ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর ২০২০ ইং | ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

পঞ্চগড়ে বেওয়ারিশ কুকুরের উপদ্রব বৃদ্ধি-জনসাধারণ সংকিত দূর্ঘটনা নিত্যদিনের

আবু তাহের আনসারী, পঞ্চগড় প্রতিনিধিঃ পঞ্চগড় জেলার রাস্তাঘাট ও হাট-বাজার গুলোতে বেওয়ারিশ কুকুরের উপদ্রব বাড়ায় জনসাধারণ নিত্যদিনের কাজকর্মে পথ চলাচলে সংকিত ও দূর্ঘটনার স্বীকার হয়ে পড়েছে।
ভাদ্র-আশ্বিন মাস কুকুর প্রজননের মৌসুম। নানাবর্ণের বড়-ছোট বেওয়ারিশ কুকুরের উম্মুক্ত চলাচল সহ উপদ্রব দিনদিন বেড়েই চলছে। কুকুরগুলো সড়কের উপর লাইন ধরে জটলা বেধে চলাচল করে জনসাধারণকে আক্রমণ করার জন্য ঘেউ ঘেউ করে তেড়ে আসছে। বিশেষ করে মোটরসাইকেল, প্রাইভেটকার ও ব্যাটারী চালিত ভ্যান, স্কুল-কলেজ গামী শিশু কিশোররা এ বিষাক্ত প্রাণীর আক্রমন সহ দূর্ঘটনার শিকার হচ্ছে। মোটর সাইকেল চালকরা প্রায় প্রতিদিনই দূর্ঘটনার শিকার হচ্ছে। আহত হচ্ছে প্রায়ই । গ্রামের লোকজন জানান বেওয়ারিশ কুকুরগুলো বাসা বাড়ির হাঁস মুরগী সহ মাঠে বেঁধে রাখা ছাগলগুলো নেকড়ে বাঘের মত ধরে খেয়ে ফেলছে। কুকুর নিধনের জন্য স্থানীয় চেয়ারম্যান সহ প্রশাসনকে জানিয়েও কোন লাভ হচ্ছে না।
কুকুর কামড়ানো আক্রান্ত রোগীরা শুধুমাত্র পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে সরকারিভাবে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন বিনামূল্যে পেয়ে থাকে। উপজেলা সদরে কোন ভ্যাকসিন সরবরাহ নাই। পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালের পরিসংখ্যান বিভাগের তথ্যানুয়ায়ী ২০১৯ সালের বিড়াল, কুকুর ও অন্যান্য প্রাণির কামড়ে আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ২৩ জন। ২০২০ সালের জানুয়ারী থেকে আগষ্ট পর্যন্ত ১ হাজার ৬শত ৪৪ জন। তদ্মধ্যে শুধু কুকুর কামড়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৪শত ৩৯ জন।
এদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কুকুর ও বিড়াল সহ অন্যান্য প্রাণীর কামড়ে আক্রান্ত রোগীরা বিনামুল্যে জলাতঙ্ক রোগের প্রতিষেধক ভ্যাকনিক না পাওয়ায় ভোগান্তির শিকার হচ্ছে। সরকারিভাবে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন উপজেলা হাসপাতালে সরবরাহ করার জন্য স্থানীয় প্রশাসন সহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের উধ্বর্তন কর্তৃপক্ষের আশুদৃষ্টি কামনা করছেন সর্বস্তরের জনগণ।
এব্যাপারে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা বলেন, কোন প্রাণিকে নিধনের বিষয়ে বিদ্যমান কোন আইন নেই তবে গৃহপালিত কুকুর ও বিড়াল যারা পালন করেন তাদের উচিৎ প্রাণীগুলোকে উম্মুক্ত ছেড়ে না দেয়া। এক্ষেত্রে জনসাধারণের জন্য হুমকী ও ক্ষতিকারক এমন হিংস্র প্রাণির উপদ্রব হলে বন্যপ্রাণী বিশেষজ্ঞদের সহযোগীতায় ব্যবস্থা নেওয়া যেতে পারে।
সিভিল সার্জন মো. ফজলুর রহমান জানান, সরকারের রুল অব পলিসি অনুযায়ী দেশের জেলা ও বিভাগীয় শহরে অবস্থিত হাসপাতাল ও মেডিকেল কলেজে কুকুর, বিড়াল ও অন্যান্য প্রাণীর কামড়ে আক্রান্ত রোগীর ভ্যাকসিন বিনামূলে সরবরাহ করা হয়। সে কারণে উপজেলা হাসপাতালে এসব ভ্যাকসিন সরবরাহ করা হয় না।

You must be Logged in to post comment.

গাংনীতে বিদ্যুৎস্পৃষ্টে গৃহকর্তা আব্দুল বাকীর মৃত্যু     |     ঠাকুরগাঁওয়ে ১৫ হাজার পিচ ইয়াবা সহ আটক-১, জেলা পুলিশের সংবাদ সম্মেলন ।     |     সাতক্ষীরায় ১৮ পিস স্বর্ণের বারসহ চোরকারবারী আটক     |     মেহেরপুরে বিভাগীয় পুলিশ কর্মকর্তা ডিআইজির আগমন। রিজার্ভ অফিস ও পুলিশ অফিসের বার্ষিক পরিদর্শন     |     পঞ্চগড়ে বোদায় বিয়ের কথা বলে ডেকে নিয়ে মাইক্রোবাসে গৃহবধূকে রাতভর ধর্ষণ     |     তেঁতুলিয়ায় অভিনব কায়দায় চুরি অতঃপর ১৫ দিন পর মালামাল উদ্ধারসহ ৪ জন আটক     |     ঝিকরগাছা উপজেলার রাজস্ব সভা অনুষ্ঠিত     |     পার্বতীপুরে জাতীয়তাবাদী যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত     |     রূপসায় এমপি সালাম মূর্শেদী বাংলাদেশ আজ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে পা রেখেছে     |     শৈলকুপায় মধু সংগ্রহ করতে গিয়ে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু     |