ঢাকা, বৃহস্পতিবার, ২৬শে নভেম্বর ২০২০ ইং | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

ছাতকে বাংলাদেশ রেলওয়ের একমাত্র কংক্রিটস্লিপারপ্লান্ট উৎপাদন আবারও বন্ধ।

আরিফুর রহমান মানিক, ছাতক(সুনামগঞ্জ) প্রতিনিধি : সুনামগঞ্জের ছাতকে রয়েছে বাংলাদেশ রেলওয়ের নিয়ন্ত্রণাধীন দেশের একমাত্র কংক্রিটস্লিপারপ্লান্ট। ছাতক বাজার রেলওয়ে ষ্টেশন সংলগ্ন এলাকায় সরকারী ভূমিতে ১৯৮৮ সালের ২৭ অক্টোবর স্থাপিত হয়। এর পর থেকে এখানে উৎপাদিত হয়ে আসছে স্লিপার। স্লিপার তৈরির প্রধান কাঁচামাল হাইটেনশনস্ট্রিল রড, ইনসাটস্ট্রিল পাত আমদানী করা হয় ভারত থেকে। এখানে রাষ্ট্রায়াত্বপ্রতিষ্টানছাতক সিমেন্ট কারখানার স্পেশালডায়মন্ডব্রান্ড সিমেন্ট, ভোলাগঞ্জের পাথর ও বালু দিয়ে তৈরী করা হয় উচ্চ মানসম্পন্নকংক্রিটস্লিপার। দৈনিক ২শ’৬৪টি স্লিপারউৎপাদন ক্ষমতা সম্পন্ন ‘ছাতককংক্রিটস্লিপার কারখানা’ শুরু থেকেই ঠিকাদারি প্রতিষ্ঠানদের মাধ্যমে চালু করা হয়। সরকারি এ প্রতিষ্ঠানটি উন্নত মানের স্লিপারউৎপাদন করে থাকলেও নানা কারনে বারবার হোঁচট খাচ্ছে। জনবল সঙ্কটের পাশাপাশি কারখানায় রয়েছে যান্ত্রিক ক্রটি ।

জানা যায়, যান্ত্রিক ক্রুটিসহ নানা কারণে সরকারী এ প্রতিষ্ঠানটি টানা প্রায় দেড় বছর বন্ধ ছিল। যান্ত্রিক ক্রটি মুক্ত করে গত ৫ অক্টোবর থেকে কারখানায় স্লিপারউৎপাদন শুরু হয়। কিন্তু ১০দিন যেতে না যেতেই কাচাঁমাল সঙ্কটে কারখানাটি আবারও বন্ধ হয়ে যায়। ফলে উন্নত মানের স্লিপারউৎপাদনকারী সরকারী প্রতিষ্ঠানটি আবারও ক্ষতির মুখ দেখছে। স¤প্রতি চায়নার একটি প্রতিষ্টানছাতককংক্রিটস্লিপার কারখানাটি বেসরকারী খাতে পরিচালনার জন্য আগ্রহ দেখিয়ে মিলটি পরিদর্শন করলেও অজ্ঞাত কারনে রেলওয়ে কর্তৃপক্ষের সাথে চায়না কোম্পানীর চুক্তি বাস্তবায়ন হয়নি।
এখানে বর্তমানে ৬ জন ইলেক্ট্রিসিয়ান, রেলওয়ের ২১ জন শ্রমিক ও ঠিকাদারের অধীনে ৫৬ জন শ্রমিক কাজ করছে। পুরো দেশে স্লিপারের মোট চাহিদার তুলনায় এখানে স্বল্প পরিমানের স্লিপারউৎপাদন হলেও এগুলো রেললাইনের জন্য খুব টেকসই বলে জানিয়েছেন কারখানা কর্তৃপক্ষ। নাম প্রকাশে অনিচ্ছুক কংক্রিটস্লিপার কারখানার একাধিক শ্রমিকরা জানান, রেলওয়ের একমাত্র স্লিপার কারখানাটি সংশ্লি¬ষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় উন্নতি হচ্ছে না। কারখানাটি প্রয়োজনীয় জনবল সঙ্কট নিরসন করে আধুনিকায়ন করা হলে রেললাইনেস্লিপারউৎপাদন অনেকটাই বৃদ্ধি পাবে বলে তাদের ধারনা। এ ব্যাপারে ছাতক বাজার রেলওয়ের সহকারী নির্বাহী প্রকৌশলী কাজী হাবিবউল্লাহ জানান, কারখানাটি দীর্ঘদিন বন্ধ থাকার পর আবারও চালু করে সার্বিক সক্ষমতা যাচাই করে এ বিষয়ে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষ বরাবারে বিস্তারিত প্রতিবেদন পাঠানো হয়েছে।

You must be Logged in to post comment.

কলারোয়ায় ইউপি চেয়ারম্যান ও এক স্কুলের শিক্ষকসহ ১৭জনের বিরুদ্ধে প্রতারনার মামলা     |     কলারোয়ায় বীর মুক্তযোদ্ধা লুৎফর রহমানের রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন     |     সাতক্ষীরার কলারোয়ার পল্লীতে কৃষকের গলা কাটা লাশ উদ্ধার     |     গাইবান্ধার সাঘাটায় যমুনা নদীতে জেলের বরশিতে ধরা পড়ল ঘড়িয়াল     |     তেঁতুলিয়ায় দুই স্কুলছাত্রীকে ধর্ষনের অভিযোগে তিন যুবক গ্রেফতার     |     বাগাতিপাড়ায় ভ্যান চোর সন্দেহ আটক – ১  উত্তম মাধ্যম দিয়ে থানায় সোপর্দ       |     ঠাকুরগাঁওয়ে প্যাডি সাইলো নির্মানের জন্য  জমি দান করলেন– রমেশ চন্দ্র সেন এমপি     |     গাংনীতে ১১ লক্ষাধিক টাকা নিয়ে ‘আলোর পথে যুব উন্নয়ন সংস্থা’র পরিচালক উধাও। টাকা ফেরত পেতে পার্টনারদের মামলা     |     রূপসায় মুক্তিযোদ্ধার পাল্টা সংবাদ সম্মেলন নানা অপরাধমূলক কর্মকান্ডের মূল হোতা মাদক ব্যবসায়ী ইউপি চেয়ারম্যান সাধন     |     গাইবান্ধায় সেবা নিতে গিয়ে ধর্ষণ-ভিডিও ধারণ, গ্রেফতার ইউপি চেয়ারম্যান     |