ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পার্বতীপুরে কুরআন অবমানার জের থানায় হামলা বিক্ষোভ পুলিশের দুই মামলা, অধরা দিপ্তি সহ গ্রেপ্তার তিন

আল মামুন মিলন, পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের পার্বতীপুরে ফেসবুকে মুসলমানদের ধর্মীয়গ্রন্থ পবিত্র কুরআনের অবমাননাকর পোষ্ট দেয়া, পরবর্তীতে একে কেন্দ্র করে শহরে ধর্মপ্রাণ মুসল্লিদের প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল থেকে থানায় কর্তব্যরত পুলিশের ওপর হামলার ঘটনায় পুলিশ বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেছে। ফেসবুকে পবিত্র কুরআনের অবমাননার দায়ে গ্রেপ্তার অধরা দিপ্তির বিরুদ্ধে পার্বতীপুর মডেল থানায় পুলিশের উপ-পরিদর্শক মীর শহিদুল ইসলাম বাদী হয়ে বুধবার রাতে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫,২৮ ও ৩১ ধারায় মামলা (নম্বর-৩৫, তারিখ ২৮-১০-২০২০) দায়ের করেন। আজ বৃহস্পতিবার সকালে অধরা দিপ্তিকে আদালতের মাধ্যমে দিনাজপুর জেলহাজতে পাঠানো হয়। গত বুধবার রাতে থানায় কর্তব্যরত পুলিশের ওপর বিক্ষোভকারীদের হামলার ঘটনায় পুলিশের উপ-পরিদর্শক হাবিবুর রহমান বাদী হয়ে বৃহস্পতিবার বিকেলে জ্ঞাতনামা ২৬ জন ও অজ্ঞাতনামা বেশ কয়েক জনকে আসামী করে পৃথক একটি মামলা দায়ের করেন।
গত ২৭ অক্টোবর দুপুরে পার্বতীপুর শহরের মোজাফ্ফর নগর মহল্লার দিলিপ রায়ের মেয়ে ও পার্বতীপুর আদর্শ ডিগ্রী কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির ১ম বর্ষের ছাত্রী অধরা দিপ্তি তার ফেসবুক আইডি ধফযড়ৎধ ফরঢ়ঃর (স্বপ্ন চারিনি) থেকে ধর্মীয়গ্রন্থ কুরআন অবমাননা করে দেয়া একটি পোষ্ট মুহুর্তেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। বুধবার রাত সাড়ে ৮টা দিকে দিপ্তির শাস্তির দাবিতে শহরের শহীদ মিনারে বিক্ষোভ করে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিলা। এতে শহরে উত্তেজনা ছড়িয়ে পড়লে ওইদিন রাত সাড়ে ১০টায় আন্তঃনগর নীলসাগর ট্রেন যোগে স্ব-পরিবারে পার্বতীপুর ত্যাগের সময় দিপ্তিকে আটক করে রেল থানা পুলিশ। এসময় বিক্ষোভকারীরা অভিযুক্তের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে রেলথানা ঘেরাও করে। পরে তাকে পার্বতীপুর মডেল থানায় নেয়া হলে উত্তেজিত জনতা মিছিল সহকারে থানা গেটে সমবেত হয়। তারা রাস্তায় টায়ার জ¦ালিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকে। এক পর্যায়ে বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইট পাটকেল ছুড়তে থাকে ও গেট খুলে ভিতরে ঢোকার চেষ্টা চালায়। পুলিশ ঘটনাস্থল থেকে আশরাফুল আলম (৩৩) আফনান হিমেল (১৫) দুই বিক্ষোভকারীকে গ্রেপ্তার করে। এসময় ইট-পাটকেলের আঘাতে পুলিশের দুই উপ-পরিদর্শকসহ ৫ পুলিশ সদস্য আহত হন বলে পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোখলেছুর রহমান জানান। ওই রাতেই অধরা দিপ্তির বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা দায়ের করে তাকে গ্রেপ্তার দেখানো হয়।
এদিকে, পরিস্থিতি সামলাতে রাতেই দিনাজপুর পুলিশ লাইন থেকে এক প্লাটুন পুলিশ এনে ঘটনাস্থলে মোতায়েন করা হয়। দিনাজপুরের পুলিশ সুপার আনোয়ার হোসেন ও অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোমিনুল করিম ও পার্বতীপুর উপজেলা নির্বাহী অফিসার শাহনাজ মিথুন মুন্নী বৃহস্পতিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শন করেন।
পার্বতীপুর মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোখলেছুর রহমান বলেন, বর্তমানে শহরের পরিস্থিতি শান্ত রয়েছে। তবে কেউ যাতে উস্কানিমূলক কোন ঘটনা সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে পুলিশ সার্বক্ষনিক সতর্ক অবস্থায় রয়েছে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |