ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেরপুরের গাংনীর বিএডিসি অফিস এখন দুর্নীতির আখড়া ভূ-গর্ভস্থ সেচ প্রকল্পের কাজ দায়সারাভাবে করার অভিযোগ

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরের গাংনী উপজেলা বিএডিসি অফিস এখন দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। চলতি মৌসুমে ভূ-গর্ভস্থ সেচ প্রকল্পের (নালা) কাজ সিডিউল মোতাবেক না করে প্রকল্পের ঠিকাদারের যোগসাজশে বিএডিসির গাংনী অফিসের উপ সহকারী প্রকৌশলী শ্যামল হোসেন হাজার হাজার টাকা অর্থ বাণিজ্য চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। অভিযোগ সূত্রে জানা গেছে, এবছরের নতু সেচ প্রকল্প হিসাবে উপজেলার মহাম্মদপুর গ্রামের সেচ প্রকল্পের ম্যানেজার মহিবুল ইসলামের ২ কিউসেক (এলএলপি), একই গ্রামের সাইদুল ইসলাম ও আলী আজমের ৫ কিউসেক (এলএলপি) প্রকল্পের ডিজাইন মোতাবেক রাইজার ভালব ঢালাই না করে যেন-তেন দায়সারা ভাবে নি¤œমানের কাজ করে টাকা পকেটস্থ করছে।একই রকম অভিযোগ উঠেছে ভরাট গ্রামের জিল্লুর রহমানের প্রকল্পে।এছাড়াও অভিযোগ রয়েছে, বিএডিসি অফিসের প্রকল্প বাস্তবায়নে গ্রাহকদের সাথে টাকা লেন দেন করতে দালাল ব্যবহার করা হয়ে থাক্ ে। এদের মাধ্যমে নির্ধারিত দুরত্ব না থাকলেও প্রকল্প বরাদ্দ দেয়া হয়ে থাকে।
এ ব্যাপারে প্রকল্প ম্যানেজার সাইদুল ইসলাম জানান, ভাই আমি মূর্খ মানুষ। এই কাজের ব্যাপারে আমি কিছুই জানি না। কি রকম ডিজাইন রয়েছে এবং কেমন কাজ করা হচ্ছে তা কিছুই বুঝি না। তবে ব্যাংকে একাউন্ট করার জন্য এবং অফিস খরচ হিসাবে কিছু টাকা পয়সা দিতে হয়েছে। ম্যানেজার মিজানুর রহমান জানান,খলিসাকুন্ডি-রাজাপুর গ্রামের ম্যানেজার হাফিজুর রহমান মুকুটের কাজ তুলনামূলক ভাল করেছে। কারন হিসাবে জানা গেছে, মুকুট অফিসারকে ৩ লাখ টাকা পকেটমানি দিয়ে তুষ্ট করেছে বলে কথিত রয়েছে।
এ ব্যাপারে গাংনী বিএডিসি অফিসের উপ সহকারী প্রকৌশলী শ্যামল হোসেন জানান, এটা নতুন প্রকল্প। প্রকল্প বাস্তবায়নে ১৫ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা পর্যন্ত বরাদ্দ রয়েছে। সবকিছুই নিয়ন্ত্রণ করেন পিডি মহোদয়।কাজের ঠিকাদার সিডিউল অনুযায়ী কাজ করা হচ্ছে। সিডিউল অনুযায়ী ২১ টি গ্যাস পাইপ দেয়ার কথা থাকলেও ৮/ ১০ টি দেয়া হচ্ছে কেন এমন প্রশ্নের জবাবে শ্যামল হোসেন জানান, এটা পিডি অফিস থেকে দেয়া হয়েছে। সরবরাহ কম থাকায় পাইপ কম করে দেয়া হচ্ছে। কোন ম্যানেজারদের নিকট থেকে কোন অভিযোগ পাওয়া যায়নি। উপজেলা সেচ প্রকল্প সমিতির সেক্রেটারী ওসমান আলী অথবা ম্যানেজার মিজানুর রহমান এরকম ভূয়া মিথ্যা অভিযোগ সাংবাদিকদের কাছে দিয়েছে।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সেচ প্রকল্প কমিটির সভাপতি মৌসুমী খানম জানান, আমি বিষয়টি খোঁজখবর নিয়ে দেখবো। কর্মদিবস আগামী রোববারে প্রকৌশলীর সাথে আলাপ করবো।কোন অনিয়ম হলে ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |