ঢাকা, শুক্রবার, ২২শে অক্টোবর ২০২১ ইং | ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

করগাছায় কপোতাক্ষ নদের নকশা পরিবর্তন করে, অনির্মিত ব্রিজটি নির্মাণ ও সরকারী নীতিমালা লঙ্ঘন করে, নির্মিত ব্রিজটি পুনঃ নির্মাণের দাবীতে গণ সমাবেশ

আফজাল হোসেন চাঁদ : নদী বাঁচাও, দেশ বাঁচাও এই স্লোগানকে সামনে রেখে যশোরের ঝিকরগাছায় কপোতাক্ষ নদের নকশা পরিবর্তন করে, অনির্মিত ব্রিজটি নির্মাণ ও সরকারী নীতিমালা লঙ্ঘন করে, নির্মিত ব্রিজটি পুনঃ নির্মাণের দাবীতে গণ সমাবেশ করেছে কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের ঝিকরগাছা কমিটি।
বৃহস্পতিবার বিকাল ৪টায় কপোতাক্ষ বাঁচাও আন্দোলনের ঝিকরগাছা কমিটির আহবায়ক আব্দুর রহিমের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, নদী আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, দেশবরণ্য সাহিত্যিক হোসেনউদ্দিন হোসেন, স্থানীয় দৈনিক সত্যপাঠ পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন আলম, সাবেক তালা উপজেলা চেয়ারম্যান ও তালা মুক্তিযোদ্ধা কলেজের অধ্যাপক মোঃ রশিদুজ্জামান, রেজাউল করিম, কপোতক্ষ বাঁচাও আন্দোলনের আহবায়ক আনিল বিশ্বাস, ভৈরব নদ সংস্কার আন্দোলনের নেতা জিল্লুর রহমান ভিটু, কপোতক্ষ বাঁচাও আন্দোলনের নেতা মাষ্টার আব্দুর রশিদ, মাস্টার বিমল কুমার ঘোষ, ঝিকরগাছা মহিলা কলেজের সহকারী অধ্যাপক ইলিয়াস হোসেন, এ্যাড: আমিনুর রহমান হিরু, সামছুল আলম বাসার, বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির ঝিকরগাছা উপজেলা সধারণ সম্পাদক ও উপজেলা যুবলীগ নেতা মোখলেছুর রহমান কেটি, ঝিকরগাছা পূজা উদযাপন পরিষদের সভাপতি দুলাল অধিকারী, সুভাষ ভক্ত, প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন, উদিচী শিল্প গোষ্ঠির শাহিনুর রহমান শাহিন।
কপোতাক্ষ নদের নকশা পরিবর্তন করে, অনির্মিত ব্রিজটি নির্মাণ ও সরকারী নীতিমালা লঙ্ঘন করে, নির্মিত ব্রিজটি পুনঃ নির্মাণের দাবীতে গণ সমাবেশে নদী আন্দোলনের প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ তার বক্তব্যে বলেন, আমারা বলেছিলাম এই যে কাজ হচ্ছে এটার সাথে কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটিকে যুক্ত করা হোক মনিটারিং করানোর জন্য। নীতিগত সিদ্ধান্ত হয়েছিলো। কিন্তু সেই সিদ্ধান্ত সরকারের কর্তৃপক্ষ কার্যকর করে নাই। যে কারণে আপনারা যখন বলেন, নদীর পানি নদের মধ্যে ফেলা হচ্ছে। আপনারা কি করছেন ? আসলে আমাদের কর্তৃত্ব যে জায়গায়টা খরবর হয়ে গেছে। আজকে যদি কপোতাক্ষ বাঁচাও আন্দোলন কমিটির এর সাথে যুক্ত থাকতো তাহলে এই ব্রিজ আর এই ভাবে হতো না। এই ব্রিজের বিষয়ে আমাদের সাথে মিথ্যা প্রশাসিক করা হয়েছে। আমরা বলেছিলাম কপোতাক্ষ নদ যদি নৌ চলাচলের উপযুক্ত করা হয় তাহলে এই সকল ব্রিজ পুনঃরায় নির্মাণ করতে হবে। রোডস বা এই সড়ক জনপদ, জেলা পরিষদ, এলজিডি, পানি উন্নয়ন বোর্ড ও ইউনিয়ন পরিষদ তারা নদীর উপর যাতাযাতের নামে নদীকে রোধ করছে। সেই যে দৃষ্টি ভঙ্গি সরকার গ্রহণ করেছেন। সরকার প্রধানমন্ত্রী বলছেন নদী বাঁচলে দেশ বাঁচবে। তিনি বলছেন সরকারি সিদ্ধান্ত মোতাবেক ইতিমধ্যে ৫০৮টি ব্রিজ পুনঃ নির্মাণের সিদ্ধান্ত হয়েছে। তারা বলছেন নৌ চলাচল অনউপযোগী কোন ব্রিজ থাকবে না। যখন এই ব্রিজ নির্মাণ হয় তখন আমাদের বলা হয়েছিলো এটা প্রসস্ত একটি ব্রিজ হবে। এখানে উচু ব্রিজ হবে, সাইটের দোকানগুলো ব্রিজের নিচে হবে। যার জন্য ১৩ কোটি টাকা দিয়ে জমি একোয়র করা হয়েছে। তবে ব্রিজের যখন প্লাট ফরম হলো তখন আমরা দেখলাম আমাদের সাথে মিথ্যা বলা হয়েছে। আমরা কপোতাক্ষ নদের নকশা পরিবর্তন করে, অনির্মিত ব্রিজটি নির্মাণ ও সরকারী নীতিমালা লঙ্ঘন করে, নির্মিত ব্রিজটি পুনঃ নির্মাণের দাবী জানাচ্ছি।  

You must be Logged in to post comment.

বাংলাদেশ ভারতের চেয়েও অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে। মেহেরপুরে জেলা আওয়ামীলীগের বর্ধিত সভায় বাহাউদ্দীন নাসিম     |     গাংনীতে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন অবাধ সুষ্ঠু ও নিরেপেক্ষ ভোট হলে স্বতন্ত্র প্রার্থী সোহেল আহমেদ আবারও চেয়ারম্যান     |     গাংনীতে আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেম্বর নির্বাচিত হলেন মটমুড়ার সাবেক মেম্বর মাঝহারুল     |     পলাশবাড়ীতে ট্রাক চাপায় নিহত হলো শিশু ইসমাঈল      |     ঝিকরগাছায় নির্বাচনের মনোনয়ন বাছাই : চেয়ারম্যান ও সাধারণ পদে ছিটেফোটা বাতিল     |     টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি নুয়ে পড়েছে ধান,আলু নিয়ে দুশ্চিন্তায় কৃষক     |     ঠাকুরগাঁওয়ে   আচকা আদর্শ উচ্চ বিদ্যালয় খোলা-বন্ধ প্রধান শিক্ষকের ‘ইচ্ছায়’     |     তেঁতুলিয়ার শালবাহানে নৌকার জয়ের প্রত্যাশা জননেতা আশরাফুলের     |     ব্যবহৃত ছুরি উদ্ধার  ঠাকুরগাঁওয়ে রয়েল বড়–য়াকে ছুরিকাঘাতের ঘটনায় মূল অভিযুক্ত সহ গ্রেফতার-৩      |     ব্লাক কিট বা ভুবন চিল     |