ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পার্বতীপুরে সাকোয়া নদীর বাঁধে সাবাড় কৃষকের শতাধিক একর আমন ফসল

আল মামুন মিলন, পার্বতীপুর(দিনাজপুর)দিনাজপুরের পার্বতীপুর উপজেলার সাকোয়া নদীতে মাছ ধরা বাধ নির্মানের কারনে জমিতে জলাবদ্বতা সৃষ্টি হওযায় চড়াইল বিলের প্রায় শতাধিক একর জমির উঠতি আমন ফসল পচে নষ্ট হয়ে গেছে। বাধ সরানোর দাবীতে ফুঁসে উঠেছে এলাকার ক্ষতিগ্রস্থ কৃষকরা।
সরেজমিনে জানা যায়, পার্বতীপুর উপজেলার রামপুর ইউনিয়নের সাকোয়া নদীর পাড় ঘেসে চড়াই বিল সহ নিচু এলাকায় কয়েক শত একর আমন ধানের ফসলি জমি রয়েছে। ফসলি জমিগুলো অত্যান্ত উর্বর হওয়ায় ধানের ফলনও হয় ভাল। বন্যার পানি দ্রুত নেমে যাওয়ার জন্য সরকারীভাবে পানি উন্নয়ন বোর্ডের মাধ্যমে সাকোয়া নদী খনন করা হয়েছে। ফলে পানি নিষ্কাশন হতো সহজেই।
কিন্তু নদী পাড়ের ফকিরা কাজার চয়েনপাড়া গ্রামের ছহিদার রহমান, মোতালেব হোসেন,আমিনুল হক ও কামাল হোসেনসহ কতিপয় স্বার্থন্বেশী ব্যাক্তি সাকোয়া নদীতে মাছ ধরা বাধ নির্মান করায় কাল হয়ে দাড়িয়েছে সেখানকার কৃষকের । সাকোয়ায় চয়নপাড়া থেকে চকবলিয়া প্রামানিক পাড়া পর্যন্ত নির্মান করা হয়েছে ছোট বড় ৭ টি বাধ। এসব বাঁধের কারনে বন্যার পানি দ্রুত সরে না যাওয়ায় নিচু জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় শতাধীক একর আমন ফসল নষ্ট হয়ে গেছে সেখানকার। বাসুপাড়া গ্রামের কৃষক শফিকুল ইসলাম আক্ষেপ করে জানান , চারিদিকে বন্যা হওয়ার শুরুতেই সাকোয়া নদী পাড়ের নিচু জমি সহ চড়াইল বিলের আমন ক্ষেত পানিতে তলিয়ে গেলে আমরা কয়েকজন কৃষক সাকোয়া নদীতে নির্মিত মাছ ধরা বাধগুলো কেটে দেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসার, মৎস্য কর্মকর্তাকে বেশ কয়েকবার অবহিত করলেও বাধ সরানোর বিষয়ে কোন পদক্ষেপ নেয়নি তারা। বাধ দিয়ে মাছ ধরা নিষিদ্ধ হলেও অভিযোগ উঠেছে উপজেলা মৎস্য কর্মকর্তাকে ম্যানেজ করে এসব নির্মিত বাধে মাছ ধরা চলছে পুরোদমে। বছরের পর বছর চলছে সেখানে বিভিন্ন দেশী প্রজাতির পোনা মাছ নিধন।
কৃষকরা বলেন, নদীতে এসব বাধের কারনে ফসলি জমিতে পানি জমে থাকায় পচে নষ্ট হয়ে যায় আমন খেত। এদিকে কৃষকরা একাধিকবার সংশ্লিষ্ট কর্মাকর্তাদের অভিহিত করার পরেও কোন কার্যকরী পদক্ষেপ না নেয়ায় সাকোয়া নদীর উপর নির্মিত মাছ ধরা বাধ সরানোর দাবীতে খতিগ্রস্থ শতাধীক কৃষকের সাক্ষর সম্বলিত একটি লিখিত আবেদন দাখিল করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট তারা। বিষয়টি নিয়ে কথা হলে উপজেলা মৎস্য কর্মকর্তা পারভেজ আলম জানান,
আইন প্রয়োগকারী সংস্থা ব্যাবস্থা নেবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহনাজ মিথুন মুন্নি জানান, প্রয়োজনীয় ব্যাবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |     মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত     |