ঢাকা, বৃহস্পতিবার, ১৬ই সেপ্টেম্বর ২০২১ ইং | ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

তালিকাভুক্তির দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের প্রেসক্লাবে আমরণ অনশন

বিশেষ প্রতিবেদন: প্রিলিমিনারি উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের লিখিত পরীক্ষা মওকুফ করে মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির দাবিতে রাজধানীর প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছে বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদ। শিক্ষানবিশ আইনজীবীরা ৯ জুন থেকে তালিকা ভুক্তির দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।
শিক্ষানবিশ আইনজীবীদের আন্দোলনের ১০০তম দিনে ১২ অক্টোবর সোমবার থেকে রাজধানীর প্রেসক্লাবের সামনে আমরণ আন্দোলনে বসেছেন তারা। বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের ব্যানারে প্রেসক্লাবের সামনে তারা ৩ দিনের আমরণ অনশন করবেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।
শিক্ষানবিশ আইনজীবীদের প্রধান সমন্বয়ক একে মাহমুদ যুগান্তরকে বলেন, বিগত চার বছর ধরে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষা না হওয়ায় আমরা চরম হতাশাগ্রস্ত এবং মানবেতর জীবন-যাপন করছি। প্রিলিমিনারি উত্তীর্ণদের মধ্যে ইতোমধ্যে ৩০/৩৫ জন নানা কারণে মৃত্যুবরণ করেছেন। এছাড়াও বর্তমানে প্রায় ৫ শতাধিক শিক্ষানিবিশ আইনজীবী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
তিনি বলেন, করোনা মহামারীর এই সংকটে মানবিক দৃষ্টিকোন থেকে আমরা যারা ৯০ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৮৭৮ জন প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি তাদেরকে পরিস্থিতি বিবেচনা করে লিখিত পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে ভাইভা পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির সবিনয় আবেদন করছি।
বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের আহ্বায়ক ফজলে রাব্বি স্বরণ বলেন, অতিসম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশের বিভিন্ন স্কুল/কলেজের পরীক্ষার ক্ষেত্রে অটোপ্রমোশনের ব্যবস্থা করা হয়েছে। ফলে আমাদের দাবিটি যে যৌক্তিক সেটি প্রমাণিত হয়েছে। আমাদের যৌক্তিক দাবির পক্ষে ইতোমধ্যে জাতীয় সংসদে ব্যাপক আলোচনা হয়েছে। আমরা আইনমন্ত্রীকেও বিষয়টি অবহিত করেছি। তিনি আশ্বাসও দিয়েছেন।
প্রসঙ্গত, শিক্ষানবিশ আইনজীবীরা এর আগে ৯ জুন দেশের প্রত্যেক জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি জমা দেন। ৩০ জুন দেশের সব প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। এরপর সুপ্রীম কোর্টের সামনে, বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনেও অনশন করেন।

You must be Logged in to post comment.

মেহেরপুরে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার     |     ভূঞাপুরে ছিঁড়ে পড়লো তার, উপসহকারী প্রকৌশলী বললেন দরখাস্ত দিতে     |     পার্বতীপুরে ঘর নির্মানে বাধা দেয়ার জেরে বৃদ্ধকে পিটিয়ে জখম     |     আটোয়ারীর সন্তান, পঞ্চগড় সরকারি মহিলা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মজিবর রহমানের দাফন সম্পন্ন     |     ঝিকরগাছায় পানি সরবরাহের আর্সেনিক ঝুঁকি নিরসন প্রকল্পের অবহিতকরণ সভা     |     মেহেরপুরে মায়ের উপর অভিমানে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রীর গলায় রশি দিয়ে আত্মহত্যা     |     রেলওয়ে সবার সেরা দুনী‌তি‌বাজ সুরঞ্জনকে অব‌শে‌ষে ছাতক থেকে ডিএইএন ২ চট্রগ্রাম শা‌ন্তিমুলক বদলি     |     ঠাকুরগাঁওয়ে সাপের কামড়ে যুবকের মৃত্যু !     |     ঠাকুরগাঁওয়ে  জনপ্রিয় হয়েছে ক্ষতিকর পোকা দমনে  পার্চিং পদ্ধতি ।     |     আটোয়ারীতে পাঁচ কর্মকর্তার বদলীজনিত বিদায় সংবর্ধনা     |