ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্রামের মানুষ পরীক্ষার আওতায় না আসায় করোনা সংক্রমন বাড়ছে

বাদশা আলম শেরপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শেরপুর উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের বেশীর ভাগ মানুষ অতিজ¦র, ঠান্ডা ও শরীর ব্যাথায় আক্রান্ত এ সকল উপস্বর্গ নিয়ে গ্রামের মানুষগুলো বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে আসছেন চিকিৎসা নিতে। সাধারণ খেটে খাওয়া মানুষগুলো করোনা ভাইরাসের নমুমা পরীক্ষার আওতায় না আসায় করোনা সংক্রমনের আশংকা বাড়ছে।
জানা যায়, উপজেলার ১০ টি ইউনিয়নে ২৯ টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। আর ফার্মেসী রয়েছে ১ হাজারেরও বেশী। এ সকল প্রতিষ্ঠানে প্রতিনিয়ত চিকিৎসা ও ঔষধ কিনতে যান অতিজ¦র, শরীর ব্যাথা ও ঠান্ডার রোগীরা। এদের মধ্যে আবার কারো কারো নাকে গন্ধও নেই। কেউ কেউ পাচ্ছেনা খাবারের স্বাদ। খোজ নিয়ে জানা গেছে প্রায় সব বাড়িতেই জ¦র, ঠান্ডা ও ব্যাথার রোগী রয়েছে। এদের নমুনা সংগ্রহ করা হচ্ছেনা বলে বোঝা যাচ্ছেনা যে তাদের স্বাভাবিক জ¦র নাকি করোনা ভাইরাসের কারণে জ¦র। তবে লক্ষনগুলো দেখে বোঝা যায় যে, করোনা ভাইরাস দ্বারাই তারা জ¦রে আক্রান্ত হচ্ছেন।
এ ব্যাপারে ছাতিয়ানী কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে আসা আজিরণ বেওয়া বলেন, হঠাৎ করেই আমার ভিষন জ¦র হয়েছে। সাথে শরীর ব্যাথাও আছে। নাকের গন্ধের কথা জিজ্ঞেস করলে তিনি বলেন ঠান্ডার জন্য কোন কিছুই বুঝতে পারছিনা। নমুনা সংগ্রহের কথা বললে তিনি বলেন, আমরা গ্রামের মানুষ আমাদের করোনা টরোনা হবেনা। তাছাড়া করোনা ধরা পড়লে খুব বিপদ হবে। তারচেয়ে আমাকে ঔষধ দেন এমনিতেই ভাল হয়ে যাব।
এ ব্যাপারে খামারকান্দি ইউনিয়নের ঝাঁজর কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার আফাজ উদ্দিন লিটন জানান, আমি প্রত্যেকদিন প্রায় ৮০ থেকে ১০০ জন মানুষকে সাধারণ চিকিৎসা সেবা দিয়ে থাকি। এদের মধ্যে বেশিরভাগ মানুষ জ¦র, ঠান্ডা ও বিভিন্ন ব্যাথায় আক্রান্ত। খুব ঝুকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছি। গ্রামের মানুষতো করোনাকে বিশ^াসই করেনা।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আব্দুল কাদের বলেন, ফিল্ড পর্যায়ে আমাদের স্বাস্থ্যকর্মীরা আছেন। তারা গ্রামের সাধারণ মানুষদের সচেতন করছেন। উদ্বুদ্ধ করছেন করোনার পরীক্ষা করানোর জন্য। স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি জনপ্রতিনিধি, সমাজপতিসহ সকলে এক্যবদ্ধভাবে চেষ্টা করলে এরাও নমুনা পরীক্ষার আওতায় আসবে।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |