ঢাকা, শুক্রবার, ১৬ই এপ্রিল ২০২১ ইং | ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সাতক্ষীরার “যশোরেশ^রী শক্তিপীঠ” পরিদর্শনে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সাতক্ষীরা প্রতিনিধি : বাংলাদেশের স্বাধীনতা দিবসের রাষ্ট্রীয়ভাবে আয়োজিত সুবর্ন জয়ন্তী উৎযাপন অনুষ্ঠাণে আগামী ২৬ মার্চ অংশগ্রহন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরদিন ২৭ মার্চ হিন্দু ধর্মাবলম্বীদের কয়েকটি তীর্থস্থান পরিদর্শনের কথা রয়েছে ভারতীয় এই প্রধানমন্ত্রীর। ইতিমধ্যে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অগ্রবর্তী নিরাপত্তা দল বাংলাদেশের বেশ কয়েকটি ধর্মীয় তীর্থস্থান পরিদর্শন ও প্রাথমিকভাবে বাছাই করেছেন। এই সকল তীর্থস্থানের মধ্যে রয়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ঈশ^রীপুর গ্রামের যশোরেশ^রী শক্তিপীঠ।
সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. সুব্রত কুমার ঘোষ জানান, ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের রাষ্ট্রীয়ভাবে আয়োজিত স্বাধীনতা দিবসের সুবর্ণ জয়ন্তীর অনুষ্ঠানে অংশগ্রহন করবেন। পরদিন দেশের মধ্যে পাঁচটি হিন্দু ধর্মামলম্বীদের তীর্থস্থান পরিভ্রমণের জন্য মনস্থির করেছেন। এর মধ্যে সাতক্ষীরার ইশ^রীপুরে যশোরেশ^রী শক্তিপীঠ অন্যতম। এছাড়া বরিশাল, চট্রগ্রাম, বগুড়া, সিলেটের তীর্থস্থানও রয়েছে। তবে এখনো চূড়ান্ত হয়নি তবে প্রাথমিকভাবে এগুলো বাছাই করা হয়েছে। উভয় দেশের নিরাপত্তা বাহিনীর সদস্যদের রিপোর্টের উপর ভিত্তি করেই সিদ্ধান্ত চূড়ান্ত হবে। যেগুলো বাছাই করা হয়েছে তার মধ্যে সাতক্ষীরার শ্যামনগরের ঈশ^রীপুর যশোরেশ^রী শক্তিপীঠ অন্যতম। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৃহস্পতিবার বাংলাদেশে আসবেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি আরো জানান, তীর্থস্থান পরিভ্রমনের পরিকল্পনার বিষয়টি এখন দুই দেশের নিরাপত্তাকর্মীদের বিবেচনাধীন অবস্থায় রয়েছে। এর মধ্যে কোনটা কোনটা পরিদর্শনের তালিকা থাকবে আর কোনটি বাদ পড়বে সেটি এখনো নিশ্চিতভাবে জানা যায়নি। ইতিমধ্যে ভারতীয় প্রধানমন্ত্রীর অগ্রবর্তী নিরাপত্তা দল পহেলা মার্চ শ্যামনগর ঈশ^রীপুর শক্তিপীঠ পরিদর্শন করেছেন। আগামী ১৪-১৫ মার্চ চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।
শ্যামনগরের ঈশ^রীপুর শক্তিপীঠ তীর্থস্থানের ইতিহাস উল্লেখ করে ডা. সুব্রত কুমার ঘোষ বলেন, কথিত রয়েছে মা কালিকে ৫১ ভাগ করে ফেলেছিলেন মহাদেব। এ খন্ড যেখানে যেখানে পড়েছিল সেই স্থানকে শক্তিপীঠ হিসেবে চিহ্নিত করা হয় ও হিন্দু ধর্মাবলম্বীদের কাছে তীর্থস্থানে রুপলাভ করে। উপমহাদেশের ভারত, পাকিস্থান, শ্রীলঙ্কা, ভুটান, বাংলাদেশ ও নেপাল মিলে ৫১টি এমন তীর্থস্থান রয়েছে। এটি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ তীর্থস্থান। বাংলাদেশের মধ্যে এমন তীর্থস্থান রয়েছে পাঁচটি সেগুলো হচ্ছে সিলেট, চট্রগাম, বগুড়া, বরিশাল ও সাতক্ষীরা।
সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম মাহমুদুর রহমান জানান, ভারতের প্রধানমন্ত্রী সাতক্ষীরা আসবেন এমন একটি পরিকল্পনা চলছে। সেটি এখনো চূড়ান্ত হয়নি তবে আলোচনা ও পক্রিয়াধীন রয়েছে।

You must be Logged in to post comment.

গাইবান্ধায় ভুয়া জামিননামা তৈরির করায় কারারক্ষী গ্রেফতার     |     করোনার উপসর্গে সাতক্ষীরা মেডিকেলে এক বৃদ্ধের মৃত্যু     |     দেশে করোনায় মৃত্যু ১০১ নতুন শনাক্ত ৪ হাজার ৪১৭ জন     |     মাদারীপুরে বিদ্যুৎ স্পৃষ্টে অবসরপ্রাপ্ত পুলিশ সদস্যেও মৃত্যু     |     সোহানুর রহমান ভাইয়ের মায়ের মৃত্যুতে জাতীয় মফস্বল সাংবাদিক ফোরাম গভীর শোকাহত     |     রাণীশংকৈলে  লকডাউনের ৩য় দিনে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা     |     গাইবান্ধার গোবিন্দগঞ্জে ১০ টাকা কেজির সরকারি চাল উদ্ধার ব্যবসায়ী আটক     |     রাণীশংকৈলে লকডাউনে দোকান খোলা রাখার দায়ে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা     |     শ্যামনগরে বাড়ি ও মন্দিরে হামলার ঘটনায় থানায় মামলা, গ্রেপ্তার-১     |     বীরগঞ্জে মাদকাসক্ত ছেলেকে ধরিয়ে দিলেন বাবা-মা     |