ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোরেলগঞ্জে ঝুঁকিপূর্ণ ভবনগুলো যুগ যুগ ধরে পড়ে থাকা পরিত্যক্ত দেখার কেউ নেই

শেখ সাইফুল ইসলাম কবির :বাগেরহাটের মোরেলগঞ্জে উপজেলা প্রশাসনিক এলাকায় বিভিন্ন দপ্তরের কয়েকটি ভবন যুগ যুগ ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। দেখার যেন কেউ নেই! যে কোন সময় ধসে পড়ে বড় ধরনের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। দ্রুত এ ভবনগুলো অপসারনের দাবি স্থানীয়দের।

জানাগেছে, উপজেলার প্রশাসনিক চত্ত¡র ৮০ দশকের পূর্বে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন(বিএডিসি) কর্তৃক নির্মাণ করা হয় একটি ভবন। ভবনটিতে এক সময় দীর্ঘদিন ধরে সংশ্লিষ্ট দপ্তরের সার, বীজ, কীটনাশক সহ কৃষি যন্ত্রাংশ রাখা হতো। এ ভবনটির পার্শেই রয়েছে উপজেলা প্রশাসনিক ভবন নামের আরো একটি ভবন। সে ভবনে তৎকালিন ছিলো শিক্ষা অফিস, হিসাব রক্ষণ অফিসসহ সংশ্লিষ্ট বিভিন্ন অফিসের কার্যক্রম। অনুরুপ একটি ভবনে রাখা হতো উপজেলা পরিষদের চেয়ারম্যানের ব্যবহৃত গাড়ি, কৃষি দপ্তরের গাড়ি। বর্তমানে এ ভবনগুলো প্রায় ৩ যুগেরও বেশী ধরে পরিত্যাক্ত অবস্থায় পড়ে রয়েছে। পলেস্তরা খসে খসে পড়ে বেরিয়ে পড়েছে ইট, লোহার রড়সহ ভবনের বিভিন্ন অংশ। ভেঙ্গে পড়ছে ছাদ।

এ জরাজীর্ণ পরিত্যক্ত ভবনগুলোতে পথচারিরা অনেক সময় রোদ বৃষ্টিতে অবস্থান করে। ইতোমধ্যে আহত হয়েছে উপজেলা সহকারি শিক্ষা অফিসারসহ কয়েকজন পথচারি। কৃষি দপ্তরের ব্যবহৃত গাড়ির ওপর ছাদ ভেঙ্গে পড়েছে। নির্মিত ভবনগুলোর সংশ্লিষ্ট দপ্তরের এ বিষয়ে নেই কোন তদারকি। উপজেলা প্রশাসনের মাধ্যমে ভবনগুলো অপসারনে জন্য একাধিকবার অবহিত করেও আইন জটিলতায় পড়ে হচ্ছেনা কোন সুরহা।

উপজেলা কৃষি অফিসার রেহেনা পারভিন বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি পরিত্যক্ত ভবনটির সাথে কৃষি দপ্তরের কোন সংশ্লিষ্টতা নেই। এ ভবনটি সর্ম্পকে তিনি অবহিত নন।

এ সর্ম্পকে উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন বলেন, উপজেলা চত্ত¡রের দীর্ঘদিন ধরে মারাত্মক ঝুঁকিপূর্ণ পরিত্যাক্ত ভবনগুলোর দ্রæত অপসারনের জন্য তিনি জেলা প্রশাসক মহোদয়কে অবহিত করবেন।

এ বিষয়ে উপজেলা পরিষদের একাধিকবারের নির্বাচিত চেয়ারম্যান আলহাজ¦ এ্যাড. শাহ-ই আলম বাচ্চু বলেন, ইতোমধ্যে আমিসহ নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন, ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, মহিলা ভাইস চেয়ারম্যান ফাহিমা খানমসহ একটি টিম পরিত্যক্ত ভবনগুলোর অবস্থান পরিদর্শন করে ভবনগুলো অপসারনের জন্য সংশ্লিষ্ট দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাদের একাধিকবার লিখিতভাবে অবহিত করা হয়েছে। আইনি জটিলতার কারনে সুরহা হচ্ছে না বলেও তিনি জানান। তবে ১০ সেপ্টেম্বর মাসিক সমন্বয় সভায় বিষয়টি পুর্নঃরায় উত্তোলন করা হবে।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |