ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড় পানি উন্নয়ন বোর্ড অবসর গ্রহণের ২০ বছরেও পেনশন সুবিধা পাননি মাইনউদ্দীন

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় জেলা শহরের মিঠাপুকুর এলাকায় এখনও সরকারি জরাজীর্ণ বাসায় পরিবার নিয়ে থাকেন পানি উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত কর্মচারী মাইনউদ্দীন আহমেদ। অবসর নেয়ার ২০ বছর পেরিয়ে গেলেও এখন পর্যন্ত তিনি পাননি পেনশন সুবিধা। পানি উন্নয়ন বোর্ড ঠাকুরগাঁও (পওর) সার্কেলের তৎকালীন তত্ত্বাবধায়ক প্রকৌশলীর ভুলের মাসুল দিতে গিয়ে যথাসময়ে চাকুরী স্থায়ীকরণ না হওয়ায় তিনি এখনও পেনশন সুবিধা থেকে বঞ্চিত। পেনশন পাওয়ার জন্য তিনি পানি উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়সহ বিভিন্ন জায়গায় আবেদন নিবেদন করেও কোন ফল পাননি। তিনি মৃত্যুর আগে পেনশন সুবিধা পাওয়ার জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেন।
লিখিত আবেদনে জানা যায়, স্বাধীনতার আগে ১৯৬৭ সালের ২২ ফেব্রুয়ারি মাইনউদ্দীন আহম্মেদ বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহকারী পাম্প চালক (অনিয়মিত) হিসেবে চাকুরীতে যোগদান করেন। এরপর ১৯৮০ সালে পানি উন্নয়ন বোর্ডের ঠাকুরগাঁও পওর সার্কেল হতে কর্মরত সকল অনিয়মিত পাম্প চালক ও সহকারী পাম্প চালককে নিয়মিত করা হলেও ওই তালিকায় ভুল বশত তার নাম বাদ পড়ে যায়। এ নিয়ে ওই কর্মচারী পানি উন্নয়ন বোর্ডের কর্মচারী পরিদপ্তরে আবেদন করেন। তাকে কি কারণে নিয়মিত করা হয়নি এ নিয়ে বিস্তারিত বিবরণ ৭ দিনের মধ্যে দাখিলের জন্য কর্মচারী পরিদপ্তরের উপ পরিচালক ২০শে এপ্রিল ১৯৯৯ সালে পাউবো’র ঠাকুরগাঁও পওর সার্কেলের তত্ত্ববধায়ক প্রকৌশলীকে চিঠি দেন। ওই চিঠির প্রেক্ষিতে ঠাকুরগাঁও পওর সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ২৭ জুলাই ১৯৯৯ কর্মচারী পরিদপ্তরের পরিচালককে দেয়া এক চিঠিতে বলেন, ১৯৮০ সালে তৎকালীন তত্ত্বাবধায়ক প্রকৌশলী অনিয়মিত কর্মচারীকে আত্মীকরণের জন্য দেয়া তালিকা থেকে ভুলক্রমে ওই কর্মচারীর নাম বাদ পড়ে। ওই চিঠিতে তিনি ওই কর্মচারীকে ১৯৬৯ সালের ১লা মার্চ হতে নিয়মিত করার সুপারিশ করেন। এই চিঠির আলোকে কর্মচারী পরিদপ্তরের পরিচালক ২৬শে জুলাই ২০০০ সালে এক আদেশের মাধ্যমে তাকে ০১ মার্চ ১৯৬৯ সাল হতে নিয়মিত করে দপ্তরাদেশ দেন। এরপর ১০ই মার্চ ২০০০ সালে তাকে চাকুরী হতে পূর্ণ অবসর প্রদান করা হয়। পূর্ণ অবসরের পূর্বে তাকে ০১ নভেস্বর ১৯৯৮ সালে নিয়মিত পদে আত্মীকরণ দেখিয়ে চাকুরীর মেয়াদ এক বছর চার মাস দশ দিন হিসেব করে পেনশনের পরিবর্তে গ্র্যাচুইটি হিসেবে এক লাখ ৬৬ হাজার ৭২০ টাকা প্রদান করা হয়। তিনি পেনশনের পরিবর্তে গ্র্যাচুইটি প্রদানের বিষয়ে আপত্তি জানিয়ে ০৪ এপ্রিল ২০০৭ তারিখে পঞ্চগড় সেনা ক্যাম্পের অধিনায়ক বরাবরে আবেদন করলে সেনা ক্যাম্প কর্তৃক ওই আবেদন বাপাউবোর হিসাব রক্ষণ পরিদপ্তরের পরিচালক বরাবরে পাঠানো হয়। ওই আবেদনের পর বাপাউবো’র হিসাব রক্ষণ পরিদপ্তর থেকে তাকে জানানো হয় ওই অবসরপ্রাপ্ত কর্মচারীর গ্র্যাচুইটির পরিবর্তে তাকে পেনশন প্রদানের সুযোগ নাই। সর্বশেষ তিনি ০৪ জুলাই ২০১৯ তারিখে দুর্নীতি দমন কমিশন দিনাজপুর জেলা সমন্বিত কার্যালয়ের উদ্যোগে পঞ্চগড়ে অনুষ্ঠিত দুর্নীতি বিরোধী গণশুনানীতে পুনরায় আবেদন করেন। গণশুনানীতে তিনি সমসাময়িক ৭ জন সেচ পরিদর্শক নিয়মিত পেনশন পেলেও তিনি পেনশন হতে বঞ্চিত হয়েছেন মর্মে আবেদন পুনঃবিবেচনা করার আবেদন করেন। উক্ত গণশুনানীতে দুদক কমিশনার পাউবো’র পঞ্চগড় পওর বিভাগের নির্বাহী প্রকৌশলীকে এ ব্যাপারে পদক্ষেণ গ্রহণ ও কমিশনকে অবহিত করার নির্দেশ প্রদান করেন। এই নির্দেশের আলোকে পাউবোর নির্বাহী প্রকৌশলী ১৯শে আগষ্ট ২০১৯ সালে অবসরপ্রাপ্ত সহকারী পাম্প চালক মাইনউদ্দীন পেনশন পাওয়ার যোগ্য কিনা তা জানার জন্য বাপাউবো’র কর্মচারী পরিদপ্তরের পরিচালক বরাবরে একটি চিঠি দেন।
অবসরপ্রাপ্ত কর্মচারী মাইনউদ্দীন আহম্মেদ বলেন, একজন কর্মকর্তার ভুলের জন্য আমাকে পেনশন থেকে বঞ্চিত করা হয়েছে। এই ভুলের দায় তো আমার না। ৩৩ বছর চাকুরী করে আমি ২০ বছর আগে অবসরে গেলেও এখন পর্যন্ত পেনশন সুবিধা না পেয়ে মানবেতভাবে দিন কাটাচ্ছি। টাকার অভাবে বাইরে কোথাও বাড়ি ভাড়া নিয়ে থাকতে পারছি না। স্ত্রী সন্তান নিয়ে জরাজীর্ণ সরকারি বাসায় পড়ে আছি। বর্তমানে আমার বয়স প্রায় ৮০ বছর। প্রধানমন্ত্র্রীর আশু হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন, আমি যেন মৃত্যুর আগে পেনশন সুবিধা পাই।
এ ব্যাপারে পঞ্চগড় পানি উন্্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ফয়জুর রহমান জানান, আমি পঞ্চগড়ে নতুন যোগদান করেছি। বিষয়টি আমার জানা নেই। ওই লোক আমার কাছে এসে বিস্তারিত জানালে আমি বিষয়টি অবগত হয়ে পরবর্তি ব্যবস্থা গ্রহণ করতে পারবো।

You must be Logged in to post comment.

বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |     মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত     |     যথাযোগ্য মর্যাদায় বোরহানউদ্দিনে স্বাধীনতা দিবস উদযাপন      |