ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রংপু‌রের তারাগ‌ঞ্জে গৃহহীন ১শ ৩০ প‌রিবার পে‌লেন সরকা‌রি বাসস্থান

এম.এ.শাহীন: রংপুরের তারাগঞ্জ উপজেলায় মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে আনন্দে ভাসছে সুবিধাভোগিরা। অসচ্ছল দরিদ্র ও গৃহহীন পরিবারগুলোর বাসস্থান নিশ্চিত করতে দৃষ্টিনন্দন বাড়িগুলো দেখে প্রাণ জুড়িয়ে যায়। হতদরিদ্র পরিবারগুলো পেয়েছে তাদের স্বপ্নের ঠিকানা। আশ্রয়ণ প্রকল্পের জন্য নির্বাচিত পরিবারগুলো উল্লাসিত ও আনন্দিত হয়ে পড়েছে।
নির্বাচিত পরিবারগুলো কেউ থাকতেন অন্যের জমিতে, কেউবা খাসজমিতে, কেউবা খোলা আকাশের নিচে, কেউবা বাসষ্ট্যাণ্ডের রাস্তায়। এরকম মানুষদেরকেই করা হয়েছে এসব ঘরের মালিক। নতুন বছরের প্রথম মাসেই এ উপজেলায় প্রধানমন্ত্রীর ১৩০টি ঘর উপহার পেয়েছে গৃহহীনরা। প্রধানমন্ত্রীর কার্যালয় আশ্রয়ণ- ২ প্রকল্পের আওতায় সরকারি খাস জমিতে এসব ঘর তৈরী করা হয়েছে। এর প্রতিটি ঘরে দুটি শয়নকক্ষ ছাড়াও রয়েছে একটি করে বারান্দা, বাথরুম ও রান্নাঘর। এর প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার করে টাকা। এছাড়াও প্রতি ঘরের পরিবহন বাবদ অতিরিক্ত খরচ ধরা হয়েছে ৪০০০ করে টাকা।মঙ্গলবার সকালবেলা গিয়ে দেখা যায় সয়ার ইউনিয়নের প্রধানমন্ত্রীর ঘরের সুবিধাভোগি উত্তর সয়ার পশ্চিম পাড়া গ্রামের আশরাফননেছা হাসিমাখা মুখে রান্নাবান্নার কাজ করছে। কিছু দিন আগে যে অন্যের জমিতে ঝুঁপড়ি ঘরে রাত্রিযাপন করতো বিষন্ন মুখে সে এখন হাসিমুখে নিজ ঘরে মহাসুখে জীবনযাপন করছে। অন্যের বাড়ি বাড়ি গিয়ে ঝিয়ের কাজ করে কোনরকম জীবন বাঁচাতো সে। শীত-বর্ষায় কোনরকম বেঁচে থাকাই যেন কাম্য। আশরাফননেছার সাথে কথা হলে তিনি বলেন, “মুই কোনদিন চিন্তা করির পাওং নাই যে মুই পাকার ঘরোত থাকিম। কোনদিন এরকম একটা ঘরের মালিক হইম। এখন আইতোত যখন মুই নিন যাওং তখন মোক স্বপ্নের মোতন নাগে। কি চকচকা ঘর। অঙ্গিন রংয়ের টিন দেছে। একটা ঘরোতে সউগে দেছে। মুই বুড়ি মানুষ আইত হইলে এখন আর মোক ঘরের বাইরোত বেড়ার না নাগে। শেখ হাসিনা হামাক পাকা ঘরোত থাকির কপাল করি দিচে আল্লাহ্ ওমাক হাজার বছর বাঁচে থুক। মুই যতদিন বাঁচি থাকিম ততদিন শেখের বেটির জন্যে দোয়া করিম”।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |