ঢাকা, শনিবার, ১৭ই এপ্রিল ২০২১ ইং | ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

গাংনীতে গম চাষে ফলন বিপর্যয়ের আশঙ্কা। ব্লাষ্ট ভাইরাসে গম ক্ষেত আক্রান্ত

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে অন্য বছরগুলোর তুলনায় এবার আবহাওয়া অনুকুলে থাকায় গমের বাম্পার ফলনের আশাবাদ করেছেন চাষীরা।পাশাপাশি কোন কোন মাঠে গমের ক্ষেতে ব্লাষ্ট আক্রান্ত হওয়ায় ফলন বির্পয়ের আশঙ্কা দেখা দিয়েছে। আগের বছর ব্লাস্ট রোগের আক্রমণের কারণে কৃষি অফিস গম চাষের ব্যাপারে চাষিদের নিষেধ ও নিরুৎসাহিত করেছিলেন। কৃষি অফিসের পরামর্শে গম চাষের পরিবর্তে অনেকে ব্যাপক পরিমাণ জমিতে করেছিলেন মসুরী চাষ। কিন্তু গত ২ বছর গমের ভালো ফলন হওয়ায় এবছর উপজেলার বেশীরভাগ মাঠে গম আবাদ হয়েছে। গম ক্ষেতের চেহারাও ভাল ছিল । কিন্তু হঠাৎ করে উপজেলার কোন কোন মাঠে বিশেষ করে ধানখোলা বাগানপাড়ার গম ক্ষেতে ব্লাষ্ট রোগে গমের শীষ সাদা হয়ে নষ্ট হয়ে যাচ্ছে। এছাড়াও গম ক্ষেতের কান্ড ও পাতা হলুদ হয়ে গাছ নষ্ট হয়ে যাচ্ছে।
কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, নতুন জাতের গম বারি-৩০,বারি-৩২ ও বারি-৩৩ বীজের উপজেলায় প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে গম চাষ হয়েছে। যদিও গতবারে ব্লাস্ট লাগলেও এবছর গমক্ষেতে ব্লাস্ট রোগ তেমন একটা দেখা যায়নি ।
গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কেএম শাহাবুদ্দীন আহমেদ জানান, এ বছর রবি মৌসুমে উপজেলায় প্রায় সাড়ে ৫ হাজার হেক্টর জমিতে গমের চাষ হয়েছে।
উপজেলার ধানখোলা গ্রামের গমচাষী মনিরুজ্জামান ওরফে মনিরুল(আয়ুর্বেদিক ডাক্তার), সেন্টু মিয়া,আঃ কাদের,মহাবুল, মতিয়ার,ফতু জানান ,আমরা এবছর একেক জন ১-৩ বিঘা জমিতে গম চাষ করেছিলাম কিন্তু বর্তমানে ব্লাস্ট রোগে সব শীষ সাদা হয়ে যাচ্ছে। মনিরুল ডাক্তার জানান, আমার বাড়িতে গমের বীজ ছিল। সেই বীজ বপন না করে কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী স্থানীয় ধানখোলা বাজারের তানভীর ট্রেডার্স থেকে নতুন জাত বারি-৩৩ গমের বীজ ক্রয় করে (নলমাঠ ও কান্দিমাঠে) বপন করেছি।কিন্তু জমিতে দেখা যাচ্ছে পুরাতন বারি-২৬ ও ২৮ বীজ বা প্রদীপ বীজ বিক্রয় করে আমার সাথে প্রতারণা করেছে।বারি-৩৩ এর ইনটেক করা বস্তা থাকলেও ভিতরে অবৈধ ভাবে পুরাতন বীজ সরবরাহ করা হয়েছে। আমার প্রতিবেশীরা সকলেই প্রতারিত হয়েছে। আমরা ক্ষতিপূরণ দাবি করছি। নইলে বীজ বিক্রেতাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।
কৃষি অফিসের পরামর্শ অনুযায়ী ক্ষেতে নাটিভো, স্কোরসহ নানা প্রতিষেধক দিয়েও কোন কাজ হয়নি।এবছর সব ক্ষতি। ধানখোলা গ্রামের কৃষক কাদের জানান, এবার আমি আড়াই বিঘা জমিতে গম চাষ করেছি।কিছুই হবে না। সব ন্ষ্ট হয়ে গেছে।একই কথা জানালেন ,ধানখোলা গ্রামের চাষী মহাবুল ইসলাম।
এব্যপাওে ধানখোলা বাজারের তানভীর ট্রেডার্স এর তানভিরের সাথে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি গাংনী বাজারের মেহেদীর নিকট থেকে ইনটেক বস্তায় গম বীজ ক্রয় করে আমার এলাকার প্রায় শতাধিক কৃষকের কাছে বিক্রি করেছি। এ পর্যন্ত মাত্র কয়েকজন অভিযোগ দিয়েছে বাদবাকী বেশীরভাগ কৃষক আজও কোন অভিযোগ নিয়ে আসেনি।
গমচাষের শুরু থেকেই ব্লাস্ট নামের ছত্রাক জনিত রোগটির বিষয়ে এবার যথেষ্ট সজাগ ছিলেন তারা। তাই সময়মত জমির পরিচর্যা করাসহ ব্লাস্ট ছত্রাক থেকে বাঁচতে বালাইনাশক স্প্রে করেছিলেন। তারপরেও ফলন বির্পযয় দেখা দিয়েছে।
চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় কৃষি অফিসার কেএম শাহাবউদ্দীন আহমেদ জানান, মাঠে ফসলের অবস্থা ভাল । চাষকৃত জমিতে একর প্রতি ১০ মন থেকে ১৪ মন গম পাওয়ার আশা করছেন চাষীরা।তবে তিনি শঙ্কার মধ্যে রয়েছেন বলে জানান। বর্তমান সময়ে যদি হঠাৎ ঝড় বৃষ্টি হয় তবে ব্লাস্ট রোগ ছড়িয়ে পড়ে ফলন কমে যেতে পারে। তিনি ক্ষতিগ্রস্ত মাঠে সরেজমিনে ঘুরে দেখবেন এবং চাষীদের সাথে কথা বলে দোষী ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আশ্বাস দেন।
গমক্ষেতে ব্লাস্ট রোগে আক্রান্ত হয়ে গমের দানা পরিপূর্ণ না হয়ে চিটা দেখা দিয়েছে । একারণে এবছরও উপজেলায় গমক্ষেত গুলোতে এ রোগের আক্রমণের আশঙ্কা দেখা দিয়েছে। তবে কৃষি বিভাগের পরামর্শ নিয়ে যেসব কৃষক গম চাষ করেছেন, কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের সময়মত গমক্ষেতে বিভিন্ন ধরনের ছত্রাকনাশক ওষুধ স্প্রে করার পরামর্শ দেওয়া হয়েছিল। গমক্ষেত গুলোতে এবার ছত্রাকের প্রকোপ দেখা দিয়েছে। এবছর বারি-৩০,বারি-৩২ ও বারি-৩৩ কিছু নতুন বারী জাতের গম চাষ হয়েছে ।মাঠে গমের ফলন ভালো হবে বলে ধারণা করছেন কৃষি বিভাগ।

