ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

এলেঙ্গা-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক চারলেনে উন্নীতকরণ প্রকল্প-৩ নদী তীরের মাটিতে সড়ক ভরাটে ১৯ গ্রামে ভাঙনের শংকা

আ:রশিদ তালুকদার,টাঙ্গাইল প্রতিনিধি: বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত ১৩.৬ কিলোমিটার এলাকা চার লেনে উন্নীতকরণের কাজে পাশের নিউ ধলেশ্বরী নদী থেকে ড্রেজার বসিয়ে বালু এনে মাটি ভরাট করা হচ্ছে। ফলে আগামী বর্ষা মৌসুমেই নদী তীরবর্তী ১৯টি গ্রামে ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে।
নদী ভাঙনের আশঙ্কায় থাকা গ্রামগুলো হচ্ছে- কুর্শাবেনু, জোকারচর, কদিমহামজানী, সল্লা, দশকিয়া, হাতিয়া, আনালিয়াবাড়ী, মগড়া, ধলাটেংগর, হায়াতপুর, পাথাইলকান্দি, কুড়িঘড়িয়া, হিজুলী, এলেঙ্গা, বাঁশি, বড়বাসালিয়া, পৌলী, ফটিকজানী ও মহেলা।
জানাগেছে, ১৯৯৬ সালের ২৩ জুন বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের পর থেকে উত্তর ও দক্ষিণাঞ্চলের ২৩টি জেলার যোগাযোগের প্রধান হিসেবে বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কটি পরিগণিত হয়। এতে মহাসড়কে গাড়ির চাপ ব্যাপকভাবে বেড়ে যায়। যানবাহনের তুলনায় মহাসড়কটি সম্প্রসারিত না হওয়ায় প্রায় প্রতিদিন যানজট ও দুর্ঘটনা ঘটতে থাকে। বিশেষ করে ঈদে ঘরমুখো মানুষের ভোগান্তি চরম আকার ধারণ করে। জনগুরুত্ব বিবেচনা ও প্রতিনিয়ত যানজট-দুর্ঘটনারোধে সরকার মহাসড়কটি চার লেনে উন্নীতকরণের প্রকল্প হাতে নেয়।
২০১৫ সালের সেপ্টেম্বরে নির্ধারিত সময়ে কাজ শেষ করতে না পারলেও বর্তমানে মহাসড়কের এলেঙ্গা থেকে চন্দ্রা পর্যন্ত চারলেন প্রকল্পের কাজ শেষ হয়েছে। ফলে কোনো প্রকার ভোগান্তি ছাড়াই চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত সহজেই যানবাহন চলাচল করছে। এতে সড়ক দুর্ঘটনার হারও অনেক হ্রাস পেয়েছে।
কিন্তু এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্ত পর্যন্ত দুই লেনের মহাসড়কে ভোগান্তি রয়েছে। প্রায়ই যানজট ও সড়ক দুর্ঘটনায় তাজা প্রাণ ঝড়ে যাচ্ছে। যাত্রী ও পণ্যবাহী যানবাহনগুলো নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছতে পারছে না। যানবাহন ও গণমানুষের ভোগান্তি লাঘবে সরকার নতুন করে এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্ত পর্যন্ত ১৩.৬ কিমি মহাসড়ক প্রায় ৬০১ কোটি টাকা ব্যয়ে চার লেন করার প্রকল্প গ্রহন করেছে। এলেঙ্গা থেকে চন্দ্রা পর্যন্ত চার লেনের দুই পাশে সার্ভিস লেন(এসএমভিটি) থাকলেও এলেঙ্গা থেকে বঙ্গবন্ধু সেতুর পূর্বপ্রান্ত পর্যন্ত দক্ষিণপাশে একটি সার্ভিস লেন(এসএমভিটি) করার উদ্যোগ নিয়েছেন। কর্তৃপক্ষ কারণ হিসেবে মহাসড়কের উত্তর পাশের ওই অংশে রেল লাইন রয়েছে বলে উল্লেখ করেছে।
সড়ক বিভাগ সূত্রে জানাগেছে, সাসেক সড়ক সংযোগ প্রকল্প(প্যাকেজ-৫) ফেইজ-২ এর অধীনে আইনি প্রক্রিয়া শেষে এলেঙ্গা-বঙ্গবন্ধু সেতু পূর্বপ্রান্ত মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজ পেয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেড। প্রায় ৬০১ কোটি টাকা ব্যয়ের ওই প্রকল্পের ১৩.৬ কিমি মহাসড়কে একটি ফ্লাইওভার, ৮টি ব্রিজ, ১০টি কালভার্ট ও দুইটি আন্ডারপাস এবং একটি সার্ভিস লেন নির্মাণ করা হবে। আগামী ২০২৪ সালে জুন মাসে কাজটি শেষ করার কথা রয়েছে।
টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ড(পাউবো) সূত্রে জানা যায়, বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধার(নিউ ধলেশ্বরী-পুংলী-বংশাই-তুরাগ-বুড়িগঙ্গা রিভার সিস্টেম) প্রকল্পের নদী খননের উত্তোলিত বালু-মাটির(ড্রেজড ম্যাটারিয়াল) পরিমাপ করে ২১টি লটে চার কোটি দুই লাখ ২৬ হাজার ১৫৩ ঘণফুট বালু জেলা প্রশাসকের কার্যালয়ে গঠিত ড্রেজিং ও ড্রেজড ম্যাটারিয়াল ব্যবস্থাপনা কমিটির কাছে বুঝিয়ে দেওয়া হয়। উত্তোলিত বালু-মাটি বেশিরভাগ কালিহাতী উপজেলার সীমানায় থাকায় উপজেলা প্রশাসনকে দরপত্র আহ্বানের দায়িত্ব দেওয়া হয়। সেলক্ষে কালিহাতী উপজেলা ড্রেজিং ও ড্রেজড ম্যাটারিয়াল ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে দুই দফায় দুটি দরপত্রের মাধ্যমে বিক্রি করা হয়। স্থানীয় বালু ব্যবসায়ীরা ওই দরপত্রে অংশ নিয়ে নদী খননের উত্তোলিত বালু-মাটির(ড্রেজড ম্যাটারিয়াল) কিনে নিয়ে মহাসড়ক চারলেনকরণ প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেডের কাছে বিক্রি করে দিচ্ছে।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |     মেহেরপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত     |