ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেরপুরের গাংনীতে যত্র-তত্র এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি। দূর্ঘটনার আশঙ্কা

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে যত্র-তত্র এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করা হচ্ছে। গাংনী পৌর শহর ছাড়াও উপজেলার বিভিন্ন হাট বাজার এবং গ্রামের ছোট বড় মনোহারী,মুদিখানা,কীটনাশক ও সারের দোকান এমনকি ওষুধের দোকানসহ প্রায় সকল প্রকার দোকানে অনুমোদনহীন জ্বালানী এলপিজি গ্যাস হর হামেশাই বিক্রি করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ এসব দাহ্য পদার্থ বিক্রিতে জ্বালানী ও পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদন নেয়ার কথা থাকলেও বিশেষ করে গাংনী ও বামন্দী বাজারের কোন ব্যবসায়ী তার তোয়াক্কা না করে এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করছে। ফলে দূর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। এসব ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্য না মেনে গ্যাস সিলিন্ডারের বাজার মূল্য বাড়িয়ে অধিক মূল্যে গ্রাহকদের কাছে বিক্রি করে থাকে। আবার এমনও অভিযোগ রয়েছে, বিভিন্ন কোম্পানীর গ্যাস সিলিন্ডারের গায়ে সাড়ে ১২ কেজি গ্যাস লেখা থাকলেও কোন কোন ক্ষেত্রে অসাধূ ব্যবসায়ীরা পরিমাণে কম গ্যাস রেখে বিক্রি কওে গ্রাহকদের প্রতারিত করছে।
জ্বালানী ও পরিবেশ অধিদপ্তরের নাকের ডগায় এসব এলপিজি গ্যাস সিলিন্ডার সর্বত্র অবৈধভাবে বিক্রি করা হলেও যেন কেউ দেখার নেই। পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দাহ্য পদার্থ অনুমতি সাপেক্ষে বিক্রি করা যাবে। শর্তে বলা হয়েছে, যে কোন মূহুর্তে সিলিন্ডার লিক বা ব্লাষ্ট হয়ে অগ্নিকান্ডের সৃষ্টি হতে পারে। তাই যে সব দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রি করা হবে সেখানে অগ্নিনির্বাপণ যন্ত্র থাকতে হবে। এছাড়াও বিক্রয়ের জায়গার চারিদিকে খোলা মেলা ফাকা জায়গা থাকতে হবে।কোন ক্রমেই জন বহুল জায়গায় রাখা যাবে না। আগুনের ব্যবহার হয় এমন জায়গা থেকে দূরে রাখতে হবে।গ্যাস সিলিন্ডার ব্লাষ্ট করে অনেক সময় জীবন নাশের আশঙ্কা থেকে যায়।
এনিয়ে বামন্দী ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ ইসাহক আলী জানান, অনুমোদনহীন গ্যাস সিলিন্ডার বিক্রি করা অবৈধ। যে কোন সময় মারাত্মক দূর্ঘটনা ঘটতে পারে। এদের বিরুদ্ধে যে কোন সময় ব্যবস্থা নেয়া যেতে পারে।
এব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার আর এম সেলিম শাহনেওয়াজ জানান যত্র তত্র গ্যাস সিলিন্ডার বিক্রি করা বৈধ নয়।জ্বালানী অধিদপ্তর থেকে অনমোদন না থাকলে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |