ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সাত দিনব্যাপি হাতে কলমে প্রশিক্ষন নার্সারির মাধ্যমে তৈরি হবে কর্মসংস্থান

পঞ্চগড় প্রতিনিধি: “লক্ষ যুব গড়ছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানে পঞ্চগড়ে নার্সারী করে যুবকদের কর্মসংস্থানের তৈরির জন্য সাত দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা শুরু হয়েছে। উত্তরবঙ্গের ৭ টি জেলায় বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি প্রকল্প (২য় পর্ব) এর আওতায় পঞ্চগড় সদর উপজেলা যুব উন্নয়ন অফিস এই প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে। সোমবার (১১ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের কৃষি প্রশিক্ষন কেন্দ্রে প্রশিক্ষনের উদ্বোধন করে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। এসময় উদ্বোধনী অনুষ্ঠানে পঞ্চগড় সদর উপজেলা নির্বাহি অফিসার আরিফ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শাহা আলম সরকার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আওলাদ হোসেন ।

সদর উপজেলা যুব উন্নয়ন অফিস সূত্রে জানা যায় সদর উপজেলার ২৫ জন যুবককে সাতদিন ব্যাপি প্রশিক্ষন দেওয়া হবে। প্রতিদিন সকাল ৯ টা হতে দুপুর ২টা পর্যন্ত চলবে প্রশিক্ষন। নার্সাারিতে চারা রোপন, চারা পরিচর্যা, চারা রোপনের সময়কাল, মাটির গুনাগুন, জমিতে সারের ব্যবহার এবং কিভাবে নার্সারি করে লাভবান হওয়া যায় এসব বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। প্রশিক্ষন শেষে যুবকদের সনদপত্র দেওয়া হবে। সাতদিন ব্যাপি এই প্রশিক্ষন কর্মশালায় নার্সারি তৈরির সকল কলাকৌশল জানতে পারবে প্রশিক্ষনার্থীরা। শুধু প্রশিক্ষন দেওয়ার পর তাদের বাড়িতে বাড়িতে নার্সারি তৈরি হচ্ছে কি না তদারকি করা হবে একই সাথে প্রশিক্ষনার্থীদের যোগ্যতা বিবেচনা করে আর্থিক সহযোগীতার উদ্যোগ নেওয়া হবে। নার্সারী ব্যবসা করে লাভবান করা যায় এজন্য আগামিতে উদ্যোগ নেওয়ার পরিকল্পনা নেওয়া হবে।
এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আমিরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চায় দেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হোক। কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার দেশব্যাপি নানা উদ্যোগ নিয়েছে। তথ্য প্রযুক্তির এই যুগে প্রশিক্ষন ছাড়া কোন কাজের ভাল ফলাফল আশা করা যায়না। এই প্রশিক্ষনকে যদি প্রশিক্ষনার্থীরা কাজে লাগিয়ে বাড়িতে বাড়িতে নার্সারী তৈরি করে তাহলে যুবকদের বেকারত্ব দূর হবে তৈরি হবে নতুন কর্মসংস্থান ।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |