ঢাকা, বৃহস্পতিবার, ২৬শে নভেম্বর ২০২০ ইং | ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

ধানের সাথে চাউলের ক্রয় মূল্যের সমন্বয় না থাকার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন

আব্দুল আলিম সাতক্ষীরা প্রতিনিধি : সরকার কর্তৃক আসন্ন আমন ধান ও চাউল সংগ্রহের মৌসুমে ধানের ক্রয় মূল্যের সাথে চাউলের ক্রয় মূল্যের সমন্বয় না থাকার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে। জেলা অটো মেজর এন্ড হাসকিং মিল মালিক সমিতির আয়োজনে বৃহস্পতিবার বেলা ১১টায় শহরের নিউ মার্কেট চত্বরে উক্ত মানববন্ধন কর্মসুচি পালিত হয়।
সংগঠনটির সভাপতি আলহাজ¦ আব্দুস সবুরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক মশিউর রহমান বাবু, কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক প্রণয় পাল, জেলা মিল মালিক সমিতির সহ-সভাপতি আলহাজ¦ আব্দুল খালেক, সাধারণ সম্পাদক আলহাজ¦ আব্দুল গফ্ফার, নির্বাহী সদস্য রফিকুল ইসলাম রফিক, প্রভাষক মো. কামরুজ্জামান ও মাস্টার শফিকুল ইসলাম প্রমুখ।
মানববন্ধনে বক্তারা বলেন, সারা দেশে ১৮ হাজার রাইচ মিল রয়েছে। এ সব রাইচ মিলে যে সব শ্রমিক কাজ করে তাদের পরিবারের প্রায় ৫০ লক্ষাধিক মানুষের জীবন জীবিকা নির্বাহ করে এই কর্মসংস্থান থেকে। আমরা করোনাকালীন ও আপদকালীন সময়ে ইরি বোরো মৌসুমে বাংলাদেশ সরকারকে সহযোগিতা করেছিলাম। সরকারি খাদ্য গুদামে আপদকালীন মজুদের জন্যে বাজার দর ছাড়াও লস করে কেজি প্রতি ৩ টাকা থেকে ৫ টাকা কম দামে আমরা চাউল সরবরাহ করেছিলাম। সরকারিভাবে আমাদের আশ^স্থ করা হয়েছিল আমন মৌসুমে আমাদের ক্ষতি পুষিয়ে দেওয়া হবে। কিন্তু দুঃখের বিষয় আমাদের মিল মালিকদের রাস্তায় নামতে হয়েছে। সরকার ধানের দাম বেধে দিয়েছে ২৬ টাকা ও চাউলের দাম বেধে দিয়েছে ৩৭ টাকা। এক কেজি চাউল তৈরী করতে আমাদের খরচ হচ্ছে ৪৩ টাকা। প্রতি মৌসুমে প্রত্যেক মিল মালিক ১০/২০ লক্ষ টাকা ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে। মিল মালিকরা ঋণের বোঝাই জর্জরিত হয়ে মিলগুলো বন্ধ হয়ে যাবে এবং মিলের শ্রমিরা বেকার হয়ে পড়বে। সরকার যদি আমাদের এই ন্যায্য দাবী পূরণ না করে তাহলে আমাদের পক্ষে সরকারকে চাউল সরবরাহের চুক্তিপত্র স্বাক্ষর করা অসম্ভব হয়ে পড়বে। সরকারের কাছে এ সময় তারা তাদের দাবী পূরনসহ জাতীয় সংগ্রহ কমিটিতে কেন্দ্রীয় কমিটির সভাপতি/সাধারণ সম্পাদককে অর্ন্তভূক্ত করার দাবী জানান। মানববন্ধন শেষে নেতৃবৃন্দ জেলা প্রশাসককের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন। এছাড়া খাদ্য মন্ত্রী, খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন দপ্তরে এই স্মারকলিপির অনুলিপি দেওয়া হয়।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের কর্ম বিরতি     |     পঞ্চগড়ে পাট চাষে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত     |     পার্বতীপুর হবে দেশের প্রথম ডিজিটাল রেলওয়ে পে- অফিস – অর্থ উপদেষ্টা ও প্রধান হিসাব কর্মকর্তা     |     পার্বতীপুরে মৃদু কুয়াশায় শীতের আগমনি বার্তা গরম কাপড়ের সন্ধানে এক শ্রেনীর মানুষ     |     পঞ্চগড় চেম্বারের সাবেক সভাপতির মারা গেছেন     |     গাংনীতে খাদ্যশস্য সংগ্রহ ও মনিটরিং কমিটির আমন ধান ক্রয়ের লটারী ড্র সম্পন্ন     |     ঘাটাইলে দুই শিশু বলাৎকারের অভিযোগে দুই মাদ্রসা শিক্ষক আটক     |     নিয়োগবিধি সংশোধনসহ বেতন আপগ্রেডেশন দাবিতে পঞ্চগড়ে স্বাস্থ্যকর্মীদের অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু     |     কোভিট-১৯ পরিস্থিতিতে মোরেলগঞ্জে বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হচ্ছে স্কুল ফিডিং বিস্কুট     |     রাণীশংকৈলে ১২০ পিস ইয়াবাসহ ১ মাদক ব্যবসায়ী গ্রেফতার     |