ঢাকা, শুক্রবার, ৩রা ফেব্রুয়ারি ২০২৩ ইং | ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

এক ঘন্টার প্রতিকী মেয়র হলেন কলেজ ছাত্রী

পঞ্চগড় প্রতিনিধি: নারী নেতৃত্ব তৈরি করতে শিশুদের আগে থেকেই শিক্ষা দেওয়া উচিত। শিশুরা সমান সূযোগ পেলে বদলে দিতে পারে তাদের নিজের জীবন । জাতীয় শিশু কন্যা দিবস উপলক্ষে গার্লস টেকওভার কর্মসূচির আওতায় যুব নারীদের দায়িত্ব পালন ও নারী নেতৃত্বকে প্রতিষ্ঠিত করতে এ উদ্যোগ নেওয়া হয়। একজন কন্যা শিশু, কিশোরী অথবা যুব নারীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করবে এমন ধারনা থেকে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) এবং প্লান ইন্টারন্যাশনাল এর আয়োজনে পঞ্চগড় পৌরসভার এক ঘন্টার প্রতিকী মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন নুসরাত জাহান নাইমা নামে এক কলেজ ছাত্রী। তার বাড়ি পঞ্চগড় সদর উপজেলার জগদল বাজার এলাকায়। সে অবসরপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকের মেয়ে। নাইমা ঢাকা ইমপেরিয়াল কলেজে দ্বাদশ শ্রেনীর ছাত্রী।  বুধবার বেলা ১২ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত পঞ্চগড় পৌরসভায় প্রতিকী  মেয়র হিসেবে দ্বায়িত পালন করেছেন নাইমা। এ সময় প্রতিকী মেয়রকে পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন ফুল দিয়ে বরন করার পর মেয়রের চেয়ারে বসিয়ে দেন। মেয়রের চেয়ারে প্রতিকী মেয়র নাইমা এবং তার পাশে পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন বসে নারীর ক্ষমতায়ন, কর্মক্ষেত্রে নারীর নানা সমস্যা ও সম্ভাবনা, নারী নেত্বতের বিকাশ ও জাতীয় শিশু কন্যা দিবস উপলক্ষে আলোচনা করা হয়। পরে এক ঘন্টার জন্য প্রতীকি মেয়র হিসেবে দ্বায়িত্ব পালনকালে পৌরসভার নানা কাজ দেখাশোনা ও বিভিন্ন কাগজপত্রে প্রতীকি সাক্ষর করে।

উল্লেখ্য, ন্যাশনাল চিলড্রেন্স টাস্কফোর্স (এনসিটিএফ) এবং প্লান ইন্টারন্যাশনাল বৈশ্বিক কার্যক্রমের অংশ হিসেবে গার্লস টেকওভার কর্মসূচির আওতায় প্রতি বছর কন্যা শিশু দিবস উপলক্ষে কিশোরী ও যুব নারীদের প্রতিকী মেয়র হিসেবে দায়িত্ব পালনের উদ্যোগ গ্রহণ করে তাদের নারী নেতৃত্বের বিকাশ দানের সুযোগ ও নিজেদের দক্ষ করে তোলার চেষ্টা করে।

১ ঘন্টার প্রতীকি মেয়র নুসরাত জাহান নাইমা বলেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। আজকে যখন একজন নারী শিশুর মনে নেতৃত্বের মনোভাব তৈরী হবে। তখন সে অবশ্যই নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে। আমার পৌরসভার মেয়র একজন নারী। আমিও লেখাপড়া শেষ করে দেশের জন্য অনেক কিছু করতে চাই।

পঞ্চগড় পৌরসভা মেয়র জাকিয়া খাতুন বলেন, দেশের নারীরা এখন আর পিছিয়ে নেই। সবখানে নারী নেতৃত্ব আজ এগিয়ে। এভাবে নারীদের ছোট থেকে দক্ষ করে গড়ে তুলতে আগামীতে তারা নেতৃত্বশীল ভূমিকা পালন করবে।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁও সদর উপজেলা চা চাষী কল্যাণ সমিতি গঠন হাজি রিপন সভাপতি তাজু সাধারণ সম্পাদক     |     কোটচাঁদপুর আবাসিক প্রকৌশলীর বিরুদ্ধে পৌর মেয়রের সংবাদ সম্মেলন!     |     মেহেরপুরের গাংনী ভলিবল দল আ্্ঞ্চলিক পর্যায়ে সেরা। যে দল থেকে সুযোগ পেয়েছে জাতীয় দলের একাধিক খেলোয়াড়     |     দেশের উন্নয়নের জন্য, সমাজ ব্যাবস্থা পরিবর্তনের জন্য, একজন দক্ষ ও অভিজ্ঞ নেতা হলেন শেখ হাসিনা: শাজাহান খান এমপি     |     বাগেরহাটের মোরেলগঞ্জে পর্নোগ্রাফি মামলায় ব্যবসায়ী গ্রেফতার     |     মেহেরপুরে ৯ম বার্ষিক শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা -২০২৩ অনুষ্ঠিত     |     লালমনিরহাটে শর্টপিচ ক্রিকেট টুনামেন্ট-২০২৩ অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে এক বিদ্যালয়ে দৃষ্টি নন্দন ক্রিকেট খেলার মাঠ     |     মুজিবনগর বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল পাশ     |     খালি গ্যাস সিলিন্ডার নিয়ে ঘুরে বেড়াচ্ছেন আওয়ামী লীগ নেতা     |