ঢাকা, রবিবার, ২১শে এপ্রিল ২০২৪ ইং | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অচল চট্টগ্রাম বন্দরের বেসরকারি কন্টেইনার ডিপোগুলো

বিশ্বজিৎ পাল, চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বন্দরের বেসরকারি কন্টেইনার ডিপোগুলো পরিবহন ধর্মঘটের ফলে অচল হয়ে পড়েছে । কোন ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই প্রাইমমুভার ট্রেইলর শ্রমিকদের ধর্মঘটে গত শনিবার প্রায় ৫ ঘণ্টা অচল রাখার পর এবার বেসরকারি ডিপোতে কাজ বন্ধ করে দিল ট্রাক, কাভার্ডভ্যান ও প্রাইমমুভার মালিক-শ্রমিকরা। এই দাবিতে গত শনিবার বন্দর চেয়ারম্যানসহ বিভিন্ন দপ্তরে স্মারকলিপিও দিয়েছে পরিবহন মালিকদের সংগঠনগুলো। গতকাল সোমবার সকাল থেকে চট্টগ্রামে বেসরকারি মালিকানাধীন ১৮টি কন্টেইনার ডিপো থেকে মালামাল পরিবহন বন্ধ করে তারা বিক্ষোভ সমাবেশ করছেন। সকাল থেকে পরিবহন মালিকরা ডিপোগুলোতে কোনো গাড়ি প্রবেশ করতে না দেয়ার ফলে পণ্য পরিবহন ব্যাহত হয়। আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক কাভার্ডভ্যান মালিক সমিতি, চট্টগ্রাম প্রাইম মুভার ও ফ্ল্যাটবেড ওনার্স অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম বন্দর ট্রাক কাভার্ডভ্যান মালিক ও ক্যন্ট্রাটর অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম জেলা ট্রাক কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নসহ অন্তত ১৫টি শ্রমিক সংগঠন এ আন্দোলনে যোগ দিয়েছে। এ বিষয়ে আন্তঃজিলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক কভার্ডভ্যান মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক সুফিউর রহমান টিপু বলেন, গত ১ মার্চ থেকে বেসরকারি কন্টেইনার ডিপোগুলোতে লোড-আনলোডের জন্য ট্রাক, কাভার্ড ভ্যান, প্রাইম মুভার প্রবেশের সময় গেইট পাস ও পার্কিং বাবদ ১৫০ টাকা করে আদায় করা হচ্ছে। পাশাপাশি মালামাল ওঠানামার জন্য শ্রমিকরা ৬০০ থেকে এক হাজার ৩০০ টাকা আদায় করছে। তিনি বলেন, অবৈধ এই চাঁদাবাজি বন্ধের দাবিতে আমরা সকাল থেকে প্রত্যেকটি বেসরকারি কন্টেইনার ডিপোতে মালামাল আনা নেওয়া বন্ধ রেখেছি।
বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস অ্যাসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন বলেন, পরিবহন মালিকরা সকাল থেকে ডিপোগুলোতে কোনো গাড়ি প্রবেশ করতে দিচ্ছে না। ফলে পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে। গেইট পাস ও পার্কিং চার্জ বাবদ ৫০ টাকা করে মোট ১০০ টাকা আদায় করা হচ্ছে দাবি করে তিনি বলেন ১৫০ টাকা আদায় করা হচ্ছে না। গেইট পাসের টাকা সব ডিপোতে নেয়া হলেও পার্কিংয়ের টাকা কেবল পার্কিং সুবিধা সম্বলিত ডিপোতেই নেয়া হচ্ছে দাবি করে তিনি বলেন, পার্কিংয়ের জন্য চট্টগ্রাম বন্দরেও ৫৭ দশমিক ৫০ টাকা করে আদায় করা হয়। গেইট ফি আদায়ের বিষয়ে যুক্তি দিয়ে রুহল আমিন বলেন, ‘ডিপোগুলো রক্ষণাবেক্ষণের জন্য যে খরচ হচ্ছে, তা পোষানোর জন্যই এ টাকা নেয়া হচ্ছে। কন্টেইনার শ্রমিকদের ৬০০ থেকে এক হাজার ৩০০ টাকা করে বখশিস আদায়ের বিষয়ে তিনি বলেন, কোনো ডিপোই শ্রমিকদের বখশিস আদায়ের বিষয়টি সাপোর্ট করে না। কেউ যদি নিজের মালামাল দ্রুত লোড আনলোডের জন্য বখশিস দিয়ে থাকেন, সেটা তার ব্যক্তিগত বিষয়।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সাধারণ সভা     |     আটোয়ারীতে বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুর রাজ্জাক এঁর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     |     ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |