ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে অক্টোবর ২০২০ ইং | ১৪ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগলের আন্তর্জাতিক স্বীকৃতির জন্য কাজ করছে সরকার – মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব তেঁতুলিয়ায় সারাদেশের ছাগল ও ভেড়ার পিপিআর রোগের প্রতিশোধক ভেকসিন প্রয়োগের উদ্বোধন

আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি : ব্ল্যাক বেঙ্গল ছাগল বাংলাদেশের নিজস্ব সম্পদ । এমন সমৃদ্ধ জাতের ছাগল পৃথিবীর কোথাও নেই। তাই ব্ল্যাক বেঙ্গল ছাগলকে ইতোমধ্যে দেশীয় ব্রান্ড হিসেবে ঘোষণা করা হয়েছে। এখন ইলিশের আন্তর্জাতিক স্বীকৃতি লাভের পর ব্ল্যাক বেঙ্গল ছাগল বাংলাদেশী ব্রান্ড হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য কাজ করছে সরকার । অচিরেই আন্তর্জাতিক ভাবে এই ঘোষণা আসবে । তেঁতুলিয়ায় সারাদেশের ছাগল ও ভেড়ার পিপিআর রোগের প্রতিশোধক ভেকসিন প্রয়োগের উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। শনিবার সকালে দেশ ব্যাপি পিপিআর রোগের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করেন তিনি।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় দেশব্যাপী ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে এই টিকা প্রয়োগ করা হচ্ছে। উদ্বোধন শেষে উপজেলার বেরং কমপ্লেক্স মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সচিব বলেন, বিদেশী মাছ মাংসের আমাদের প্রয়োজন নেই । চাহিদার থেকে অনেক বেশী উৎপাদন করছে বাংলাদেশ । বাংলাদেশ এখন মাছ মাংস রপ্তানী করার সক্ষমতা রাখে । বাংলাদেশের ৪৩ লক্ষ মেট্রিক টন মাছের প্রয়োজন । আমরা উৎপাদন করছি ৪৪ লক্ষ মেট্রিক টনেরও বেশি। মাংসের প্রয়োজন রয়েছে ৭৩ লক্ষ মেট্রিক টন কিন্তু আমরা উদপাদন করছি ৭৬ লক্ষ মেট্রিক টন। শুধু দুধ ও ডিম উদপাদনে আমরা পিছিয়ে আছি। প্রতিবছর আমাদের ডিমের প্রয়োজন হয় মানুষ প্রতি ১০৪ টি । আমরা উদপাদন করছি ১০৩টি। এখন সরকার চাহিদা মিটিয়ে রপ্তানী করার লক্ষ্যে দুধ ও ডিম উদপাদনের জন্য দুটি প্রকল্প হাতে নিয়েছে। অচিরেই এই প্রকল্পের মাধ্যমে দুধ ডিমের চাহিদা সম্পন্ন হবে। তিনি বলেন সারাদেশে ছাগল ভেড়ার পিপিআর একটি মরনব্যধি রোগ। এ রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বাংলাদেশে প্রচুর ছাগল ভেড়া মারা যায়। এতে প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ২০২২ সালের মধ্যে এই রোগকে নির্মূল করা সম্ভব হবে।
পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আব্দুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী সামস আফরোজ,বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ,বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মাহবুবুর রহমান, তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু,উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা প্রমুখ।

পঞ্চগড়ে নারী ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত
আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি ঃ
বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি এই প্রতিপাদ্যে নারী ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে সারাদেশের ন্যায় পঞ্চগড়েও বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ অক্টোবর) দুপুরে পঞ্চগড় পৌরসভা মাঠে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। পৌর মেয়র তৌহিদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক, জেলা মহিলা আ. লীগের সভানেত্রী রেজিয়া ইসলাম, সদর থানার উপ-পরিদর্শক ও বিট কর্মকর্তা আব্দুল কাইয়ুম প্রমূখ।
বক্তারা বলেন, ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে এবং এ ধরনের ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে স্ব-স্ব অবস্থান থেকে প্রত্যেককে সচেতন হতে হবে। সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পঞ্চগড় প্রেস ক্লাবের সভাপতি মোঃ সফিকুল আলম, জেলা মহিলা আ. লীগের সাধারণ সম্পাদক জাকিয়া খাতুন, পৌর আ. লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর উজ্জল, মহিলা সংস্থার চেয়ারম্যান মনিরা পারভীন এবং সংশ্লিষ্ট বিট এলাকার উল্লেখযোগ্য সংখ্যক নারী, জনপ্রতিনিধি, শিক্ষকসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচী পালিত
আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি ঃ
পঞ্চগড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ জন্মবার্ষিকী
ও মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। আজ (১৭ অক্টোবর)
শনিবার দুপুরে জেলার তেঁতুলিয়া ডাকবাংলা পিকনিক কর্ণার চত্ত্বরে সামজিক সংগঠন গ্রীণ তেঁতুলিয়া- ক্লিন তেঁতুলিয়া ও শিশুস্বর্গের যৌথ উ˜্যােগে এ কর্মসূচী পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহামুদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আব্দুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী সামস,আফরোজ,বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মাহবুবুর রহমান,তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু,উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা,গ্রীণ তেঁতুলিয়া,ক্লিন তেঁতুলিয়ার সমন্বয়ক কাজী মতিউর রহমান,শিশু স্বর্গের পরিচালক কবির আহমেদ আকন্দ,হুমায়ুন কবীরসহ সংগঠনের সদস্যরা। পরে তারা উপজেলার বিভিন্ন সড়কে কয়েক শতাধিক বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করেন।

You must be Logged in to post comment.

গাংনীতে বিদ্যুৎস্পৃষ্টে গৃহকর্তা আব্দুল বাকীর মৃত্যু     |     ঠাকুরগাঁওয়ে ১৫ হাজার পিচ ইয়াবা সহ আটক-১, জেলা পুলিশের সংবাদ সম্মেলন ।     |     সাতক্ষীরায় ১৮ পিস স্বর্ণের বারসহ চোরকারবারী আটক     |     মেহেরপুরে বিভাগীয় পুলিশ কর্মকর্তা ডিআইজির আগমন। রিজার্ভ অফিস ও পুলিশ অফিসের বার্ষিক পরিদর্শন     |     পঞ্চগড়ে বোদায় বিয়ের কথা বলে ডেকে নিয়ে মাইক্রোবাসে গৃহবধূকে রাতভর ধর্ষণ     |     তেঁতুলিয়ায় অভিনব কায়দায় চুরি অতঃপর ১৫ দিন পর মালামাল উদ্ধারসহ ৪ জন আটক     |     ঝিকরগাছা উপজেলার রাজস্ব সভা অনুষ্ঠিত     |     পার্বতীপুরে জাতীয়তাবাদী যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত     |     রূপসায় এমপি সালাম মূর্শেদী বাংলাদেশ আজ শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে পা রেখেছে     |     শৈলকুপায় মধু সংগ্রহ করতে গিয়ে গাছ থেকে পড়ে যুবকের মৃত্যু     |