ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীর তেরাইল কুঠিপাড়া গ্রামে জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন

মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীর তেরাইল কুঠিপাড়া গ্রামে জলাবদ্ধতা নিরসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।আজ মঙ্গলবার বিকাল সাড়ে ৪ টার সময় তেরাইল গ্রামের কুঠি পাড়ার মোড়ে জলমগ্ন এলাকার কৃষকরা এ মানববন্ধনের আয়োজন করে। মানববন্ধনে এলাকার কৃষক সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
মানববন্ধনে জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্থ কৃষকরা বলেন,যত্রতত্র পুকুর খনন ও সরকারী খাল দখল করে পুকুর তৈরি করার কারনে প্রায় ৪ হাজার বিঘা কৃষি জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতার কারনে চলতি মৌসুমে রোপা আমন ধান রোপন করা সম্ভব হয়নি। পানি নিস্কাসন করা না হলে আগামিতে বোরোধান রোপন করাও সম্ভব হবেনা। এমনকি শীতকালীন শাকসবজিও আবাদ করা সম্ভব হবে না।
মানববন্ধনে ক্ষোভ জানিয়ে কৃষকরা আরো বলেন, সরকার প্রতি ইঞ্চি জমির সৎ ব্যবহার কিংবা অনাবাদি না রাখার জন্য বললেও এ বিষয়ে প্রশাসন দৃষ্টি না দেওয়ার হাজার হাজার বিঘা জমি জলামগ্নতার কারনে পতিত থেকে যাচ্ছে। একারনে একদিকে ধান উৎপাদন কমছে অন্যদিকে কৃষকরা কাজ কর্ম করতে না পেরে মানবেতর জীবন যাপন করছে।
মানববন্ধনে অংশ নেয়া কয়েকজন কৃষক বলেন,সম্প্রতি জলাবদ্ধতা নিরসনের জন্য জেলা প্রশাসক,উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারক লিপি দেয়া হলেও কোন সূরাহা হয়নি।
গাংনী উপজেলা কৃষি অফিসার কে এম সাহাবুদ্দীন আহমেদ বলেন,প্রশাসনের সহযোগিতায় জলাবদ্ধতা দুর করে পতিত জমিগুলো চাষযোগ্য করে তোলা হবে। কোন ভাবেই জমি অনাবাদি রাখা যাবেনা।
গাংনী উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ বলেন,স্মারক লিপি পেয়েছি তবে সেটা দেখার জন্য সহকারী কমিশনারকে বলেছি। তারপরও বিষয়টি খোঁজ খবর নিয়ে সমাধান করা হবে।
কৃষকদের দাবি দ্রুত সময়ের মধ্যে জলাবদ্ধতার সমাধান করা না হলে পুকুর মালিক ও খাল দখলকারীদের সাথে যে কোন সময় বড় ধরনের সহিংসতা হতে পারে। এর পরও যদি প্রশাসন ব্যবস্থা না নেয় তাহলে গ্রামের হাজার হাজার নারী পুরুষ গাংনী উপজেলা পরিষদ প্রাঙ্গনে মানববন্ধন করে মাননীয় প্রধান মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হবে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |