ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে এবছর ধানের বাম্পার ফলনের প্রত্যাশা থাকলেও কোন কোন ধানচাষীর মাথায় হাত। হিটশক ব্লাষ্ট ভাইরাসে ধানক্ষেত বিনষ্ট

মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে উন্নত জাতের বীজ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের ফলে এবছর ধানের বাম্পার ফলনের প্রত্যাশা থাকলেও শেষ মূহুর্তে কোন কোন ধানচাষীর মাথায় হাত উঠেছ্।ে উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে ধানক্ষেতে অজ্ঞাত রোগ বা হিটশক ব্লাষ্ট রোগে ধানক্ষেত বিনষ্ট হয়ে গেছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং বাজার মূল্য ভাল থাকায় কৃষকের মুখে হাসি দেখা দিলেও ধানখোলা ,খড়মপুর, মহিষাখোলা ,পাকুড়িয়া, নিত্যানন্দপুর, চিৎলা গ্রামের শতাধিক ধানচাষীর মুখে হাসি ম্লান হয়ে গেছে। গাংনী উপজেলায় প্রায় ৪৫ ভাগ আবাদী জমিতে বোরো জাতের ধানের আবাদ হয়েছে।
গাংনী একসময় খাদ্য উদ্বৃত্ত উপজেলার স্বীকৃতি ধীরে ধীরে হারিয়ে যেতে বসেছিল।ফলে মারাত্মক ভাবে খাদ্য সংকটের আশঙ্কা করা হচ্ছিল। বর্তমানে সেই অবস্থা কেটে গেছে।
কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থ বছএেবছর গাংনীতে ধান চাষের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ১ শ’হেক্টর,অর্জন হয়েছে ৭ হাজার ২৫০ হেক্টর, হেক্টর প্রতি ফলনের সম্ভাবনা ৭ টন।
ধানখোলা উত্তরপাড়া গ্রামের ধানচাষী রুহুল আমিন মেম্বরের অভিযোগের ভিত্তিতে আজ শনিবার বিকেলে সরেজমিনে ধান ক্ষেত পরিদর্শন করে সত্যতা পাওয়া গেছে দেখা গেছে, আর মাত্র কয়েকদিন পরেই সোনালী ধানের গন্ধে ধানের খোলা, বাড়ির আঙ্গিনা ধানের মিষ্টি মৌ, মৌ গন্ধে ভরে উঠার কথা । কিন্তু কোন কোন মাঠে ধান ক্ষেতে গেলে বুকের মধ্যে চাপা কষ্ট পরিলক্ষিত হয়।ধানখোলা উত্তরপাড়া গ্রামের রুহল আমিন মেম্বরের ৩ বিঘা, আসাদুল ইসলামের দেড় বিঘা, জিব্রাইল এর ১ বিঘা, দবিরউদ্দীনের দেড় বিঘা জমির ধানসহ ধানখোলা বয়রাগাড়ি, নলগাড়ি ও কিনিখালি মাঠ, শিশিরপাড়া মাদিয়ার মাঠের অনেকের ধান ক্ষেতে অজ্ঞাত ভাইরাস রোগে ধানের শীষ প্রথমতঃ সাদা ও চিটা পড়ে গেছে। ধানচাষীরা জানান, আমরা অনেকেই কৃষি অফিসের পরামর্শ নিয়ে নতুন জাত বারি-৬৩, বারি-২৮সহ বিভিন্ন প্রজাতির ধান চাষ করেছিলাম। কিন্তু ভাগ্য বিমুখ। এত টাকা খরচ করে ধানচাষ করে এখন দিশেহারা হয়ে পড়েছি।
ধানখোলা উত্তরপাড়ার ক্ষতিগ্রস্থ চাষী আসাদুল জানান,জমিতে ধান দেখে কান্না আসছে।বিঘা প্রতি ২ মন ধানও হবে না। এবছর ধান না হলে ছেলে মেয়ে নিয়ে কি খেয়ে বাঁচবো। ধানের ক্ষেতে অজ্ঞাত রোগে বা ভাইরাসে ক্ষতিগ্রস্থ জমি দেখতে ্একদিনও কৃষি অফিসের কোন মাঠকর্মীকে দেখা পায়নি। কোন দিক নির্দেশনা বা পরামর্শ দিতে কেউ আসেনি।

জেলা কৃষি উপপরিচালক জানান, ২০০১ সালের কৃষি শুমারী অনুযায়ী গাংনী উপজেলায় আবাদি জমির পরিমাণ ২৮ হাজার ৫শ’ হেক্টর ।

তবে বিশেষজ্ঞরা মনে করছে উপজেলার সব মাঠে ধানের ক্ষেতে অ্জ্ঞাত রোগ বা হিটশক ভাইরাস আক্রান্ত হয়নি।তবে ধারণা করা হচ্ছে, কোন কোন নিচু জমিতে যেখানে সব সময় পানি জমে থাকে, নিষ্কাশনের ব্যবস্থা তেমন নেই, সেখানেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।
গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা কেএম শাহাবুদ্দীন জানান, বর্তমানে ধানের বাজার মূল্য বেশী হওয়ায় চাষীরা বোরো চাষে এগিয়ে আসছে।পাশাপাশি ইতোমধ্যেই অনেক চাষী সবজি চাষে লাভবান হওয়ায় আগ্রহ বাড়ছে। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় ধান চাষীরা লাভবান হয়েছে। কয়েকটি মাঠে কিছু জমিতে হিটশক ব্লাস্ট রোগে কিছুটা ক্ষতি হলেও লাইন লোগো বা সারি পদ্ধতিতে ধান চাষ করে চাষীরা লাভবান হবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন। আর কৃষকরা যে অভিযোগ করেছেন যে, কৃষি অফিসের মাঠকর্মীরা কেউ চাষীদের সাথে পরামর্শ করে না। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আমি সরেজমিনে ধানক্ষেত পরিদর্শনে যাবো।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |