ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মৃত্যুদণ্ডই হোক ধর্ষকের শাস্তি

আক্তারবানু ইতি, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি: গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শিক্ষানুরাগী ও জনপ্রতিনিধিত্বে অবস্থানরত বিশিষ্ট্য ৪ নারী দাবি করে বলেন ‘মৃত্যুদণ্ডই হোক ধর্ষকের শাস্তি’। এ বিশিষ্ট্য নারীরা হলেন- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উম্মে সালমা, উপাধ্যক্ষ নাসরীন সুলতানা, আক্তারবানু ইতি ও হোসনেআরা বেগম।
রবিবার সন্ধ্যায় পৃথক পৃথকভাবে এ দাবি তুলে ধরেন নেতৃত্ব স্থানীয় এ ৪ নারীনেত্রী। তাঁরা বলেন, দেশব্যাপী যখন ধর্ষণের বিরুদ্ধে সোচ্ছার, ধর্ষকের শাস্তি হোক ‘মৃত্যুদণ্ড’। এ দাবিতে একাত্বতা জানিয়ে উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা কৃষক লীগের মহিলা বিষয়ক সম্পাদক উম্মে সালমা বলেন, সারাদেশে নারীলিপ্সুরা ধর্ষণের মত জঘন্যতম অপকর্মে মেতে উঠেছে বেপরোয়াভাবে। তাই এ ঘৃণীত অপকর্মের প্রতি তীব্র নিন্দা জানাই। সেই সঙ্গে ধর্ষকের শাস্তির বিধান হোক ‘মৃত্যুদণ্ড’। সম্প্রতি একই দাবিতে সুন্দরগঞ্জ মহিলা ডিগ্রী মহাবিদ্যালয়ের উপাধ্যক্ষ নাসরীন সুলতানা একাধিক সংগঠনের ব্যানার মানববন্ধনে বক্তব্য রাখেন। এছাড়াও উপজেলা নির্বাহী অফিসার বরাবরে স্মারকলিপি প্রদানে সম্পৃক্ত ছিলেন। এদিকে, উপজেলা জাতীয় মহিলা পার্টিনেত্রী আক্তারবানু ইতি বলেন, নারীদের অসহায়ত্ব, সরলতা ও দুর্বলতার সুযোগে দেশব্যাপী ধর্ষণের মত জঘন্যতম ও ঘৃণীত অপকর্মে জড়িত তথা ধর্ষকদের মৃত্যুদণ্ডের বিধান রেখে এ আইন সংশোধন করা দারকার। ধর্ষকদের মৃত্যুদণ্ডই হোক সর্বনিম্ন শাস্তি। এছাড়া, এ অপরাধের দায়ে দণ্ডিতদের মৃত্যুদণ্ড কার্যকরের পূর্বে তাদের সমস্ত সম্পদ বাজেয়াপ্ত করে রাষ্ট্রীয় কোষাগারের আওতায় আনা দরকার। আবার ধর্ষণের মত অভিযোগ মিথ্যা প্রমাণীত হলে আনীত মিথ্যা অভিযোগের প্রেক্ষিতে এ ধরণের অভিযোগকারীরও শাস্তির বিধান থাকা দরকার। যাতে অন্যকোন শত্রুতা হাছিল করতে কেউ কারো বিরুদ্ধে হয়রাণীমূলক মিথ্যা অভিযোগ আনয়ণ করার সাহস না পায়। ধর্ষণের সঙ্গে জড়িত ধর্ষক বা তার সহযোগীরও একই শাস্তির বিধান থাকা দরকার বলে মন্তব্য করে উপজেলা আওয়ামী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক হোসনে আরা বেগম (বিউটি) বলেন, এ সংক্রান্ত অভিযোগ মিথ্যা প্রমাণিত হলে সে ব্যাপারেও ব্যবস্থা গ্রহণের বিধান থাকা দরকার।

You must be Logged in to post comment.

গাংনীতে অগ্নিকান্ডে কৃষকের গম ক্ষেত পুড়ে ছাই।     |     লালমনিরহাটে মাদরাসার নিয়োগ বানিজ্যের অভিযোগ     |     গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |