ঢাকা, সোমবার, ১২ই এপ্রিল ২০২১ ইং | ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

বোদায় প্রান্তিক কৃষকের ৫০ একর জমিতে  রাইস ট্রান্স প্লান্টার মেশিনে ধানের চারা রোপণ

মো: মাহমুদুল হানাস বাবু:  রাইসট্রা ন্সপ্লান্টারেরমাধ্যমে ধানেরচারা রোপনের উদ্বোধন আজ বৃহস্পতিবার ঝলইশালশিড়ি ইউনিয়নের লাঙ্গল গ্রামে অনুষ্ঠিত হয়। সহকারী কমিশনার ভুমি শাহরিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,কৃষিবিদ মিজানুর রহমান, উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,পঞ্চগড়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,এ সরকার কৃষকদের জন্য অত্যান্ত আন্তরিক কৃষির উৎপাদন বৃদ্ধির জন্য প্রত্যেকটি ক্ষেত্রে ও আধুনিক যন্ত্রপাতিতে মোটা অংকের টাকার্ভুতকি প্রদান করছেন। কৃষক যেনতার উৎপাদিত পন্য বিক্রির সময় ন্যায্য মুল্য পায় সে দিকে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন।

এসময় বিশেষ অতিথি ছিলেন,বোদা   উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি,বোদা পৌরসভার মেয়র এ্যাডভোকেট মোঃ ওয়াহিদুজ্জামান সুজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ। এছাড়া বক্তব্য রাখেন,অতিরিক্ত উপ-পরিচালক,আব্দুল মতিন,মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্ী রানী বর্ম্মন,উপসহকারী কর্মকর্তা শিরিন,রাখিবুল ইসলাম লিমন ও কৃষক জয়নুল আবেদীন।এসময় আরো উপস্থিত ছিলেন কয়েক শতাধিক কৃষক-কৃষাণী ।

এ সময় বক্তারা বলেন, শস্য নিবিড়তা বৃদ্ধি,  সময় মত কৃষি কাজ সম্পাদন, পণ্যের উৎপাদন খরচ কমানোর অপচয় রোধ, শ্রমিকদের কায়িকশ্রম লাঘব, শ্রমিকের অভাব পুরণ, কৃষি উৎপাদন বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি সর্বোপরি কৃষিতে আধুনিক ও আকর্ষণীয় পেশায় পরিণত করার জন্য কৃষিতে লাগসই যান্ত্রিকায়ন ব্যবস্থাপনা সৃষ্টি করায় এ প্রদর্শনীর মূল উদ্দেশ্য।

অনুষ্ঠান শেষে অতিথি বৃন্দ বোরো চাষের জমিতে রাইসট্রান্স প্লান্টারের সাহায্যে রোপন কাজের উদ্ভোধন করেন। কৃষি অফিস সুত্রে জানাযায়, প্রাথমিক ভাবে জেলার এ অঞ্চলে ৫০ একর জমিতে এর চাষাবাদ করা হবে।

কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ জানান, ইতি মধ্যে এ প্রদর্শনীতে মোট বরাদ্দের একর প্রতি কৃষকের জমিতে ১০০ কেজি ইউরিয়া, ৪৫কেজি  ডেপ, ৫০ কেজি পটাশ ৪৫ কেজি জিপসাম ও ৪ কেজি দস্তা সার ও ৬ কেজি বীজ সমলয়ে বরাদ্দ দেওয়া হয়েছে। আশা করছি এ প্রদর্শনীর মাধ্যমে প্রান্তিক কৃষকরা লাভবান হবেন।

প্রান্তিক কৃষকদের লাভবান করে তুলতে এবং সরকারের এই মহতী উদ্যোগকে এগিয়ে নিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন বিভিন্ন কৃষি প্রদর্শনের মাধ্যমে ।  তারই অংশ হিসেবে ২০২০-২০২১ রবি মৌসুমের প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয়ে(Synchronization ) চাষাবাদ বাস্তবায়নের লক্ষ্যে হাইব্রিড বোরো ধানের চারা রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের দ্বারা চারা রোপন কার্যক্রমের মাধ্যমে উপজেলার প্রান্তিক কৃষকদের লাভবান করে তুলতে এ প্রদর্শনীর কার্যক্রম বলে জানা গেছে।

You must be Logged in to post comment.

গাংনীর চেংগাড়া ও হিজলবাড়ীয়া গ্রামে অগ্নিকান্ডে তামাকসহ ঘর পুড়ে ছাই। লক্ষাধিক টাকার ক্ষয়ক্ষতি     |     টাঙ্গাইলে আগুনে পুড়ে গেছে ২৩ টি দোকান ক্ষতি হয়েছে এক কোটি টাকা     |     ঘাটাইলে চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধার বাড়ি-ঘর ভাংচুরে পুলিশ সুপার বরাবর অভিযোগ     |     সুন্দরগঞ্জে রাস্তার ধারে পুকুর খননে জরিমানা     |     ঠাকুরগাঁওয়ে সড়ক সংস্কার কাজের ব্যাপক অনিয়ম     |     ঝিকরগাছায় সরকারী আইন অমান্য করলে কোন ছাড় নাই -ইউএনও আরাফাত রহমান     |     ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলের ভুমি অফিসের অফিস সহায়ক রবি চন্দ্রের দূর্ণীতি –  ঘুষ দিয়েও ঘর পায়নি ফাতেমা ।     |     গাইবান্ধার সাদুল্লাপুরে সিএনজি মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত     |     ঠাকুরগাঁওয়ে প্রশান্ত মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষায় উত্তীর্ন হয়েও  পরিবারে নেমে এসেছে দু:শ্চিন্তা ।     |     সাতক্ষীরায় দিনে দুপুরে বন্ধুকে হত্যার ঘটনায় আদালতে স্বীকারোক্তি     |