ঢাকা, রবিবার, ২৫শে অক্টোবর ২০২০ ইং | ১০ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

গাংনীর তেঁতুলবাড়িয়া ইউনিয়নে ব্রিটিশ বেনিয়াদের কায়দায় হোল্ডিং ট্যাক্স আদায় । পুলিশী ভয়ভীতি ও মালক্রোকের হুমকি

মেহেরপর প্রতিনিধি : গাংনী উপজেলার ২ নং তেঁতুলবাড়িয়া ইউনিয়নে ব্রিটিশ বেনিয়াদেও কায়দায় ইউনিয়ন বাসীর হোল্ডিং ট্যাক্স আদায় করার অভিযোগ পাওয়া গেছে। ধূর্ত, অসাধু ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলমের যোগসাজশে বহিরাগত (রেজিঃ নং বিহীন একটি নামধারী সংস্থা ) সংস্থার নাম পরিচয়হীন কয়েকজন যুবকদের ট্যাক্স আদায়কারী নিয়োগ দিয়ে (চুক্তিপত্র করে)অবৈধভাবে নতুন অর্থবছর সহ ২ বছরের হোল্ডিং ট্যাক্স আদায় করছে।জানা গেছে, নীলফামারী থেকে আগত অনুপম সমাজ কল্যাণ সংস্থা নামক (একটি বেসরকারী সংস্থার) মাঠকর্মী পরিচয় দিয়ে বাড়ি বাড়ি গিয়ে পুলিশী ভয়ভীতি প্রদর্শন করে এমনকি ট্যাক্স পরিশোধ না করা হলে ট্যাক্স হোল্ডারদের বাদি থেকে মালামাল ক্রোক করা হবে এমন হুমকি দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। একই সাথে চৌকিদার নিয়োগ দেয়ার অযুহাতে রফেউদ্দীন নামক একজনকে অর্থের বিনিময়ে মাষ্টার রোলে নিয়োগ দিয়ে বাণিজ্য করেছ্।ে অন্যদিকে হিন্দা পলাশীপাড়া মাঠের মধ্যে পুলিশ বক্স নির্মিত হলেও চেয়ারম্যান টাকা আত্মসাতের স্বার্থে পূণরায় অর্থ বরাদ্দ চেয়ে টালবাহানা করছে। পাশাপাশি পুলিশ বক্স নির্মাণ শ্রমিকদের পারিশ্রমিক বাবদ ১০ হাজার টাকা পরিশোধ না করে গড়িমসি করছে। বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতির কারনে এনজিও ঋণ আদায়ে সরকারী নিষেধাজ্ঞা থাকলেও ইউনিয়ন ট্যাক্স আদায়ে সরকারী নির্দেশনা অমান্য করা হচ্ছে।সংস্থার ১২-১৩ জন কর্মী ইউপির চৌকিদার দফাদারদের সাথে নিয়ে গ্রামের বাড়ি বাড়ি গিয়ে ভয়ভীতি প্রদর্শন করে ট্যাক্স আদায় করছে।আরও জানা গেছে, আদায়কারীরা আদায়কৃত ট্যাক্সের শতকরা ২০ ভাগ অর্থ কমিশন হিসাবে গ্রহন করবে।
ইউপি সচিব সূত্রে জানা গেছে, বিগত ২০১৮ -১৯ অর্থবছরে হোল্ডিং ট্যাক্স আদায় হয়েছিল ৬ লাখ ৩৫ হাজার ৯৯০ টাকা, গত অর্থবছরে অর্থ্যাৎ ২০১৯-২০ অর্থবছরে করোনার কারনে আদায হয়েছিল মাত্র ১০ হাজার ৫৭০ টাকা। এবছর অর্থ্যাৎ ২০২০-২১ অর্থ বছরের ২৭ আগষ্ট -২০২০ ইং তারিখ থেকে এপর্যন্ত মাত্র ১০-১২ দিনেই (বছরের প্রথম দিকেই) ট্যাক্স আদায় হয়েছে ১০ লাখ ৮০ হাজাার টাকা। তিনি আরও জানান, বকেয়ার বছর সহ চলতি বছর এক সাথে ২ অর্থবছরের ট্যাক্স আদায় করা হচ্ছে। হোল্ডিং ট্যাক্স জোর পূর্বক আদায় করার কোন বৈধতা না থাকলেও চেয়ারম্যান নানাভাবে ভয়ভীতি দেখিয়ে ২ বছরের ট্যাক্স আদায় করছে।
