ঢাকা, রবিবার, ৩রা মার্চ ২০২৪ ইং | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

একজন এলিনা ইয়াসমিন ও তার এগিয়ে যাওয়ার গল্প

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মোছাঃ এলিনা ইয়াসমিন। একজন নারী একজন উদ্যোক্তা। মেহেরপুর জেলার গাংনী উপজেলার মটমুড়া ইউনিয়নের পুরাতন মটমুড়া গ্রামে ৬ আগষ্ট ১৯৮০ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন । পিতা মৃত-মহসীন আলী,বিশিষ্ট সমাজসেবক হিসেবে সমাজকলাণ মুলক কাজে তাঁর অবদান ছিল অসাধারণ,মাতা-মোছাঃ কামরুন নেছা,স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের পরিবার পরিকল্পনা সহকারী ছিলেন,তিনিও সরকারী চাকুরীর পাশাপাশি মানুষের উপকারের জন্য নানাবিধ কাজ করতেন। মোছাঃ এলিনা ইয়াসমিন মটমুড়া গ্রামে প্রাথমিক বিদ্যালয়ে লেখাপাড়া শেষ করে মাধ্যমিকে ভর্তি হন জোড়পুকুরিয়া মাধ্যমিক বিদ্যালয়ে। জোড়পুকুরিয়া গ্রামের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও মুক্তিযোদ্ধা এবং বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ ,আধুনিক গাংনীর বীজ বপনকারী মরহুম জালাল উদ্দিন বিশ^াস তার নানা। পুরো মাধ্যমিকে নানার বাড়ীতে অবস্থান ও নানার সহচার্যে থাকা,সেখান থেকেই মুলত তার সমাজকল্যাণ মুলক কাজের মানসিকতা তৈরী হয়। ১৯৯৬ সালে মাধ্যমিক শেষ করে কুষ্টিয়া সরকারী কলেজে ভর্তি হন,সেখান থেকেই উচ্চ মাধ্যমিক,অনার্স ও মাষ্টার্স শেষ করেন।
গাংনীর বাইরে মেয়েদের লেখাপড়া করতে যাওয়ার হার খুবই কম ছিল,তথ্য প্রযুক্তির ছোঁয়াও তখন তেমন লেগে ছিলনা । কুষ্টিয়া থাকাকলীন সময় সে সমাজকল্যাণ মুলক কাজের মানসিকতায় তার এলাকা থেকে যাওয়া মেয়েদের ডাক্তার দেখানো সহ সেবা পাওয়ার যাবতীয় কাজ করতেন। আত্মকর্মসংস্থান তৈরীর লক্ষ্যে যুব উন্নযন অধিদপ্তরের যুব প্রশিক্ষণ ও আত্মকর্মসংস্থান প্রকল্প কুষ্টিয়া কর্র্তৃক পরিচালিত ০৪ (চার) মাস মেয়াদী পোষাক তৈরী প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছে। এ থেকে তার আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরী হয়েছে । গ্রাম অঞ্চলের যাদের আর্থিক সংকট ও বিভিন্ন সমস্যার কারণে বাইরে গিয়ে প্রশিক্ষণ নেওয়ার সুযোগ ছিল না,তাদের প্রশিক্ষিত করে আত্মকর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। লেখা পড়া শেষে এলাকার মুক্তিযোদ্ধার নামে তৈরী ” বীর মুক্তিযোদ্ধা আব্দুল গণি ’ কলেজ,বাওট,গাংনী,মেহেরপুর এ ১৫ বছর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে শিক্ষকতা করে প্রায় ৬ হাজার ছেলে মেয়ের উচ্চ শিক্ষার পথ সুগম করেছে।
এখন গাংনী সরকারী ডিগ্রী কলেজ মোড়,চৌগাছা,গাংনীতে কতিপয় উৎসাহিত যুবক যুবতি মিলে সমাজসেবা অধিদপ্তর থেকে ”মুকুল সেবা সংঘ”ও যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ”মুকুল যুব সংঘ ” নামে দু,টি প্রতিষ্ঠান রেজিষ্ট্রেশন নিয়ে,সংঘের নিজস্ব অর্থায়নে সমাজসেবা মুলক নানাবিধ কর্মকান্ড পরিচালনা করে আসছে। যেমন- হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ,এতিমদের কল্যাণার্থে এতিম খানায় আর্থিক সহায়তা প্রদান,মসজিদের অবকাঠমো উন্নয়নের জন্য আর্থিক সহায়তা,করোনা ভাইরাস প্রতিরোধে জনগনের মাঝে মাস্ক বিতরন,অসহায় বিধবাদের মাঝে শাড়ী ও ঈদ সামগ্রী বিতরন, জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন এবং সরকারী প্রোগ্রামে অংশগ্রহণ,বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা মুলক কার্যক্রম, স্বাস্থ্য শিক্ষা কার্যক্রম, স্ব্াধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে গৃহীত পদক্ষেপ সমুহ ইত্যাদি,যাহা ইতোমধ্যে সামাজিক যোগাযোগ ও গণমাধ্যমে কিছু কিছু প্রকাশিত হয়েছে। এহেন কার্যক্রম বাংলাদেশ সরকারের বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা পুরনে সহায়ক হবে।
এলিনা ইয়াছমিন একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে স্বীকৃতি প্রাপ্তি এখন শুধু সময়ের দাবি।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |