ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বোদায় প্রান্তিক কৃষকের ৫০ একর জমিতে  রাইস ট্রান্স প্লান্টার মেশিনে ধানের চারা রোপণ

মো: মাহমুদুল হানাস বাবু:  রাইসট্রা ন্সপ্লান্টারেরমাধ্যমে ধানেরচারা রোপনের উদ্বোধন আজ বৃহস্পতিবার ঝলইশালশিড়ি ইউনিয়নের লাঙ্গল গ্রামে অনুষ্ঠিত হয়। সহকারী কমিশনার ভুমি শাহরিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন,কৃষিবিদ মিজানুর রহমান, উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,পঞ্চগড়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,এ সরকার কৃষকদের জন্য অত্যান্ত আন্তরিক কৃষির উৎপাদন বৃদ্ধির জন্য প্রত্যেকটি ক্ষেত্রে ও আধুনিক যন্ত্রপাতিতে মোটা অংকের টাকার্ভুতকি প্রদান করছেন। কৃষক যেনতার উৎপাদিত পন্য বিক্রির সময় ন্যায্য মুল্য পায় সে দিকে সর্বাধিক গুরুত্ব দিয়েছেন।

এসময় বিশেষ অতিথি ছিলেন,বোদা   উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি,বোদা পৌরসভার মেয়র এ্যাডভোকেট মোঃ ওয়াহিদুজ্জামান সুজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ। এছাড়া বক্তব্য রাখেন,অতিরিক্ত উপ-পরিচালক,আব্দুল মতিন,মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্ী রানী বর্ম্মন,উপসহকারী কর্মকর্তা শিরিন,রাখিবুল ইসলাম লিমন ও কৃষক জয়নুল আবেদীন।এসময় আরো উপস্থিত ছিলেন কয়েক শতাধিক কৃষক-কৃষাণী ।

এ সময় বক্তারা বলেন, শস্য নিবিড়তা বৃদ্ধি,  সময় মত কৃষি কাজ সম্পাদন, পণ্যের উৎপাদন খরচ কমানোর অপচয় রোধ, শ্রমিকদের কায়িকশ্রম লাঘব, শ্রমিকের অভাব পুরণ, কৃষি উৎপাদন বৃদ্ধি ও নতুন কর্মসংস্থান সৃষ্টি সর্বোপরি কৃষিতে আধুনিক ও আকর্ষণীয় পেশায় পরিণত করার জন্য কৃষিতে লাগসই যান্ত্রিকায়ন ব্যবস্থাপনা সৃষ্টি করায় এ প্রদর্শনীর মূল উদ্দেশ্য।

অনুষ্ঠান শেষে অতিথি বৃন্দ বোরো চাষের জমিতে রাইসট্রান্স প্লান্টারের সাহায্যে রোপন কাজের উদ্ভোধন করেন। কৃষি অফিস সুত্রে জানাযায়, প্রাথমিক ভাবে জেলার এ অঞ্চলে ৫০ একর জমিতে এর চাষাবাদ করা হবে।

কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ জানান, ইতি মধ্যে এ প্রদর্শনীতে মোট বরাদ্দের একর প্রতি কৃষকের জমিতে ১০০ কেজি ইউরিয়া, ৪৫কেজি  ডেপ, ৫০ কেজি পটাশ ৪৫ কেজি জিপসাম ও ৪ কেজি দস্তা সার ও ৬ কেজি বীজ সমলয়ে বরাদ্দ দেওয়া হয়েছে। আশা করছি এ প্রদর্শনীর মাধ্যমে প্রান্তিক কৃষকরা লাভবান হবেন।

প্রান্তিক কৃষকদের লাভবান করে তুলতে এবং সরকারের এই মহতী উদ্যোগকে এগিয়ে নিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন বিভিন্ন কৃষি প্রদর্শনের মাধ্যমে ।  তারই অংশ হিসেবে ২০২০-২০২১ রবি মৌসুমের প্রণোদনা কর্মসূচির আওতায় সমলয়ে(Synchronization ) চাষাবাদ বাস্তবায়নের লক্ষ্যে হাইব্রিড বোরো ধানের চারা রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্রের দ্বারা চারা রোপন কার্যক্রমের মাধ্যমে উপজেলার প্রান্তিক কৃষকদের লাভবান করে তুলতে এ প্রদর্শনীর কার্যক্রম বলে জানা গেছে।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |     মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত     |