ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তেঁতুলিয়ায় ব্রীজ বন্ধ করায় জলাবদ্ধতার সৃষ্টি পানিবন্দী কয়েকশ পরিবার জন-দূর্ভোগ চরমে

আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড় জেলায় অবিরাম বর্ষন ছাড়াও সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টিতে পানিবন্দী হয়ে পরে তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ইউনিয়নের ভুতিপুকুর গ্রাম। পানি নিস্কাশন না হওয়ায় খেয়ে না খেয়ে দিন যাপন করছে নিম্ন আয়ের মানুষরা। প্রশাসনকে বলেও কোন ফলাফল পয়নি ভুক্তভোগিরা।
জানাযায়, শালবাহান- ভজনপুর জিসি সড়কের ভুতিপুকুর এলাকায় পাকা রাস্তায় জনস্বার্থে ও পানি নিস্কাশনের জন্য এলজিইডি পাকা রাস্তার উপর একটি ব্রীজ নির্মাণ করেছে। দীর্ঘদিন যাবৎ গ্রামের সমস্ত পানি ওই ব্রীজ দিয়েই নিষ্কাশন হতো। দুই বছর আগে এলাকার একটি স্বার্থম্বেষী মহল ব্রীজের অপর পাশের্^ বাড়িঘর নির্মাণ করে ব্রীজটি দিয়ে পানি নিস্কাশন বন্ধ করে দেয়। ফলে উজানের সমস্ত পানি জমাট বেধে বাড়িঘর, প্রাথমিক বিদ্যালয়ে, রাস্তা ঘাট ও মসজিদে পানিতে তলিয়ে যায়। এতেই পানি বন্দী হয়ে পরে ওই গ্রামের প্রায় সাড়ে ৩শ পরিবার। একাধারে ১৫ দিন পনিবন্দি হয়ে জীবন যাপন করতে থাকে গ্রামবাসি। গরু-বাছুর, ছাগল, হাস মুরগি নিয়ে অতিকষ্টে দিন যাপন করে ভুতিপুকুর গ্রামবাসি।
ভজনপুর ইউপির সাবেক চেয়ারম্যান ইমদাদুল হক জানান, ২০০৭-০৮ আর্থ বছরে নির্মিত আমাদের গ্রামের পানি নিস্কাশনের জন্য ড্রেনটি ২০১৬ সালে বন্ধ করে দেয়া হয়। ড্রেনটি এলজিইডি রাস্তায় নির্মিত ব্রীজে সংযুক্ত করে দেয়া আছে। সে ব্রীজ দিয়ে পানি সুন্দরভাবে নিষ্কাশন হত। ব্রীজটির ভাটিতে রুস্তম আলী একটি বাড়ি নির্মাণ করে। বাড়ি নির্মাণে ব্রীজ দিয়ে পানি নিষ্কাশনের জায়গাটি একেবারে বন্ধ করে দেওয়া হয়। ফলে এলাকার উজানে সাড়ে ৩শত বাড়িঘর সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়ে বাড়িঘর, স্কুল ও রাস্তাঘাট দিয়ে চলাচল একবারে বন্ধ হয়ে যায়। এ বছর লাগাতার বৃষ্টি হওয়ার কারনে দীর্ঘদিন পানি বন্দি হয়ে থাকতে হয়েছে। সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যন ও উপজেলা নির্বাহী অফিসার শান্তনার বাণী শুনিয়ে চলে যান কাজের কাজ কিছুই করেননি তারা।
একই ভাবে গ্রামবাসি সফিউল ইসলাম, আবু সাঈদ, তাহেরুল ইসলাম, আলহাজ¦ এমাজ উদ্দীন, আবেদ আলী, হায়দার আলী, আলহাজ¦ হকিকুল ইসলাম মাস্টার, শাহার উদ্দীন, রফিকুল ইসলাম, ডাঃ ইবরাহিম খলিল, মশির উদ্দীন, সমসের আলী, লালমদ্দীন, সাইবুল, জাহেরুল, ওবায়দুলসহ ভুক্তভোগীরা জানায়, আমরা একাধীকবার স্থানীয় ইউপি চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করলে সরেজমিনে পরিদর্শণ কারে আমাদেরকে শান্তনার বাণী ছাড়া আর কিছুই দিতে পারেনি । ড্রেন নির্মাণ করে পানি নিষ্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসি।
ভজনপুর ইউপি চেয়ারম্যন মকসেদ আলীর সাথে কথা বললে তিনি জানান, ভুতিপকুর গ্রামের রুস্তম আলী বাড়ির বাউন্ডারী ওয়াল নির্মাণ করে পানি নিষ্কাশনের জায়গাটি বন্ধ করে দেওয়ায় প্রায় সাড়ে ৩শ পরিবার আল্প বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হয়। আমরা ড্রেন নির্শানের চাহিদা দিয়ে জেলা প্রশাসক বরাবরে পাঠিয়েছি। বরাদ্দ সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
এব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা জানান, বর্ষা শেষ হলেই পানি নিষ্কাশনের জন্য একটি ড্রেন নির্মানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |