ঢাকা, শনিবার, ১৬ই জানুয়ারি ২০২১ ইং | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

ঠাকুরগাঁওয়ে এ বছর পাটের দাম বেশি তাই কৃষকের মুখে হাসি ।

মোঃ মজিবর রহমান শেখ ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি,ঠাকুরগাঁও জেলায়  ধানের পাশাপাশি চাষ হয়ে থাকে পাট ।  এ বছর ঠাকুরগাঁও জেলায়  সোনালি আঁশ পাটের চাষ হয়েছে ৬ হাজার ১শ ৪০ হেক্টর জমিতে আর দাম বেশি পেয়ে খুশি চাষিরা।  ঠাকুরগাঁও জেলার কৃষকের মুখে ফুটেছে সোনালি হাসির ঝিলিক। ভালো দাম পাটের এবং কৃষি বিভাগ থেকে সার্বিক সুযোগ-সুবিধা পেয়ে পাটের চাষ আরও বৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন চাষিরা। ঠাকুরগাঁও জেলা কৃষিবিদ আফতাব হোসেন  জানান, এ বছর ৬ হাজার ১শ ৪০ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। কিন্তু বর্তমানে ৫ হাজার ৮ শ ১২ হেক্টার জমিতে পাট চাষ হয়। দেশি ও তোষা জাতের পাট চাষ করা হয়েছে। তবে উচ্চ ফলনশীল তোষা জাতের পাট চাষ হয়েছে বেশি।
সরজমিনে দেখা যায়, ঠাকুরগাঁও জেলার ৫টি   উপজেলার বিভিন্ন গ্রামে পাট কাটা, জাগ দেওয়া, পাটকাঠি থেকে পাট ছাড়ানো ও শুকানো নিয়ে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। বর্ষার নদী-নালা, খাল-বিল ও ডোবাতে পানি থাকায় পাট জাগ দেওয়ার কোন সমস্যায় পড়তে হয়নি কৃষকদের। কৃষকেরা জানায়, পাটের ফলন ভাল হলে প্রতিবিঘায় ১০-১২ মণ হয়ে থাকে এবং খারাপ হলে ৭-৮ মণের মতো হয়। গত কয়েক বছর আগে প্রতিমণ পাটের দাম ছিল ১৬৫০ থেকে ১৮০০ টাকা। এ বছর প্রতিমণ পাট বিক্রি হচ্ছে বর্তমানে ১৮৫০ টাকা এবং ১৯৫০ টাকা মন। ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা শিবগঞ্জ হাটের পাট ব্যবসায়ী আব্দুর রশিদ ও মজিবর রহমান বলেন, এ বছর পাটের ফলন ভাল। বাজারে দামও বেশি। প্রতি মন পাট ২১০০ থেকে ২২০০টাকা করে ক্রয় করছি। বালিয়াডাঙ্গী উপজেলার লাহিড়ী হাটে পাট ব্যবসায়ী শহিদুল ইসলাম বলেন, আগের বছরের তুলনায় এ বছর বাজারে পাটের দাম বেশি। পাটের আবাদ কৃষকরা কম করেছে তাই পাটের দাম এবছর বেশি । আর পাটের দাম বেশি পেয়ে কৃষকের মহাখুশি। ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার বড়খোচাবাড়ি গ্রামের কৃষক আব্দুল মজিদ ও জাহিদুল ইসলাম বলেন, ‘বিগত বছরের তুলনায় দাম ভালো পেয়েছি। দাম ভালো পাওয়া যাচ্ছে। ভালো দাম পেলে আগামীতেও পাট চাষে কৃষকদের আগ্রহ বাড়বে।’ ঠাকুরগাঁও  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আফতাব হোসেন বলেন, ‘এ বছর কৃষকেরা পাট চাষ করে ফলন ভাল পেয়েছেন। বাজারে পাটের দাম ভালো। কৃষি অফিসের পক্ষ থেকে কৃষকদের পাট চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে।

You must be Logged in to post comment.

ছাতকে পৌরসভা নির্বাচন আজ কে হচ্ছেন পৌরসভার কর্ণাধার?     |     বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে শীতবস্ত্র বিতরণ ও প্রতিনিধি সভা অনুষ্ঠিত     |     মেহেরপুরের গাংনীতে সড়ক দুর্ঘটনায় যাত্রীবাহী পরিবহনের ৭ যাত্রী আহত     |     রংপু‌রে বিএন‌পির বি‌ক্ষোভ: পু‌লি‌শের বাঁধা     |     নীলফামারী ব্যাটালিয়ন (৫৬ বিজিবি) কর্তক পঞ্চগড়ে ভারতীয় ফন্সিডিল উদ্ধার      |     শৈলকূপায় সড়ক দুর্ঘটনায় নিহত-৬,আহত-৪, নিহতের সংখ্যা বাড়তে পারে!     |     মেহেরপুরের গাংনীতে খাদ্য নিরাপদতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত     |     রূপসার যুগিহাটিতে রাস্তা বন্ধ করে দিয়েছে স্বার্থান্বেষী মহল     |     ঠাকুরগাঁওয়ে শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ ।     |     ঝিনাইদহের হরিণাকুন্ডু থেকে ২ ইয়াবা সম্্রাটকে আটক করেছে ডিবি পুলিশ     |