ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রংপুরের তারাগঞ্জে গৃহহীনদের ঘর নির্মাণে ব্যাপক ঘাপলা

এম. এ. শাহীন, রংপুর প্রতিনিধি: রংপুরে তারাগঞ্জ উপজেলায় গৃহহীনদের দুর্যোগ সহনীয় ঘর নির্মাণে অনিয়মের চাঞ্চল্যকর তথ্য বেড়িয়ে এসেছে। দুই অর্থবছরে ঘাপলা হয়েছে কাঠ, খোয়া, বালু সরবরাহে ও রিং স্লাব, ঢেউ টিন ও মটকা ক্রয়ে। ফলে ওই প্রকল্প দুটিতে কাজ হয়েছে নিম্নমানের। এর সাথে সুবিধাভোগিরদের অভিযোগ, ঘর নির্মাণে তাদের প্রত্যেকের কাছ নেওয়া হয়েছে ১ লাখ ১৫ হাজার টাকা করে অর্থ। ১৮ জুলাই তথ্য অধিকার আইনের আবেদনে পাওয়া তথ্যের ভিত্তিতে অনসুসন্ধানে এমন ভয়ংকর তথ্য উঠে এসেছে। এর আগে তথ্য অধিকার আইনে তারাগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কাছে আবেদন করা হয় চলতি বছরের ২৭ ফেব্রুয়ারী। এর ৫ মাস পর পিআইও অফিস থেকে ৩৬ পৃষ্টার ওই তথ্য উপাত্তগুলো পাওযা যায়।
তথ্য অধিকার আইনের আবেদনে পাওয়া তথ্যের ভিত্তিতে ২০১৮-১৯ অর্থবছরে টিআর কর্মসূচির আওতায় দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণে প্রকল্পের ৩৯ টি ঘরের মোট বরাদ্দ ছিল ১ কোটি ৮২ হাজার ৭০৯ টাকা। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫৩১। ২০১৯-২০ অর্থবছরে ৪৭ টি ঘরের মোট বরাদ্দ ১ কোটি ৪০ লাখ ৯৩ হাজার ৪২০। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৯৯ হাজার ৮৬০ টাকা।
অনুসন্ধানে জানা গেছে, প্রকল্প চেয়ারম্যানরা ছিলেন নামে কামে ছিলেন না। এদের মধ্যে প্রকল্প চেয়ারম্যান আলমপুর ইউপি সদস্য বাদশা, সালমা, গোবিন্দ, জাহিদুল, বায়েজিদ, ইকরচালি ইউপি সদস্য অহিদুল, মিলন, বৃন্দাবন কুর্শা ইউপি সদস্য আজাহারুল, বেলায়েত, রিনা আক্তার হাড়িয়াকুঠি ইউপি সদস্য, জলিল, ফাতেমাতুজ জোহরা, সয়ার ইউপি সদস্য দেবেন্দ্র, পারুল, মোক্তারুল সাথে কথা হয়। তারা জানান, টিআর কর্মসূচির আওতায় বিশেষ বরাদ্দ হতে গৃহহীনদের জন্য দূর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ কাজের সাথে ছিলেননা। কাগজে কলমে তারা প্রকল্প চেয়ারম্যান। ওই দুটি প্রকল্পের কাজ করেছেন তারাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও পিআইও মিলে। শুধু তারা ফাঁকা চেকের পাতায় স্বাক্ষর করেছেন। আর এই কাজটি করিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার ও পিআইও।
খোঁজ নিয়ে জানা গেছে, সয়ার ইউনিয়নের দামোদরপুর এলাকার জহুরুল, শেখপাড়ার গোলাপ দোলাপাড়ার তারাজুল ও বৈদ্যনাথপুরের ওমর আলীর বাড়িতে নিম্নমানের কাঠ, ইট, সিমেন্ট, খোয়ায় নির্মাণ করা হয়েছে দুর্যোগ সহনীয় ঘর। তাদের ঘরের ছাউনিতে ৬৫ সিফটি কাঠ সরবরাহ দেখানো হলেও ব্যবহৃত হয়েছে প্রায় ২০ সিফটি। খোয়া ১৫৫ সিফটি ভাউচার করা হলেও সেখানে মাত্র ৫৫ সিফটি ব্যবহার করা হয়েছে। ভাউচারে ৪ গাড়ী বালুর মূল্য ১৬ হাজার টাকা দেখানো হলেও তা বর্তমান বাজার মূল্য প্রতি গাড়ী বালু ১ হাজার টাকা।
অনুসন্ধানে আরো জানা যায়, প্রকল্পে টয়লেট নির্মাণের ভাউচারে রিং স্লাব ৬ পিসে ১ হাজার ৮০০ টাকা মূল্যে দেখানো হলেও তা বর্তমান বাজার মূল্য প্রতি পিস রিং ১০০ টাকা। সিয়াম স্যানিটারির ভাউচারে চেয়ারম্যান মহিউদ্দিন আজম ক্রয়ের একটি ভাউচারে খোয়া ১৫৫ সেফটি, বালি ৪ গাড়ী, রিং স্লাব ৬ পিসের পরিবহন ব্যয় ১২ হাজার টাকা দেখিয়ে বিল ভাউচারে স্বাক্ষর করেন ইউএনও। অভিযোগ উঠেছে, ক্রয়কৃত মালামালের ভাউচারে তিনগুন বিল দেখিয়ে দ্বিগুণ অর্থ আত্মসাৎ করা হয়েছে। ৩৩ হাজার ৭৫ টাকা মূল্যে প্রতিটি ঘরের ঢেউটিন ও মটকার ৪৬ টির ভাউচার করা হয়েছে। অথচ প্রতিটি ঘরের জন্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা।
ওমর আলীর ছেলে সুবিধাভোগী জুয়েলের সাথে কথা হলে সে বলেন, গৃহহীনদের জন্য প্রতিটি বাসগৃহে ব্যয় হয়েছে এক থেকে দেড় লাখ টাকার মধ্যে। প্রতিটি কাজ নিম্নমানের হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে ঘর পাওয়া ডাক্তার পাড়ার তৈয়ব আলী, বখশিপাড়ার খাজেমুল, দোলাপাড়ার মমিনুর রহমান, কাজীপাড়ার বিলু ও পশ্চিমপাড়া জসিম উদ্দীনের সাথে কথা হয়। তাদের অভিযোগ, সুবিধাভোগী প্রত্যেকের কাছ থেকে ১ লাখ ১৫ হাজার নিয়ে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ করে দিয়েছে সয়ার ইউপি চেয়ারম্যান মহিউদ্দিন আজম কিরোনের দালাল জাবেদ আলী।
তবে জাবেদ আলী টাকা নেওয়ার কথা অস্বীকার করেন। তিনি বলেন, টাকা নেওয়র প্রশ্নই আসেনা।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আব্দুল মমিন জানান, জেলা প্রশাসক ও ইউএনও স্যারের নির্দেশনা মোতাবেক সকল মালামাল সরবরাহ করা হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার আমিনুল ইসলাম জানান প্রকল্প কমিটির মাধ্যমে কাজ হচ্ছে আমার মাধ্যমে না। অভিযোগ গুলো জানলাম তা খতিয়ে দেখা হবে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |