ঢাকা, শনিবার, ২৫শে সেপ্টেম্বর ২০২১ ইং | ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

শালবাহান তেলের খনি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম জালানি তেলের অবন্থান নিশ্চিত হওয়ার পর তেলকুপ বন্ধ করে ভারতের জমিদারপাড়ায় তেলকুপ খনন করে তেল উত্তোলন

আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি : শালবাহান তেলের খনি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম জ¦ালানি তেলের অবন্থান নিশ্চিত হওয়ার পর তেলকুপ বন্ধ করে ভারতের জমিদারপাড়া গ্রামে তেলকুপ খনন করে তেল উত্তোলন ।
ফস্টাল কোম্পানী বাংলাদেশের শালবাহান থেকে মাত্র পাঁচ কিলোমিটার দুরে ভারতের জলপাইগুড়ি জেলার রায়গঞ্জ থানার জমিদারপাড়া গ্রামে তেলকুপ খনন করে সেই তেলকুপ দিয়েই ভারত সরকার এখনো তেল উত্তোলন চালিয়ে যাচ্ছে।
তেঁতুলিয়ার তেলের খনি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম জ¦ালানি তেলের অবন্থান উত্তরাঞ্চলের সর্বোত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার শালবাহান গ্রামে। বর্তমানে গ্রামটি তেল কোম্পানী নামে পরিচিত। ১৯৮৬-৮৭ অর্থ বছরে সন্ধান মেলে জ¦ালানি কেরোসিন তেলের খনির। সে সময় পেট্রোলিয়াম ডেভেলপমেন্ট প্রকল্পের অধীন অনুসন্ধান চালানো হয় দেশের উত্তরের নীলফামারী দিনাজপুর, কুড়িগ্রাম ও পঞ্চগড় জেলায়। উক্ত সময়ে পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায় ৫ হাজার পয়েন্ট গভীরে এ খনির অবস্থান নিশ্চিত করা হয়। পরবর্তিতে ফরাসি কোম্পানী অনুস্ন্ধান চালায় টানা দুই বছর অনু সন্ধান শেষে বিশেষজ্ঞ দল নিশ্চিত হয় তেঁতুলিয়া উপজেলায় ৯০০ মিটার গভীরে রয়েছে উত্তোলনযোগ্য জ¦ালানি তেল। শালবাহান এলাকায় তেলের কুপ কননের জন্য বিদশী কোম্পানী ফস্টাল এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে খনির কুপ খনন কাজ শুরু করে এবং ১৯৮৮-৮৯ সালের জাতীয় বাজেটে ৩৫ কোটি টাকা বাজেটে বরাদ্দ দেয়া হয়। ১৯৮৮ সালের ১০ এপ্রিল সেখান থেকে তেল পাওয়ার বিষয়টি নিশ্চিত হলে তৎকালীন রাষ্ট্রপতি এইচএম এরশাদ নিজে শালবাহান তেল খনির উদ্বোধন করেন এবং অবিলম্বে এ তেল খনি থেকে তেল উত্তোলন এর ঘোষনা দেয়। কিন্তু ফস্টাল কোম্পানী হঠাৎ করে এই এলাকায় তেল নেই বলে ঘোষনা দিয়ে খননকৃত কুপটি চিরস্থায়ী সিল করে চলে যায়। জানা যায় পরবর্তীতে সময়ে ফস্টাল কোম্পানী বাংলাদেশের শালবাহান থেকে মাত্র পাঁচ কিলোমিটার দুরে ভারতের জলপাইগুড়ি জেলার রায়গঞ্জ থানার জমিদারপাড়া গ্রামে তেলকুপ খনন করে সেই তেলকুপ দিয়েই ভারত সরকার এখনো তেল উত্তোলন চালিয়ে যাচ্ছে। যার কারনে স্থানীয়দের মধ্যে এখনো অনেক অজানা শংকা রয়েছে।

You must be Logged in to post comment.

মেহেরপুরের গাংনী মাথাভাঙ্গা নদী দখল নিয়ে দু’পক্ষের সংঘর্ষে উভয়পক্ষের ১৮ জন আহত     |     রাণীশংকৈলে বৈদ্যুতিক শক লেগে মা ও ছেলের মর্মান্তিক মৃত্যু     |     ঠাকুরগাঁওয়ে বৈদ্যুৎস্পৃষ্টে প্রাণ হারালেন মা-ছেলে     |     ঠাকুরগাঁওয়ে তিন স্কুলের ১৪ ছাত্রী করোনায় আক্রান্ত     |     রূপসায় নির্বাচনী মত বিনিময় সভা     |     সাতক্ষীরায় ১০ম শ্রেণির এক স্কুল ছাত্রীর রক্তাক্ত মরদেহ উদ্ধার     |     সাতক্ষীরায় জলবায়ু ধর্মঘট ও তরুনদের প্রতীকি ফাঁসি কর্মসূচি পালিত     |     রানীশংকৈলে মধ্যযুগীয় কায়দায় যুবককে গাছের সঙ্গে বেঁধে নির্মম নির্যাতন, নির্যাতিতা মহিলা গ্রেফতার      |     বিয়ে করার কারণে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন, ভিডিও ভাইরাল, আটক-১     |     আটোয়ারীতে সাংবাদিকদের সাথে নব যোগদানকৃত কৃষি অফিসারের মতবিনিময়     |