ঢাকা, সোমবার, ২৫শে জানুয়ারি ২০২১ ইং | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

শ্যামনগরে কপোতাক্ষ নদের বেড়িবাঁধ ভেঙে দুটি গ্রাম প্লাবিত

আব্দুল আলিম সাতক্ষীরা প্রতিনিধি : সুন্দরবন সংলগ্ন উপকুলীয় উপজেলা সাতক্ষীরার শ্যামনগরের গাবুরায় প্রায় এক’শ ফুট বেড়িবাঁধ ভেঙে দুটি গ্রাম প্লাবিত হয়েছে। ভেসে গেছে সহস্্রাধিক বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি। বৃহস্পতিবার দুপুরে কপোতাক্ষ নদের প্রবল জোয়ারের চাপে গাবুরা ইউনিয়নের লেবুবুনিয়া গ্রামের ৬ টি স্থানে রিংবাঁধ ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে যায়।
স্থানীয়রা জানান, গত ২০ মে ঘূর্ণিঝড় আম্পানে একই স্থানে বেঁড়িবাধ ভেঙে নদী গর্ভে বিলীন হয়ে যায়। স্থানীয় ইউপি চেয়ারম্যান মাসুদুল আলমের নেতৃত্বে হাজার হাজার এলাকাবাসী স্বেচ্ছাশ্রমে সে সময় রিংবাধ দিয়ে কোন রকম বেঁড়িবাধটি টিকিয়ে রেখেছিলেন। কিন্তু আজ দুপুরের প্রবল জোয়ারে তা আবারও ভেঙে গেছে। তারা আরো জানান, এখনই যদি বেড়িবাধটি সংস্কার করা না হয় তাহলে পরবর্তী জোয়ারে নতুন নতুন এলাকা প্লাবিত হবে।
স্থ’ানীয় গাবুরা ইউপি চেয়ারম্যান মাসুদুল আলম জানান, ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত লেবুবুনিয়ার এই বেড়িবাধটি সংস্কারের জন্য সরকার বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেন। কিন্তু তারা এখনও কাজ শুরু করেননি। তার মধ্যে আজ দুপুরের জোয়ারে রিংবাধটি ভেঙে আবার লোকালয়ে পানি প্রবেশ করছে। তিনি আরো জানান, দ্রুত বেড়িবাঁধ সংস্কার করা সম্ভব না হলে গোটা গাবুরা ইউনিয়ন প্লাবিত হবে।
সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী আবুল খায়ের জানান, ইতিমধ্যে বেঁড়িবাধ ভাঙন কবলিত লেবুবুনিয়ায় বালুর বস্তা পাঠানো হয়েছে। এখন জোয়ার চলছে। ভাটা শুরু হলেই বাধ সংস্কারের কাজ শুরু করা হবে। তিনি আরো জানান, এখন বর্ষকাল চলছে। এ সময় নদীর পানি বেশী থাকার কারনে সেনাবাহিনী এখনও বেঁড়িবাধ সংস্কারের কাজ শুরু করেননি। তারা শুষ্ক মৌসুমের শুরুতেই সেখানে টেকসই বেঁড়িবাধ সংস্কারের কাজ শুরু করবেন বলে এই পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা জানান।

এদিকে, আশাশুনি উপজেলা ভাইস চেয়ারম্যান অসিম বরন চক্রবর্তী জানান, তার উপজেলার শ্রীউলা ইউনিয়নের হিজলিয়া ও কোলা এবং আশাশুনি সদর ইউনিয়নের দয়ারঘাট এলাকায় ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্ত রিংবাধ ভেঙে দুটি ইউনিয়নের ৪/৫ টি গ্রাম প্লাবিত হয়েছে। ভেসে গেছে হাজার হাজার বিঘা মৎস্য ঘের ও ফসলি জমি।
তবে, পানি উন্নয়ন বোর্ড বিভাগ-২ এর নির্বাহি প্রকৌশলী সুধায়শ কুমার সরকার জানান, তিনি বর্তানে ট্রলার যোগে তার বিভাগের অশাশুনি উপজেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করছেন। পরিদর্শন শেষ না হলে তিনি কিছুই বলতে পারবেননা।

You must be Logged in to post comment.

গাংনীতে রেকর্ডকৃত বৈধ মালিকানা জমি দখল নিতে পুলিশের সহযোগিতায় ভাংচুর : বিচারের আশায় মালিক দ্বারে দ্বারে     |     বোদায় শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ করেছে বুরো বাংলাদেশ নামীয় বেসরকারী উন্নয়ন সংস্থা     |     ঝিনাইদহের হরিনাকুন্ডুতে আ’লীগের বহিস্কৃত নেতাদের সাংবাদিক সম্মেলন     |     গাংনীতে কৃষকলীগের উদ্যোগে পৌরসভার নব নির্বাচিত মেয়র প্রার্থী আহম্মেদ আলী ও কাউন্সিলরদের সংবর্ধনা অনুষ্ঠান     |     প্রথমআলো পুরস্কার পাচ্ছেন ঝিকরগাছা শিক্ষক আব্দুর রশিদ     |     বাংলাভিশন টিভি’র সিনিয়র নিউজ রুম এডিটরের ভাইয়ের জানাজা অনুষ্ঠিত     |     ঠাকুরগাঁওয়ে প্রকল্পের সরকারি  চাল আত্মসাতের অভিযোগ দুর্নীতির দায় থেকে অব্যাহতি দিতে দুদকের সুপারিশ গ্রহন করেনি আদালত।     |     কালিগঞ্জে সাম্প্রদায়িক সহিংসতা সৃষ্টিকারীদের বিচারের দাবিতে মানববন্ধন     |     ঘাটাইলে মাননবাধিকার কমিশনের পরিচিতি ও শপথ গ্রহন অনুষ্ঠিত     |     টাঙ্গাইল-ভূঞাপুরে ইবরাহীম খাঁ সরকারি কলেজের উদ্যোগে মাস্ক বিতরণ     |