You must be Logged in to post comment.

গাইবান্ধায় ভুয়া জামিননামা তৈরির করায় কারারক্ষী গ্রেফতার     |     করোনার উপসর্গে সাতক্ষীরা মেডিকেলে এক বৃদ্ধের মৃত্যু     |     দেশে করোনায় মৃত্যু ১০১ নতুন শনাক্ত ৪ হাজার ৪১৭ জন     |     মাদারীপুরে বিদ্যুৎ স্পৃষ্টে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যেও মৃত্যু     |     সোহানুর রহমান ভাইয়ের মায়ের মৃত্যুতে জাতীয় মফস্বল সাংবাদিক ফোরাম গভীর শোকাহত     |     রাণীশংকৈলে  লকডাউনের ৩য় দিনে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা     |     গাইবান্ধার গোবিন্দগঞ্জে ১০ টাকা কেজির সরকারি চাল উদ্ধার ব্যবসায়ী আটক     |     রাণীশংকৈলে লকডাউনে দোকান খোলা রাখার দায়ে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা     |     শ্যামনগরে বাড়ি ও মন্দিরে হামলার ঘটনায় থানায় মামলা, গ্রেপ্তার-১     |     বীরগঞ্জে মাদকাসক্ত ছেলেকে ধরিয়ে দিলেন বাবা-মা     |