ করা খুব কষ্টদায়ক। তারপরও অভাবের তারণায় কাজ করতে হচ্ছে। এ পরিস্থিতিতে আমার মতো লোকদের সরকারিভাবে সহযোগিতা করা হলে আমরা উপকৃত হব।
উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম জানান, সরকারী সহায়তায় অসহায়দের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। কম্বল বিতরণ করছি বাড়ি বাড়ি গিয়ে। উপজেলা প্রশাসন সূত্র জানান, ইতোমধ্যে ত্রাণ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত প্রায় ৫ হাজার কম্বল শীতার্তদের মাঝে বিতরণও করা হয়েছে। উপজেলা পরিষদ ও প্রশাসন এবং সুশীল সমাজের প্রতিনিধিদের পক্ষ থেকে শীতার্তদের পাশে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিত্তশালীদের। তারা বলছেন, হাড়কাঁপানো শীতে কষ্ট পাচ্ছে অসহায় মানুষ। তাদের পাশে দাঁড়ান। উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ হুমায়ুন কবীর জানান, শীতের কারণে বেড়ে গেছে ডায়রিয়া, নিউমোনিয়াসহ নানা রোগের প্রকোপ। প্রতিদিন শীতজনিত রোগে শিশুসহ বয়োবৃদ্ধরা চিকিৎসা নিচ্ছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। আবাসিক মেডিক্যাল অফিসার ডাঃ সইফুজ্জামান বিপ্লব বলেন, শীতজনিত রোগে আক্রান্ত হয়ে শিশুরা ভর্তি হলেও এতে আতংকের কিছু নেই। পর্যাপ্ত চিকিৎসা সেবা দেয়া হচ্ছে তাদের। এছাড়াও পরিবারের পক্ষ থেকে শিশু ও বৃদ্ধদের প্রতি সচেতন থাকতে হবে।

You must be Logged in to post comment.

রূপসায় শেখ কামালের জন্ম বার্ষিকী পালিত     |     সালাম মূর্শেদী এমপি করোনা দুর্যোগে বিত্তশালীদের এগিয়ে আসতে হবে     |     ঠাকুরগাঁওয়ের আগুনে পুড়ে যাওয়া ৫টি পরিবারে খাদ্য সামগ্রী, কম্বল, ও আর্থিক সাহায্য প্রদান করেন ।     |     ঠাকুরগাঁওয়ে চেয়ারম্যানের বিরুদ্ধে সালিশের নামে হয়রানির অভিযোগ উঠেছে।     |     ঝিকরগাছা অজ্ঞাত চুরি মামলার ১দিনের মাথায় মালামাল সহ ৩আসামী গ্রেফতার     |     ঝিকরগাছায় বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্প অর্পণ     |     গাংনীতে একদিনের ব্যবধানে করোনায় বাবা-ছেলের মর্মান্তিক মৃত্যু     |     গাংনীর কাজীপুর ইউপি’র একাধিকবারের চেয়ারম্যান রাহাতুল্ল্যার ইন্তেকাল     |     মুক্তিযুদ্ধের গবেষক শফিউদ্দিন তালুকদার আর নেই     |     ফুলবাড়ীতে শিশু ধর্ষন মামলায় একজন আটক     |