ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীর বাওটে গোরস্থান কমিটির মেয়াদ নিয়ে সালিসে সংঘর্ষে মামলা হয়নি। রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা।

মেহেরপুর প্রতিনিধিঃ মেহেরপুরের গাংনী উপজেলার বাওট গ্রামের গোরস্থান কমিটির মেয়াদ নিয়ে সালিস চলাকালীন সময়ে বিবদমান দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষে এক পক্ষের ৪ জন মারাত্মক আহতের ঘটনায় থানায় অভিযোগ নেয়া হলেও মামলা নেয়া হয়নি । আহতরা গাংনী হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলেও গ্রামে উত্তেজনা বিরাজ করছে ।থানায় মামলা না নেয়ায় অসন্তোষ দেখা দিয়েছ্ ে। যে কোন সময় বড় ধরণের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা দেখা দিয়েছে।
স্থানীয় মটমুড়া ইউপির মেম্বর শাহাবউদ্দীন জানান, আমি বাওট গ্রামের গোরস্থান কমিটির সেক্রেটারী হিসাবে দীর্ঘ পাঁচ বছর দায়িত্ব পালন করছি। ৫২ সদস্য বিশিষ্ট কমিটিতে আনোয়ারুল ইসলাম সভাপতির দায়িত্ব পালন করছেন। ৩ বছর মেয়াদী কমিটির মেয়াদ গত ২ বছর আগে শেষ হয়েছে। তারপরও গ্রামবাসীর সহযোগীতায় গোরস্থানের কাঙ্খিত দৃশ্যমান উন্নয়ন সাধন করেছি। বৃহস্পতিবার বিকেলে কমিটির স্বচ্ছতা ও জবাবদিহিতার কারনে আমি কমিটির সদস্যসহ গ্রামের গণ্যমান্য ব্যক্তিবর্গদেও মাইকে আহবান করে বাওট ঈদগাহ মাঠে বৈঠকে বসেছিলাম।এই উন্নয়নে ঈর্ষান্বিত হয়ে গ্রামের স্বার্থান্বেষী গ্রুপনেতা সাবেক মেম্বর নিয়ামত আলীর নেতৃত্বে তার ক্যাডার মাসুদ, কালু, এখলাস ও সোহানকে মদদ দিয়ে গোরস্থান কমিটির সভায় উস্কানীমূলক কথাবার্তা বলে পূর্বপরিকল্পিতভাবে সভা চলাকালীন সময়ে সংঘর্ষে লিপ্ত হয়।তিনি আরও জানান,দীর্ঘ দিন ধরে গ্রামের সাবেক মেম্বর নেয়ামত আলী ঈদগাহ ও গোরস্থান কমিটির কার্যক্রমে বাঁধা সৃষ্টি করে আসছে।জোর পূর্বক কমিটির সভাপতি হওয়ার জন্য নানাভাবে গ্রামে উত্তেজনা সৃষ্টি করে আসছিল। মিটিং চলাকালীন সময়ে কমিটির লোকজনের সাথে বাকবিতন্ডায় জড়িয়ে পড়ে। একপর্যায়ে পূর্বপরিকল্পিকভাবে দেশীয় অস্ত্র হাসুয়া, রামদা, লোহার রড, লাঠি ,ফলা নিয়ে হামলা চালিয়ে কমিটির লোকজনের উপর হামলা চালিয়ে জখম করে।
সরেজমিনে গেলে গোরস্থানের দৃশ্যমান উন্নয়ন চোখে পড়ে। হিসাব নিকাশের খাতা অনুযায়ী জানা গেছে, গোরস্থান উন্নয়নে মোট আয় হয়েছে ৩৫ হাজার ৩০ টাকা। অন্যদিকে উন্নয়ন খরচ হয়েছে ৯৯ হাজার ৭১৫ টাকা। আয়-ব্যয়ের হিসাব থেকে জানা গেছে, মেম্বর শাহাবউদ্দীন নিজস্ব তহবিল থেকে ৬৪ হাজার টাকা অতিরিক্ত খরচ করেছে।সমস্ত আয়-ব্যয়ের হিসাব ও ভাউচার রয়েছে ।
একইভাবে গ্রামের আবু মুছা, রমজান আলী, খাজা আহমেদ জানান,আমাদের দান করা জমিতে গোরস্থান হয়েছে। ৫ বছর আগেও গোরস্তানে রাতের বেলায় লাশ দাফন করা যেত না।ভুতুড়ে পরিবেশ ছিল। রাতের বেলায় কেউ নিহত হলে তার পরের দিন লাশ দাফন করা হতো। বর্তমানে মেম্বর শাহাবউদ্দীন সেক্রেটারী হওয়ার পর গোরস্থানে ব্যাপক উন্নয়ন হয়েছে।নিয়ামত মেম্বর বা নেশাখোর ঘরজামাই মাসুদ গংদের গোরস্থানে কোন অবদান নেয়।
অন্যদিকে গ্রামের সাবেক মেম্বর নিয়ামত আলী জানান, কমিটির মেয়াদ ২ বছর আগে শেষ হলেও অতি উৎসাহী মেম্বর শাহাবউদ্দীন কমিটির অন্যান্য সদস্যদের কোন মতামত না নিয়ে বিশেষ করে সভাপতি আনোয়ারুল ইসলামকে অবহিত বা তোয়াক্কা না করে নিজেই গোরস্থান উন্নয়নের কাজ করেছেন। যেটা অবৈধ। সঠিক ভাবে হিসাব নিকাশ না দেয়ায় গ্রামের লোকজন উত্তেজিত হয়েছে।শাহাবউদ্দীন একজন মিথ্যাবাদী, ঠক, প্রতারক । সে গোরস্থানের অর্থ লোপাট করেছে।
গাংনী থানার অফিসার ইনচার্জ বজলুর রহমান জানান, গ্রামের বিবদমান দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষের খবর পেয়েছি। ।উভয় পক্ষ থেকে অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে ।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |