ঢাকা, মঙ্গলবার, ১৯শে মার্চ ২০২৪ ইং | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

‘প্রত্যেক অসহায় মানুষকে সরকারি আইনগত সহায়তা সম্পর্কে জানতে হবে’

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার বলেছেন, উপজেলা নির্বাহী অফিসারদের চিঠির মাধ্যমে জানিয়ে দেওয়ার জন্য আজকের অধিবেশনের রেজুলেশন জেলা প্রশাসককে পাঠানো হবে।  যাতে আগামী অর্থ বছরে ইউনিয়ন পরিষদের বাজেটে লিগ্যাল এইডের বাজেট রাখে। লিগ্যাল এইডের কার্যক্রম আরও বেশি গতিশীল করতে প্রচার বাড়াতে হবে। প্রত্যেক গরীব অসহায় মানুষকে বিনামূল্যে সরকারি আইনগত সহায়তা সম্পর্কে জানতে হবে। জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধে প্রত্যেক লিগ্যাল এইড কমিটির সদস্যদের সক্রিয় ভুমিকা রাখার আহবান জানিয়েছেন জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার।
বুধবার বিকেলে বগুড়া জেলা জজ আদালত ভবনের  কনফারেন্স রুমে আয়োজিত সংবেদনশীলতা অধিবেশনে সভাপতির বক্তৃতায় তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
জেলা পর্যায়ে আইনগত সহায়তা কমিটির সদস্যদের নিয়ে মানবপাচার ও জেন্ডারভিত্তিক সহিংসতা, উগ্র-সহিংসতার শিকার ব্যক্তিদের বিনামূল্যে সরকারি আইনগত সহায়তা বিষয়ক সংবেদনশীলতা অধিবেশন অনুষ্ঠিত হয়।
এ অধিবেশনের মাধ্যমে অসহায় জনগোষ্ঠি, পাচারের শিকার নারী ও শিশু, লিঙ্গ বৈষম্যের শিকার ব্যক্তির এবং উগ্র-সহিংসতার শিকার ব্যক্তির অধিকার বিষয়ে  সচেতন এবং ব্যক্তির ন্যায়বিচার প্রাপ্তি নিশ্চিতকরণে কমিটির সদস্যদের দায়িত্ব ও কর্তব্য বিষয়েও আলোচনা হয়।
সংবেদনশীলতা অধিবেশন সার্বিক পরিচালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারি জজ শরিফুল ইসলাম।
এতে জেলা জজ (নারী ও শিশু নির্যাতন দমন ট্র্যাইবুনাল-২) নুর মোহাম্মদ শাহরিয়ার কবীর, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ রবিউল আউয়াল, ডিপুটি সিভিল সার্জন ডা: মোস্তাফিজুর রহমান, পৌরসভার মেয়র এ্যাড এ কে এম মাহবুবর রহমান, সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক আবু সাঈদ মো: কাওসার রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মো: শহিদুল ইসলাম, এ্যাডভেকেটস বার সমিতির সভাপতি এ্যাড গোলাম ফারুক, জিপি এ্যাড এএএম ময়নুল ইসলাম, জেল সুপার প্রতিনিধি দিলিপ কুমার রায়, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো: ইসহাক আলী, লাইট হাউসের পিপিজে বগুড়ার প্রকল্প সমন্বয়কারী রশিদা খাতুন, সোহরাব হোসেন, নিশিকান্ত, নাজমা সহ অনেক বক্তৃতা দেন এবং উপস্থিত ছিলেন।
জেলা লিগ্যাল এইড কমিটি ও লাইট হাউস বগুড়ার যৌথ আয়োজনে অধিবেশন বাস্তবায়ন করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। আর্থিক সহায়তা করেছে ইউএসএআইডি।

You must be Logged in to post comment.

আটোয়ারী উপজেলার গুরুত্বপূর্ণ পয়েন্ট সমুহে ৪৪টি সিসিটিভি ক্যামেরা স্থাপন      |     বাক-প্রতিবন্ধীর ভাতার টাকা আত্মসাত     |     পঞ্চগড়ের আটোয়ারী প্রাণী সম্পদ অফিস চাচার অফিসে ভাতিজার রাজত্ব     |     মেহেরপুরে ভূল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর ঘটনায় হাসিনা প্রাইভেট হাসপাতাল মালিকের জেল-জরিমানা     |     মেহেরপুর জেলার মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত     |     জীবন যেখানে যেমন ! জীবন জীবিকার তাগিদে বৃদ্ধ বয়সেও জেকের আলী ফেরী করে ঝাঁটা-বাড়–ন     |     মেহেরপুরের জয়পুর সীমান্ত এলাকা থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার     |     মাদারীপুরে পিকনিকের বাসে সামনে বসা নিয়ে দুইপক্ষের সংঘর্ষে আহত কৃষকের মৃত্যু     |     পথশিশুদের সাথে ঝিকরগাছা স্বেচ্ছাসেবক লীগের ইফতার ও দোয়া মাহফিল     |     নাভারণ হাইওয়ে পুলিশের ৩দিনের আলটিমেটাম ৩৭ দিনেও শেষ হয়নি!     |