ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবহেলায় রোগী মৃত্যুর ঘটনায় সালাম ক্লিনিকের বিরুদ্ধে আদালতের স্ব প্রণোদিত মামলা দায়ের

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : ডাক্তারের অবহেলায় রোগী মৃত্যুর ঘটনায় মেহেরপুর সরকারী কলেজের বিপরীত দিকে অবস্থিত দারুস সালাম ক্লিনিকের বিরুদ্ধে আদালত স্বপ্রণোদিত মামলা দায়ের করেছে বলে জানা গেছে।অপারেশন টেবিলে প্রসূতির মৃত্যুর ঘটনার অভিযোগে ফৌজদারী কার্যবিধির ১৮৯৮ এর ১৯০(১) (গ) ধারায় আমলযোগ্য অপরাধ উল্লেখ করে এক স্ব প্রণোদিত আদেশে অভিযুক্ত ক্লিনিকের মানদন্ড যাঁচাইয়ের নির্দেশ দিয়েছেন আদালত।
সোমবার মেহেরপুর আমলী আলাদতের বিচারক প্রথম শ্রেণির ম্যাজিস্্েরট এস এম শরীয়তউল্লাহ এই আদেশ দেন। আদালত ২২ জানুয়ারি শহরের দারুস সালাম ক্লিনিকের অপারেশন টেবিলে প্রসূতি সুমাইয়া খাতুনের মৃত্যুর ঘটনা তদন্তে সহ জেলার সকল ক্লিনিক গুলোর বৈধতা যাঁচাই ও কার্যক্রম পরিচালনায় সক্ষমতা ও সঠিকতা আছে কিনা তা তদন্ত করে ১৬ ফেব্রুয়ারি প্রতিবেদন দাখিলের জন্য অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) কে নির্দেশ দিয়েছেন। সেই সাথে ১৯৮২ চিকিৎসক অনুশীলন এবং রেগুলেশন অধ্যাদেশ এবং বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল আইন ২০১০ এবং বিধি দ্বারা পরিচালিত হচ্ছে কিনা খতিয়ে দেখতে বলেছেন।
আদালত আদেশে উল্লেখ করেছেন যে, প্রায়ই মেহেরপুরের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসায় অবহেলা এবং বিধি বর্হিভূত ভাবে ক্লিনিক পরিচালনার অভিযোগ উত্থাপিত হয়। এর সাথে সাধারন মানুষের স্বাস্থ্য ও জীবনের গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত। একজন অসুস্থ মানুষ চিকিৎসক ও ক্লিনিকের উপর আস্থা এবং বিশ্বাস স্থাপন করে নিজের শরীরের উপর হস্তক্ষেপ করার অধিকার প্রদান করেন। হাসপাতাল ক্লিনিক বা চিকিৎসকের অবহেলা একজন রোগীর সাথে প্রতারণা এবং বিশ্বাস ভঙ্গের শামিল। যা দন্ডবিধির ৪০৬ ও ৪২০ অনুয়ায়ী শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া উক্ত অবহেলা একজন ব্যক্তির জীবনকে বিপন্ন করে তুলতে পারে না। দন্ড বিধির নানা ধারায় শাস্তিযোগ্য অপরাধ বলে জানান। জানা গেছে ডাঃ আব্দুস সালাম এ্যানেসথেসিয়া ডাক্তার ছাড়া নিজেই অপারেশন করলে রোগী মৃত্যুমুখে পতিত হয়। এনিয়ে স্থানীয় পত্র পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে ম্যাজিস্ট্রেটের দৃষ্টিগোচর হয়। এবং স্বপ্রণোদিত হয়ে আদালতে মামলা করেন।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |