ঢাকা, শুক্রবার, ৩০শে অক্টোবর ২০২০ ইং | ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ
Breaking News

‘সমাজ প্রধান শাহিনুর ও রুহুল আমিনের ক্ষমতার প্রভাব’ দেলদুয়ারে ৩ বছর সমাজচ্যুত ভিক্ষুক হযরত আলীর পরিবার!

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের দেলদুয়ারে বসতবাড়িতে জোর করে খুঁটি স্থাপন কাজে বাধা দেয়ায় হতদরিদ্র ও অসহায় ভিক্ষুক মো. হযরত আলীর পরিবারকে তিন বছরেরও বেশী সময় ধরে সমাজচ্যুত করে রাখার অভিযোগ পাওয়া গেছে সমাজ প্রধান শাহিনুর ইসলাম ও রুহুল আমিন শিকদারে বিরুদ্ধে। উপজেলার লাউহাটি গ্রামে এ ঘটনা ঘটে। অসহায় ভিক্ষক ওই গ্রামের মৃত মুক্তার আলীর ছেলে।

এ ঘটনায় স্থানীয় জনপ্রতিনিধি ও সমাজ প্রধান ব্যক্তিদের সাথে দেলদুয়ার শাখা ব্র্যাকের মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি থেকে একাধিকবার মিমংসার চেস্টা করলেও কোন সমাধানে আসেনি সমাজ প্রধান শাহিনুর ও রহুল আমিন শিকদার। পরে ভুক্তভোগি পরিবার সুষ্ঠ সমাধানের চেয়ে গেল মাসের ২৪ আগস্ট দেলদুয়ার উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ করেন।

হযরত আলী অভিযোগে বলেছেন- ‘৩ বছর আগে ২০১৭ সালের জানুয়ারি মাসে নিজের বসতবাড়িতে সমাজের প্রভাবশালী ব্যক্তিরা জোরপূর্বক অবৈধভাবে বিদ্যুতিক খুঁটি স্থাপন করতে আসেন। এসময় আমার বড় ছেলে তালেব ওই খুটি স্থাপন কাজে বাঁধা প্রদান ও প্রতিবাদ করলে সমাজ প্রধান শাহিনুর ইসলাম ও রুহুল আমিন শিকদারের সাথে তর্কবিতর্ক হয়। একপর্যায়ে তালেব কে মারধর করে আমার বসতবাড়িতেই জোরে করে বৈদ্যুতিক খুঁটি স্থাপন করেন তারা’।

অসহায় হযরত আলী আরও বলেন- ‘খুঁটি স্থাপনে বাঁধা দেয়ায় টানা তিন বছর ধরে আমাদের সমাজচ্যুত করে রেখেছেন ওই দুই সমাজ প্রধান। শুধু তাই নয় বাড়ির চারপাশের বেড়া দিয়ে চলাচলের রাস্তাও অবরুদ্ধ করে রাখে। পরে স্থানীয় উপজেলা প্রশাসনের হস্তক্ষপে অবরুদ্ধ তুলে নিলেও এখনো আমাদের সমাজচ্যুত করে রেখেছেন। শুধু তাই নয়, সমাজ থেকে কোরবানি ঈদেও আমাদের গোস্ত দেয়নি ওই সমাজ প্রধানরা’।

এসব অভিযোগের বিষয়ে সমাজ প্রধান শাহিনুর জানান- ‘সমাজচ্যুতের অভিযোগের বিষয়ে যা পারেন করেন। স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম খান ফিরোজ জানান, সমাজ প্রধান ব্যক্তিদের বার বার বলার পরেও তারা কারোও কথা শুনছে না। অনেক চেস্টা করেছি সুষ্ঠ সমাধানের জন্য’।

দেলদুয়ার শাখা ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচি সমন্বয়ক মোছা: লিপি খাতুন জানান- ‘সমাজচ্যুতের বিষয়টি সামাজিক যোগাযোগ গণমাধ্যম ফেসবুকে আমার নজরে আসে। পরে এ ব্যাপারে সমাজ প্রধান ও স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে মিমাংসার জন্য একাধিকবার চেষ্টা করেছি। কিন্তু তারা কোন সমাধানে আসেনি। পরে অবশেষে আমার পরামর্শে এ বিষয়ে গত আগস্ট মাসের ২৪ তারিখে দেলদুয়ার উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন ভুক্তভোগি হযরত আলী’।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মাহমুদা আক্তার বলেন- ‘ভুক্তভোগী পরিবার থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে’। টাঙ্গাইল জেলা সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও অধ্যাপক অনিক রহমান বুলবুল জানান- ‘বিষযটির ব্যাপারে অবগত হয়েছি। ভুক্তভোগির অভিযোগ পেলে তদন্তসাপেক্ষ সমাধান বিষয়ক কাজে প্রয়োজনে সহায়তা প্রদান করা হবে’।

You must be Logged in to post comment.

পার্বতীপুরে কুরআন অবমানার জের থানায় হামলা বিক্ষোভ পুলিশের দুই মামলা, অধরা দিপ্তি সহ গ্রেপ্তার তিন     |     বীরগঞ্জে করোনা ভাইরাস সম্পর্কে বিশেষ সচেতনতামূলক ক্যাম্পেইন     |     গাংনীতে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী (সঃ) পালন উপলক্ষে ফ্রান্সে নবীজির ব্যঙ্গ চিত্র প্রদর্শন ও কটুক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত     |     ফ্রান্সে মহানবী হজরত মুহম্মদ (সাঃ) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনের প্রতিবাদে সাতক্ষীরায় বিক্ষোভ     |     ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে বসতভিটার জমি নিয়ে সংঘর্ষ, আহত-৩     |     পার্বতীপুরে প্রতিবেশীর মারধরে আহত গৃহবধু সালমা বানু মারা গেছেন     |     কালিগঞ্জে সড়ক দূর্ঘটনায় ব্যবসায়ীর মৃত্যু     |     ফ্রান্সে বিশ্ব নবী (সাঃ)’র ব্যাঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে পঞ্চগড়ে বিক্ষোভ ও সমাবেশ     |     রূপসায় এমপি পত্নী সারমিন সালাম শেখ হাসিনা সরকার মানুষের সেবাকে জনগনের দোর গোড়ায় পৌছে দিতে অগ্রনী ভূমিকা পালন করছে     |     মেহেরপুরের গাংনীর করমদী গ্রামের আবু বক্কর হত্যা মামলার রায়। ১০ আসামীর যাবৎজীবন কারাদন্ড     |