ঢাকা, বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪ ইং | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্দোলনে নামছে বিএসসি’র জাহাজের কর্মকর্তারা, বিদ্যুৎ সরবরাহ-শিল্প কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা

বিশ্বজিৎপাল : চট্টগ্রাম ব্যুরো: কর্মবিরতিতে যাওয়ার ঘোষণা দিয়েছে দেশের রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজের কর্মকর্তাতারা। জাতীয় পে-স্কেল ২০১৫ অনুযায়ী বকেয়া ভাতা পরিশোধ, পদোন্নতি, স্থায়ী জাহাজি কর্মকর্তা নিয়োগ প্রক্রিয়া বাতিলসহ বিভিন্ন দাবিতে আজ থেকে এ কর্মসূচী পালন করার কথা ঘোষণা দিয়েছেন তারা। চট্টগ্রাম প্রেসক্লাবে গতকাল মঙ্গলবার সকালে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। সম্মেলনে আজম খান লিখিত বক্তব্যে বলেন, আউটার এ্যাংকরেজ থেকে শিপিং করপোরেশনের দুটি জাহাজের মাধ্যমে বছরে প্রায় ১৩ লাখ মেট্রিক টন ক্রুড অয়েল পরিবহন করা হয়। বিএসসিতে কর্মরত ৬৬ জন নাবিক রয়েছে। ৪০ থেকে ৪৫ জন নিয়মিত জাহাজে কর্মরত থাকে। ২০১৫ সালের পে-স্কেল অনুযায়ী সবাই বেতন ভাতা পেলেও ৬৬ জন জাহাজি কর্মকর্তা বেসিক পাচ্ছেন। ভাতা ও অন্যান্য সুবিধা পাচ্ছেন না। এছাড়া তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে না। অথচ তাদের দিয়ে সিনিয়র কর্মকর্তাদের কাজ করানো হচ্ছে। আজম খান বলেন, মেরিন একাডেমি থেকে পাস করে নিয়োগ পরীক্ষায় অংশ নিয়ে আমরা বাংলাদেশের সরকারি মালিকানাধীন জাহাজ কোম্পানিতে যোগদান করেছি। আমরা আমাদের মেধা-শ্রম দিয়ে কাজ করে যাচ্ছি। কিন্তু আমাদের প্রাপ্য থেকে বঞ্চিত করা হচ্ছে। আমাদের পদোন্নতি না দেওয়ায় যে পদে যোগদান করেছিলাম সে পদেই বহাল আছি। অথচ জাহাজের সেকেন্ড ইঞ্জিনিয়ার বা অন্য কর্মকর্তাদের কাজ চালিয়ে নিচ্ছি। আমরা বারবার কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। কিন্তু তারা কার্যকর কোন ব্যবস্থা নেয়নি। তিনি আরো বলেন, রাষ্ট্রীয় জ্বালানি (ক্রুড অয়েল) পরিবহনের দায়িত্ব বাংলাদেশ শিপিং করপোরেশনের। কিন্তু বর্তমানে জাহাজ সংকটের কারণে ভাড়া জাহাজের মাধ্যমে ক্রুড অয়েল পরিবহন করছে বিএসসি। কিন্তু আওটার থেকে প্রায় ৪৪ শতাংশ তেল বাংলার সৌরভ ও বাংলার জ্যোতি জাহাজের মাধ্যমে লাইটারিং করে জেটিতে আনা হয়। যা ইস্টার্ন রিফাইনারিতে পরিশোধনের পর সারা দেশে সরবরাহ করা হয়।
সম্মেলনে বলা হয়, বিএসসির জাহাজ দুটির নাবিকরা পরিবহন বন্ধ করলে ইস্টার্ন রিফাইনারিতে ক্রুড অয়েল পৌঁছবে না। ফলে সঠিক সময়ে তেল সরবরাহ করতে না পারলে জ্বালানি সংকট দেখা দিতে পারে। এতে বিদ্যুৎ সরবরাহ এবং শিল্প কারখানায় উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে। সম্মেলনে অন্যান্যের মধ্যে মেজবাহ উদ্দিন, ইফতেখারুল ইসলাম, মো.কামরুজ্জামান, সৈকত মোহাম্মদ রিফাত, মীর মোবাশ্বের আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

You must be Logged in to post comment.

    |     ভূঞাপুরে স্ত্রী কর্তৃক স্বামীর পুরুষাঙ্গ কর্তন স্ত্রী গ্রেফতার     |     মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের করা হবে -আ.ক.ম মোজাম্মেল হক এমপি     |     মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার থাকতে হবে           —- রাণীশংকৈলে এমপি সুজন     |     রাণীশংকৈলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত     |     ঝিকরগাছায় ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভা, চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিল     |     ঝিকরগাছায় শব্দদূষণ বন্ধে অবস্থান কর্মসূচি ও ইউএনও’র নিকট স্মারকলিপি প্রদান     |     আটোয়ারীতে এমপি রেজিয়া ইসলাম এঁর মতবিনিময় সভা     |     গাংনীতে মুকুল সেবা সংস্থার উদ্যোগে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত     |     উপজেলা নির্বাচনে মেহেরপুর সদরে ৫ জন ও মুজিবনগরে ৪ জন মনোনয়ন পত্র জমা দিলেন     |