ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাংনীতে সরকারীভাবে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণে অনিয়ম। ঘরের ১ টা দরজা লাগাতে গড়িমসি।

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার অবদান টিআর কর্মসূচির আওতায় দুস্থ-অসহায় ‘জমি আছে ঘর নাই’ এমন পরিবারের জন্য সরকারীভাবে বরাদ্দকৃত দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণে অনিয়ম ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ পাওয়া গেছে। গাংনী উপজেলার কাজীপুর ইউপির নওদাপাড়া চেয়ারম্যানপাড়া গ্রামের দীনমজুর রাজ মিস্ত্রীর যোগালে মোশারফ হোসেনের ঘর নির্মাণে পিআইসি পারভীন মেম্বরের বিরুদ্ধে অভিযোগ উঠেছে। ১ কন্যা সন্তানের জনক দীনমজুর ভূমিহীন মোশারফ হোসেন নওদাপাড়া গ্রামের চেয়ারম্যান (মকবুল হোসেন) পাড়ার মৃত সেকেন্দার আলীর ছেলে। অভিযোগ সূত্রে জানা গেছে, প্রকল্প বাস্তবায়নের জন্য কাজীপুর ইউপির মেম্বর পারভীন কে পিআইসি করে কমিটি গঠন করা হয়। সকল ্ইউনিয়নে ঘর নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে হলেও পারভীন মেম্বর ক্ষমতাসীন দলের প্রভাব খাটিয়ে কাজে গড়িমসি করেছে। ৩ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ঘর নির্মাণের সিডিউল অনুযায়ী কাজ করানো হচ্ছে না। সরেজমিনে ঘুরে দেখা গেছে, নিম্নমানের ইট ,কাঠ,বালি ,রড,সিমেন্ট দিয়ে ঘর নির্মিত হচ্ছে। ডিজাইন অনুযায়ী কাজ করা হচ্ছে না। যে কয়টা জানালা দরজা দেয়ার কথা তা দেয়া হয়নি।সদর কক্ষের একটি দরজা আদৌ দেয়া হয়নি। ঘরের লিনটে› ঢালাইয়ে ওয়ান-ফোর, এবং ওয়ান-এইট মি.মি রড দিয়ে খাঁচি না করে নামমাত্র ২ টা করে চিকন রড দিয়ে ঢালাই করা হয়েছে। নিম্নমানের সামগ্রী ব্যবহারের ফলে যে কোন মূহুতেঁ ঘর ভেঙ্গে পড়তে পারে।
মোশারফ হোসেনের মা আরশিদা খাতুন জানান, আমার ছেলে গরীব মানুষ। আমরা কিছুই বলতে পারিনা। ঘরে ঠিকমত ইট, বালি ,সিমেন্ট , রড দিচ্ছে না। অনেক ক্ষেত্রে আমার ছেলে রড ক্রয় করে দিয়েছে।ঘরের মেঝে নিচু করায় দরজার নিচে ৬ ইঞ্চি ফাঁক রয়েছে। ঘরের আড়া বরগা গুলো নিম্নমানের চিকন কাঠ দিয়ে তৈরী করা হয়েছ্ ে। প্রথম দিকে ভালো বালি দেয়া হলেও পওে লোকাল বালি দিয়ে ৭/১ মিশ্রিত সিমেন্ট –বালি দিয়ে কাজ করেছে।নিষেধ করলে তোমাদেও ঘর বাতিল হয়ে যাবে বলে হুমকি দেয়া হয়েছে।
মোশারফ হোসেনের স্ত্রী চম্পা খাতুন জানান, আমরা গরীব মানুষ। নিজের জমি জায়গা নেই। অন্যের জমি বর্গা বা লিজ নিয়ে জমি চাষ কওে কোনরকম সংসার চালাই।মেম্বর পারভীন ও তার স্বামী বলেছে, ডিজাইন অনুযায়ী কাজ হচ্ছে। ১ টি দরজা দেয়া হবে না সাফ জানিয়ে দিয়েছে। নকশা অনুযায়ী ঘরের মূল প্রবেশ পথের দুই পার্শ্বে ২ টি ইটের পিলার দেয়ার কথা থাকলেও চিকন খুটি দেয়া হয়েছে। টয়লেটে দরজা দিলেও বসত ঘর ও রান্না ঘরে দরজা দেবে না বলে জানিয়েছে। রড ঠিকমত দেয়নি। লিনটে› ঢালাইয়ে রডের খাঁচি না করে এমনিতেই ২ টি করে চিকন রড দিয়েছে। সরকারীভাবে ঘর করার কথা থাকলেও আমরা ঢালাইয়ের জন্য খোয়া ভেঙ্গেছি।এমনকি ঘরের খোল পূরণ করে দিয়েছি। নিম্নমানের কাঠ দিয়ে টিনের ছাউনি করেছে। একেক কক্ষে ৩ টি করে কাঠের আড়া দেয়ার কথা থাকলেও ২ টি চিকন আড়া দেয়া হচ্ছে। অভিযোগ করা হলে মেম্বর বলেছে,সরকারী নিয়মানুয়ায়ী কাজ করানো হচ্ছে। এ ছাড়াও যতদিন আমার ঘরে রাজমিস্ত্রীরা কাজ করেছে ততদিন আমরা খাবার দিয়েছি।
এ ব্যাপারে পিআইসি পারভীন মেম্বরের সাথে জানতে চাইলে তিনি জানান, সরকারী নিয়মানুযায়ী এমপি মহোদয়ের কথামত ঘরের কাজ করা হয়েছে।ঢালাইয়ের খোয়া ভাঙ্গা ও ঘরের খোল পূরণ উপকার ভোগীকে দিয়ে করিয়েছেন কেন? তাছাড়া একটি দরজা দেয়া হয়নি কেন? এমন প্রশ্নের উত্তরে মেম্বর বলেন, অফিসের নির্দেশনা মোতাবেক কাজ করানো হয়েছে।ইউপি সচিব বলেছে, ঘরের খোল ঘর মালিক (উপকারভোগী) নিজেরা করে নেবে। যে টা সরকারী নীতিমালা বহির্ভূত।
এনিয়ে পিআইও অফিসের উপ সহকারী প্রকৌশলী জাকির হোসেন জানান, এবার ডিজাইনে কিছুটা পরিবর্তন এসেছে। তবে রডের খাচি না করে ঢালাই দিতে পারবে না।ঘরের সামনে ইটের ২ টি পিলার দতে হবে। গাংনীতে এমপি মহোদয়ের নাম ভাঙ্গিয়ে অনেকে ফায়দা হাসিল করতে চাই।আমরা সরেজমিনে তদন্ত করে ডিজাইন মোতাবেক কাজ না হলে ব্যবস্থা নেব।

You must be Logged in to post comment.

ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |