ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আদিতমারীতে  চলছে অনলাইনে  কোরবানির গরু কেনা-বেচা! 

মুর্শিদ আলম মুরাদ, লালমনিরহাট(আদিতমারী) সংবাদদাতাঃ কোভিড-১৯ মহামারির কারণে জেলার ৫টি উপজেলায় চলতি বছর কোরবানির গরু অনলাাইনে কেনাবেচার উদ্দ্যোগ নিয়েছেন উপজেেলা প্রশাসন। ইতিমধ্যে আদিতমারী উপজেলা প্রাণী সম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে একটি ফেসবুস  পেজ খুলে উপজেলার বিভিন্ন খামাারীদের গরুর ছবি ওই ফেসবুকের গ্রুপে পোস্ট করা হচ্ছে। সেখানে খামারীদের নাম, গরুর ছবি, ওজন, দাম ও ঠিকানাসহ মোবাইল নাম্বার সংযুক্ত করা হচ্ছে। এ কারণে অতিসহজেই ক্রেতারা তাদের পছন্দের কোরবানির গরু বাসায় বসে কিনতে পারবেন।আদিতমারী উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তার কার্যালয় সুত্রে জানাগেছে, গত বছরে পরীক্ষামূলক ভাবে অনলাইনে গরু কেনাবেচার উদ্দ্যোগ গ্রহণ করা হয়। প্রথম দিকে সাড়া কম পড়লে শেষের দিকে ব্যাপক সাড়া পেয়েছেন বলে তাদের দাবী। তারই ধারাবাহিকতায় চলতি বছর কোভিড-১৯ মোকেবেলার তাদের উদ্দ্যোগেই শুরুতেই গ্রুপ পেজ খোলা হয়েছে৷ এ গ্রুপে বিভিন্ন জায়গার খামারীদের গরুর ছবি, নাম ঠিকানা ও মোবাইল নাম্বার ও গরুর দাম নির্ধারন করে পোস্ট করা হচ্ছে। উপজেলার কমলাবাড়ী ইউনিয়নের চন্দনপাট গ্রামের সহিদার রহমান জানান, অনেক কষ্টের মাঝেও তিনি আসন্ন কোরবানির ঈদকে সামনে রেখে ২টি গরু পালন করেছেন। ইতিমধ্যে তার গরুর ছবি ফেসবুকে পোস্ট করা হয়েছে। তিনি দাবী করেন, উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তার গ্রুপে গরু ছবি পোস্ট করায় ব্যাপক সাড়া পাচ্ছেন। একই কথা জানালেন সারপুকুর ইউনিয়নের পাঠানটারী গ্রামের মনিরুজ্জামান মনতাজ। ওই গ্রুপে তার একটি গরুর ছবি পোস্ট করায় বিভিন্ন জায়গা থেকে তিনিও সাড়া পাচ্ছেন। এদিকে জেলার খামারীদের অভিযোগ, আসন্ন ঈদে ভারতীয় গরু বাংলাদেশে ঢুকতে না পারলে তারা লাভবান হবেন। তাই তারা ভারতীয় গরু যাতে সীমান্ত দিয়ে এদেশে আসতে না পারে সে বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।     লালমনিরহাট জেলা খামার মালিক সমিতির সভাপতি মোখলেছুর রহমান বাবুল জানান, কোভিড-১৯ এর কারণে খামারীরা গরু নিয়ে হাটে যেতে ভয় পাচ্ছেন। আর এ কারণেই অনলাইনে গরু কেনাবেচা করার উদ্দ্যোগ নেয়া হয়েছে। অনলাইনে কেমন সাড়া পাচ্ছেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সাড়া পাওয়ার সাথে সাথে খামারী তাদের গরু বিক্রিতে ন্যায্য মূল্য পাবেন বলে তিনি শতভাগ আশাবাদী। আদিতমারী উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মোশাররফ হোসেন বলেন, গতবছর পরীক্ষামূলক এ কার্যক্রম পরিচালনা করার প্রথমদিকে তেমন একটা সাড়া না পেলেও শেষ পর্যায়ে প্রচুর সাড়া পাওয়াগেছে। তিনি আরো বলেন, এবছর খামারীরা তাদের গরু অনলাইনে বেচাকেনা করবেন। পাশাপাশি দামও পাবেন আশানুরুপ এমনই প্রত্যাশা এ কর্মকর্তার।
আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন বলেন, কোভিড-১৯ এর কারণে এখনকার খামারীরা যেন ক্ষতির সম্মুখীন না হয় সেকারণেই অনলাইনে গরু কেনাবেচার উদ্দযোগ নেয়া হয়েছে।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |