ঢাকা, শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর ২০২১ ইং | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পঞ্চগড়ে গত ২৪ ঘন্টায় নতুন করে ৪৭ জনের করোনা সনাক্তের রেকর্ড, মৃত্যু ০১

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড়ে গত ২৪ ঘন্টায় ১৭৭টি নমুনায় একদিনে নতুন করে সর্বোচ্চ ৪৭ জনের শরীরে করোনা ভাইরাস সনাক্তের রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ২৮ জন, তেতুঁলিয়ায় ১২ জন, আটোয়ারীতে ৩ জন এবং বোদায় ৩ জন এবং দেবীগঞ্জে ১ জনের করোনা সনাক্ত হয়। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ২২৭ জন। জেলার আটোয়ারী উপজেলায় নতুন করে করোনা আক্রান্ত হয়ে আরো একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু সংখ্যা দাড়িয়েছে ২৭ জনে। জেলায় মোট সুস্থ হয়েছেন ৮৫১ জন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ৩৫০ জন। চলতি মাসে মোট আক্রান্ত ১৫৬ জন এবং চলতি বছরে মোট আক্রান্ত ৪৫৮ জন। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে এন্টিজেন টেষ্টে ৬৫ নমুনায় ২৬ জন এবং দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে ১১২টি নমুনা পাঠানোর পর ২৩ জনের করোনা পজেটিভ আসে। ১৪৭ টি নমুনা পরীক্ষার বিপরীতে করোনা শনাক্তের হার ২৭ দশমিক ৬৮ শতাংশ। সিভিল সার্জন ডা. মো ফজলুর রহমান সোমবার সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন।
তিনি আরো জানান, পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় করোনা আক্রান্ত হয়ে মনোয়ারা বেগম (৬৫) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে । সোমবার সকালে তার শারিরিক অবস্থার অবনতি হলে বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার বাড়ি উপজেলার সাতখামার এলাকায়। তিনি ওই এলাকার মৃত মোশারফ হোসেনের স্ত্রী। মনোয়ারা বেশ কিছুদিন ধরে ডায়াবেটিকস, কিডনী সহ নানা রোগে ভূগছিলেন। পরে গতকাল থেকে তার শরীরে জ্বর-সর্দি নিয়ে বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে এসে নমুনা দিলে এন্টিজেন পরীক্ষায় আজ দুপুরে তার করোনা পজেটিভ হয়। তার করোনা পজেটিভ আসার কয়েক ঘন্টা পরেই মৃত্যু বরণ করেন তিনি।

জেলা স্বাস্থ্য বিভাগের সূত্রে জানা যায়, গত জুন মাসের শুরু থেকে পঞ্চগড়ে নমুনা পরীক্ষা এবং করোনা সনাক্তের হার বৃদ্ধি পেয়েছে। এর আগে পরীক্ষা এবং সনাক্ত তেমন ছিল না। এ পর্যন্ত জেলায় ৬ হাজার ৬০৪ জনের নমুনা সংগ্রহ করে ঢাকা আইইডিসিআর, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে, দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবে এবং পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে র‌্যাপিট এন্টিজেন টেষ্ট পরীক্ষায় ৬ হাজার ১৮৩ জনের ফলাফল এসেছে। সব মিলিয়ে জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ২২৭ জন। এর মধ্যে সদর উপজেলায় ৫৪৪ জন, তেতুঁলিয়ায় ১৬৫ জন, আটোয়ারীতে ১৬০ জন, বোদায় ১৬৮ জন এবং দেবীগঞ্জে ১৯০ জন। এ পর্যন্ত জেলায় করোনা ভাইরাস থেকে সুস্থ হয়েছে ৮৫১ জন। এর মধ্যে সদর উপজেলায় ৩২৯ জন, তেতুঁলিয়ায় ৯৬ জন, আটোয়ারীতে ১২১ জন, বোদায় ১৪১ জন এবং দেবীগঞ্জে ১৬৪ জন। এ পর্যন্ত জেলায় করোনায় মারা গেছে ২৭ জন। এর মধ্যে সদর উপজেলায় ১৩ জন, তেতুঁলিয়ায় ০১ জন, আটোয়ারীতে ০৩ জন, বোদায় ০৫ জন এবং দেবীগঞ্জে ০৫ জন। পঞ্চগড় করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তি এবং হোম আইসোলেশনে আছে ৩৫০ জন। এর মধ্যে সদর উপজেলায় ২০২ জন, তেতুঁলিয়ায় ৬৮ জন, আটোয়ারীতে ৩৬ জন, বোদায় ২৩ জন এবং দেবীগঞ্জে ২১ জন।

পঞ্চগড় সিভিল সার্জন ডা. মো ফজলুর রহমান জানান, পঞ্চগড়ের গত ২৪ ঘন্টায় ১৭৭ টি নমুনা পরীক্ষায় নতুন করে ৪৭ জনের শরীরে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট ১ হাজার ২২৭ জনের করোনা সনাক্ত হয়েছে। গত জুন মাসে এবং চলতি মাসে পঞ্চগড়ে নমুনা পরীক্ষা এবং করোনা আক্রান্ত সনাক্ত দুটিই বৃদ্ধি পেয়েছে। তবে কারো শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি। আমরা নমুনা সংগ্রহ করে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাবে পাঠানোর পর সেখান থেকে আবারো নমুনা ঢাকায় আইইডিসিআরে পাঠানো হচ্ছে। সেখান থেকে তারা জানাবে কারো শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়া গেছে কিনা।
তিনি আরো জানান, সর্দি, জ¦র, কাশি বা অন্য কোন উপসর্গ দেখা দিলেই সকলকে করোনা পরীক্ষার জন্য বলা হচ্ছে। এখানে কোন আইসিইউ নেই। তবে করোনা চিকিৎসার জন্য পর্যাপ্ত জনবল এবং অক্সিজেনের সরবরাহের ব্যবস্থা রয়েছে। এ পর্যন্ত যারা করোনায় আক্রান্ত হয়েছেন তারা সুস্থ আছেন এবং নিজ বাসাতেই হোম আইসোলেশনে আছেন। এজন্য সকলকে নিয়োমিত মাস্ক ব্যবহার, সামাজিক দূরত্ব বজায় রাখা সহ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়ে যাচ্ছে জেলা স্বাস্থ্য বিভাগ।

You must be Logged in to post comment.

ফুলবাড়ীতে ৯মাস থেকে উপবৃত্তির টাকা পায়নি প্রাথমিকের সাড়ে ১৭০০ শিক্ষার্থী।     |     ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল রক্ষায় প্রশংসনীয় উদ্যোগ     |     গাইবান্ধা জেলা যুবলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত     |     পলাশবাড়ীতে ফেনসিডিলসহ ২ মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     গড়েয়ায় জমকালো আয়োজনে  টাইগার ক্লাব আয়োজিত ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন     |     ঝিনাইদহে বজ্রপাত প্রতিরোধে তালবীজ রোপণ     |     মাদারীপুরের কালকিনিতে মোটরসাইকেল চাঁপায় শিশু নিহত     |     রূপসায়  অপরাজিতা নারীর ক্ষমতায়ন বিষয়ক নাগরিক সচেতনতা সভা অনুষ্ঠিত     |     মেহেরপুরের গাংনীর বিএডিসি অফিস এখন দুর্নীতির আখড়া ভূ-গর্ভস্থ সেচ প্রকল্পের কাজ দায়সারাভাবে করার অভিযোগ     |     পঞ্চগড়ের বোদা উপজেলায় ধান ক্ষেত থেকে নবজাতক উদ্ধার     |