অভিযোগ সূত্রে জানা গেছে, কোন বাসিন্দা অভাব অনটনের কারনে কেউ ১ বছরের ট্যাক্স পরিশোধ করতে চাইলেও তাদের সাথে অসদাচরণ, গালাগালি করে এমনটি পুলিশী ভয়ভিিত ও মালামাল ক্রোকের হুমকি দিয়ে খাজনা আদায় করছে।
আদায়কারী টিমের ম্যানেজার তারিকুল ইসলামের সাথে সংস্থার রেজিঃ নং ও ্ইউনিয়নে ট্যাক্স আদায় করার জন্য স্থানীয় সরকার অধিদপ্তরের কোন অনুমোদন আছে কিনা জানতে চাইলে কোন সদুত্তর পাওয়া যায়নি।
এব্যাপারে চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, ট্যাক্স আদায় না করা হলে ওয়ার্ডের উন্নয়ন ছোট খাটো রাস্তা ঘাট সংস্কার মেম্বরদের সম্মানীভাতা দেয়া সম্ভব হয় না। তাই একসাথে ২ বছরের ট্যাক্স আদায় করছি।সাংবাদিকরা শুধু আমার ইউনিয়ন নিয়ে লেখালেখি কওে অন্যান্য ইউনিয়ন নিয়ে লিখে না।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ জানান, উপজেলার সব কয়টি ইউপিতে সচিব, চৌকিদার দফাদার নিয়ে ট্যাক্স আদায় করা হচ্ছে বলে জানতে পেরেছি। বহিরাগত রেজিস্ট্রেশনবিহীন সংস্থার মাধ্যমে ট্যাক্স আদায় করা সম্পূর্ণ অবৈধ। বিষয়টি খোর্জ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে পূজা মন্ডলে বস্ত্র বিতরণ করেন- শ্রী দেবদাস ভট্টাচার্য (ডি ,আই,জি) ।     |     রূপসায় যুবলীগের প্রস্তুতি সভা     |     পলাশবাড়ীতে সড়ক দূর্ঘটনায় ভ্যানচালক নিহত     |     রাণীশংকৈলে দুর্গাপূজায় থানা পুলিশের ব্যাপক তৎপরতা      |     সুনামগঞ্জ সদরে বিস্ববিদ্যালয় স্থাপনের দাবিতে এলাকাবাসীর মানববন্ধনে সহমত প্রকাশ করেন এমপি পীর ফজলুর রহমান মিসবাহ     |     সুনামগঞ্জ পৌরসভার ২৪টি পূজামন্ডপে পূষ্পাজ্ঞলী অর্পণ     |     আহছানিয়া মিশনের প্রোগ্রাম অফিসারকে বিদায় জানালেন কলারোয়া পৌরসভা     |     সন্ধ্যার পর স্কুল পড়ুয়া ছেলে-মেয়েদের রাস্তা ঘুরাফেরা বন্ধ করা হবে…. চন্দনপুরে বিট পুলিশিং সভায়-ওসি খায়রুল কবির     |     গাংনীতে প্রবাসীর স্ত্রীর সাথে রঙ্গলীলা করতে গিয়ে বেরসিক জনতার হাতে আটক। পরে পুলিশের গ্যাড়াকলে     |     গাংনীতে জননেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে কলেজ ছাত্রলীগের আনন্দ র‌্যালি শেষে কর্মী সমাবেশ অনুষ্ঠিত     |