ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে জনপ্রিয় হয়ে উঠেছে ঐতিহ্যবাহী মাসকালাই রুটি 

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:বাঙালি সব সময় ভোজন রশিক। তারা মনের তৃপ্তি মেটাতে নানা রকমের খাবার বানিয়ে খেয়ে থাকে। আবার দেশের একেক অঞ্চলের লোক একেক ধরনের খাদ্যাভাসে অভ্যস্থ। তেমনি রাজশাহী কিংবা চাপাইনবাবগঞ্জ এলাকার মানুষ মাসকলাইয়ের তৈরী রুটি খেতে বেশ পছন্দ করে। এই মাসকলাইয়ের রুটি বর্তমানে দিনাজপুরের ফুলবাড়ীতেও হয়ে উঠেছে জনপ্রিয় ।

ফুলবাড়ী পৌর শহরের টিএন্ডটির সামনে বানু বেওয়া (৭০) নামে এক প্রবীণ নারীর হাতে তৈরি ঐতিহ্যবাহী মাশকালাইয়ের রুটি এলাকাবাসীর কাছে প্রিয় খাবারের তালিকায় স্থান করে নিয়েছে। তাই প্রতিদিন বিকেল থেকে গভীর রাত পর্যন্ত এই মাসকলাইয়ের রুটি খেতে সকল শ্রেণির মানুষ ভিড় করেন সেখানে।

মাসকলাই রুটি বিক্রেতা প্রবীণ নারী বানু বেওয়া চাঁপাইনবাবগঞ্জের মোষবাতান কলোনীর মৃত রেজাউল ইসলামের স্ত্রী। স্বামী মারা যাওয়ার পর তাঁর পরিবারের ভার কাঁধে নেন তাঁর ছেলে ইসলাম খাঁন। সে আগে লেপ তোশক তৈরীর কাজ করতেন। চার বছর পুর্বে সড়ক দুর্ঘটনায় আহত হয়ে তিনি আর কাজ করতে পারেন না। তাই পরিবারের হাল ধরেছেন তার দুই ছেলে রবিউল ইসলাম (২০) এবং রাসেল ইসলাম (১৮), স্ত্রী  রেজিয়া বেগম (৪০) ও বৃদ্ধা মা বানু বেওয়া (৭০)। বর্তমানে তারা পৌর শহরের বুন্দিপাড়া গ্রামে ভাড়া বাড়িতে থাকেন।

পৌর শহরের টেলিফোন এক্সেঞ্জ টিএন্ডটির সামনে ফুটপাতে দুই ছেলে চা-পান বিক্রি করেন। পাশাপাশি সেখানে একপাশে বিকেল গড়িয়ে এলেই বৃদ্ধা মা বানু বেওয়া ও স্ত্রী রেজিয়া বেগম লেগে পড়েন মাষকালাইয়ের রুটি তৈরির কাজে। ছেলে বৌ রেজিয়া সবকিছু যোগান দেন আর বানু বেওয়া পেষা মাশকালাইয়ের আটা পানি দিয়ে মাখেন। তারপর হাতে তালুতে দাবিয়ে হাতে ঘোরাতে থাকেন যতক্ষণ পর্যন্ত না সেটি গোলাকার হয়ে আসছে। গোলাকার আকারে আসলেই মাটির একটি পাত্র চুলোতে বসিয়ে আগুনে সেঁকে তৈরি করেন সেই জনপ্রিয় মাশকালাই রুটি।

মুখোরোচক এই খাবারের খোঁজে দুরদুরান্ত থেকে ছুটে আসেন মানুষ বানু বেওয়ার হাতে তৈরি মাশকালায়ের রুটি খেতে। প্রতি পিছ রুটি ২০ টাকায় বিক্রি করেন তিনি। সাথে দিচ্ছেন বেগুন আর মরিচের ভর্তা।

ঐতিহ্যবাহী এই মাশকালাই রুটি খেতে আসা রুবেল ইসলাম, ওরেঞ্জ ও মিরাজ উদ্দিন বলেন, আগে প্রতিনিয়ত ভাজাপোড়া খেতে স্টেশন মার্কেটে যেতাম। হঠাৎ একদিন চোখ পড়ল রুটি দাদিকে দেখি দাদি কি যেনো তৈরি করছেন কাছে গিয়ে দেখি তিনি বিশেষ ধরনের একটি রুটি তৈরি করছেন। কৌতুহলী হয়ে সেই রুটি খাই। মুখোরোচক ওই রুটি খেয়ে বেশ ভালো লেগেছে। এর পর থেকে প্রতিদিন সন্ধ্যা নেমে এলেই বন্ধুদের নিয়ে রুটি দাদির মাশকালাইয়ের রুটি খেতে আসি। সকলে বানু বেওয়াকে এখন রুটি দাদি বলে চিনেন এবং এলাকায় জনপ্রিয় হয়ে ওঠেছে তার রুটি।

রুটি বিক্রেতা বানু বেওয়ার ছেলে বৌ রেজিনা বেগম বলেন, আমাদের বাড়ি চাপাইনবাবগঞ্জে ব্যবসার কাজে দেশের বিভিন্ন স্থানে ঘোরাফেরা করতাম। কিন্তু সড়ক দুর্ঘটনায় আমার স্বামী শারীরিকভাবে অক্ষম হয়ে পড়ে। পরে এখানে এসে বুন্দিপাড়া গ্রামে ভাড়া বাড়িতে আছি। আমার শাশুড়ির তৈরি রুটির ব্যবসা ভালো চললে বসতভিটা কিনে একটা বাড়ী বানাবো।

বানু বেওয়া (৭০) বলেন, রাজশাহী ও চাপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী খাবার এই মাশকালাই রুটি। প্রথম প্রথম দুই একদিন পরীক্ষামূলকভাবে বানিয়েছি। পরে অনেকেই খেতে আগ্রহ দেখালে সেটি বেশ জনপ্রিয় হওয়ায়, বাণিজ্যিকভাবে এই মাশকালাই রুটি বিক্রি শুরু করেছি। বর্তমানে প্রতিদিন ক্রেতাদের পাশাপাশি কৌতুহলী অনেক মানুষ ভিড় জমায় দোকানে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |