ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঠাকুরগাঁও: দুর্লভ আবাসিক পাখি “জল ময়ূর” ছবি আব্দুল্লাহ আল মামুন। দুর্লভ আবাসিক পাখি “জল ময়ূর”

ঠাকুরগাঁও প্রতিনিধি: ময়ূর সবাই চিনে, তবে জলময়ূর অনেকের অচেনা। এই পাখি সাধারন্ত জল ময়ূর / নেউ / নেউপিপি / পদ্মপিপি / মেওয়া নামে পরিচিত। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার পাখি। লম্বালেজী অনিন্দ্য সুন্দর পাখিটি বাংলাদেশের দুর্লভ আবাসিক পাখি “জল ময়ূর”।

প্রজননকারী পাখির মাথা, গলা ও ডানার পালক-ঢাকনি সাদা থাকে। ঘাড় সোনালি- হলুদ, পিঠ গাড় বাদামি, বুক-পেট কালচে বাদামি ও লেজ কালচে। এই পাখির প্রধান বৈশিষ্ট্য হচ্ছে জলাধারের কাছাকাছি থাকতে ভালোবাসে। বন বিভাগ জল ময়ূরের জাত রক্ষায় নানা ধরনের কর্মসূচি গ্রহণ করেছে। এটি লম্বা লেজী।

বাংলাদেশের দুর্লভ আবাসিক পাখি ‘জল ময়ূর’। এ পাখির তিন ধরনের প্রজাতি রয়েছে। নেউ, নেউপিপি এবং পদ্মপিপি বা মেওয়া নামেও পরিচিত। প্রজননকালে জল ময়ূর অত্যন্ত সুন্দর হয়ে ওঠে। এ সময় ২৫ সেন্টিমিটার লম্বা লেজসহ পাখির দেহের দৈর্ঘ্য দাঁড়ায় ৩৯ থেকে ৫৮ সেন্টিমিটার। ওজনে পুরুষ ১১৩ থেকে ১৩৫ গ্রাম। স্ত্রী প্রজাতির পাখি ২০৫ থেকে ২৬০ গ্রাম হয়। প্রজননকারী পাখির মাথা, গলা ও ডানার পালক সাদা থাকে। ঘাড় সোনালি-হলুদ, পিঠ গাঢ় বাদামি, বুক-পেট কালচে-বাদামি ও লেজ কালচে হয়। একটি কালচে-খয়েরি রেখা মাথা ও ঘাড়-গলার সাদা ও সোনালি-হলুদ রংকে পৃথক করেছে। ঠোঁট নীলচে হয়। চোখ বাদামি ও পা নীলাভ-কালো। স্ত্রী-পুরুষ দেখতে একই রকম।

জল ময়ূর হাওর, বিল, হ্রদ এবং মিঠাপানির জলাভূমিতে বাস করে। দেশের প্রায় সব বিভাগেই দেখা যায় এ পাখিটি। গ্রীষ্মকালে একাকী বা জোড়ায় ও শীতকালে ঝাঁক বেঁধে বিচরণ করে। ভাসমান পাতার ওপর হেঁটে হেঁটে জলজ উদ্ভিদে থাকা পোকা-মাকড় ও অমেরুদন্ড প্রাণী খায়। এ ছাড়াও জলজ উদ্ভিদের কচি পাতা, অংকুর ও বীজ খেয়ে থাকে।

সচরাচর ওড়ার সময় করুণ সুরে নে…উ…ইউ…,  নে…উ…ইউ…, নে…উ…ইউ স্বরে ডাকতে থাকে। প্রজননকালে পুরুষ শাপলা ও পদ্মপাতা বা এ জাতীয় ভাসমান কোনো উদ্ভিদের পাতার ওপর বাসা বানায়। স্ত্রী এতে চারটি জলপাই-বাদামি চকচকে ডিম পেড়ে চলে যায়। পুরুষ একাই ডিমে ২৩ থেকে ২৬ দিন তা দিয়ে বাচ্চা ফোটায়। ডিম থেকে ফোটার সঙ্গে সঙ্গেই বাচ্চা হাঁটতে, সাঁতরাতে ও ডুব দিতে পারে। প্রায় দুই মাস পর্যন্ত বাবার তত্ত্বাবধানে থাকে।.

You must be Logged in to post comment.

আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |