ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের ব্ল্যাক বেঙ্গল ছাগলের আন্তর্জাতিক স্বীকৃতির জন্য কাজ করছে সরকার – মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব তেঁতুলিয়ায় সারাদেশের ছাগল ও ভেড়ার পিপিআর রোগের প্রতিশোধক ভেকসিন প্রয়োগের উদ্বোধন

আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি : ব্ল্যাক বেঙ্গল ছাগল বাংলাদেশের নিজস্ব সম্পদ । এমন সমৃদ্ধ জাতের ছাগল পৃথিবীর কোথাও নেই। তাই ব্ল্যাক বেঙ্গল ছাগলকে ইতোমধ্যে দেশীয় ব্রান্ড হিসেবে ঘোষণা করা হয়েছে। এখন ইলিশের আন্তর্জাতিক স্বীকৃতি লাভের পর ব্ল্যাক বেঙ্গল ছাগল বাংলাদেশী ব্রান্ড হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য কাজ করছে সরকার । অচিরেই আন্তর্জাতিক ভাবে এই ঘোষণা আসবে । তেঁতুলিয়ায় সারাদেশের ছাগল ও ভেড়ার পিপিআর রোগের প্রতিশোধক ভেকসিন প্রয়োগের উদ্বোধনী অনুষ্ঠানে এই তথ্য জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ। শনিবার সকালে দেশ ব্যাপি পিপিআর রোগের ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম উদ্বোধন করেন তিনি।
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ‘পিপিআর রোগ নির্মূল ও ক্ষুরা রোগ নিয়ন্ত্রণ প্রকল্পের আওতায় দেশব্যাপী ছাগল ও ভেড়ার পিপিআর রোগ নির্মূলের লক্ষ্যে বিনামূল্যে এই টিকা প্রয়োগ করা হচ্ছে। উদ্বোধন শেষে উপজেলার বেরং কমপ্লেক্স মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সচিব বলেন, বিদেশী মাছ মাংসের আমাদের প্রয়োজন নেই । চাহিদার থেকে অনেক বেশী উৎপাদন করছে বাংলাদেশ । বাংলাদেশ এখন মাছ মাংস রপ্তানী করার সক্ষমতা রাখে । বাংলাদেশের ৪৩ লক্ষ মেট্রিক টন মাছের প্রয়োজন । আমরা উৎপাদন করছি ৪৪ লক্ষ মেট্রিক টনেরও বেশি। মাংসের প্রয়োজন রয়েছে ৭৩ লক্ষ মেট্রিক টন কিন্তু আমরা উদপাদন করছি ৭৬ লক্ষ মেট্রিক টন। শুধু দুধ ও ডিম উদপাদনে আমরা পিছিয়ে আছি। প্রতিবছর আমাদের ডিমের প্রয়োজন হয় মানুষ প্রতি ১০৪ টি । আমরা উদপাদন করছি ১০৩টি। এখন সরকার চাহিদা মিটিয়ে রপ্তানী করার লক্ষ্যে দুধ ও ডিম উদপাদনের জন্য দুটি প্রকল্প হাতে নিয়েছে। অচিরেই এই প্রকল্পের মাধ্যমে দুধ ডিমের চাহিদা সম্পন্ন হবে। তিনি বলেন সারাদেশে ছাগল ভেড়ার পিপিআর একটি মরনব্যধি রোগ। এ রোগে আক্রান্ত হয়ে প্রতিবছর বাংলাদেশে প্রচুর ছাগল ভেড়া মারা যায়। এতে প্রান্তিক পর্যায়ের জনগোষ্ঠী আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ২০২২ সালের মধ্যে এই রোগকে নির্মূল করা সম্ভব হবে।
পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনায় বক্তব্য রাখেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আব্দুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী সামস আফরোজ,বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ,বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মাহবুবুর রহমান, তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু,উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা প্রমুখ।

পঞ্চগড়ে নারী ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত
আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি ঃ
বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি এই প্রতিপাদ্যে নারী ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে সারাদেশের ন্যায় পঞ্চগড়েও বিট পুলিশিং সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৭ অক্টোবর) দুপুরে পঞ্চগড় পৌরসভা মাঠে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। পৌর মেয়র তৌহিদুল ইসলামের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কাজী আল তারিক, জেলা মহিলা আ. লীগের সভানেত্রী রেজিয়া ইসলাম, সদর থানার উপ-পরিদর্শক ও বিট কর্মকর্তা আব্দুল কাইয়ুম প্রমূখ।
বক্তারা বলেন, ধর্ষণ ও নারী নির্যাতনের বিরুদ্ধে সবাইকে এগিয়ে আসতে হবে এবং এ ধরনের ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে স্ব-স্ব অবস্থান থেকে প্রত্যেককে সচেতন হতে হবে। সমাবেশে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পঞ্চগড় প্রেস ক্লাবের সভাপতি মোঃ সফিকুল আলম, জেলা মহিলা আ. লীগের সাধারণ সম্পাদক জাকিয়া খাতুন, পৌর আ. লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর উজ্জল, মহিলা সংস্থার চেয়ারম্যান মনিরা পারভীন এবং সংশ্লিষ্ট বিট এলাকার উল্লেখযোগ্য সংখ্যক নারী, জনপ্রতিনিধি, শিক্ষকসহ সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপন কর্মসূচী পালিত
আবু তাহের আনসারী পঞ্চগড় প্রতিনিধি ঃ
পঞ্চগড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শতবর্ষ জন্মবার্ষিকী
ও মুজিববর্ষ উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। আজ (১৭ অক্টোবর)
শনিবার দুপুরে জেলার তেঁতুলিয়া ডাকবাংলা পিকনিক কর্ণার চত্ত্বরে সামজিক সংগঠন গ্রীণ তেঁতুলিয়া- ক্লিন তেঁতুলিয়া ও শিশুস্বর্গের যৌথ উ˜্যােগে এ কর্মসূচী পালিত হয়। এসময় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহামুদ, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডাঃ আব্দুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক কাজী সামস,আফরোজ,বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. নাথুরাম সরকার, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী মাহবুবুর রহমান,তেঁতুলিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মাহমুদুর রহমান ডাবলু,উপজেলা নির্বাহী অফিসার সোহাগ চন্দ্র সাহা,গ্রীণ তেঁতুলিয়া,ক্লিন তেঁতুলিয়ার সমন্বয়ক কাজী মতিউর রহমান,শিশু স্বর্গের পরিচালক কবির আহমেদ আকন্দ,হুমায়ুন কবীরসহ সংগঠনের সদস্যরা। পরে তারা উপজেলার বিভিন্ন সড়কে কয়েক শতাধিক বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপন করেন।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |