ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর ২০২২ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

করতোয়ার পাড়ে লাশের অপেক্ষরত স্বজনদের আহাজারি

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি : পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকা ডুবে এখন পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। লাশের অপেক্ষারত স্বজনদের কান্নায় ভারি হয়ে উঠেছে করতোয়া নদীর পাড়, চলছে শোকের মাতম। নিখোজ স্বজনদের অনন্ত লাশ পাওয়ার আশায় অপেক্ষায় রয়েছেন স্বজনেরা।
নৌকাডুবির ঘটনায় সোমবার রাত পর্যন্ত ৫০ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এখনো নিখোজ রয়েছে প্রায় ৪৯ জন। নিখোজদের জীবিত খুজে পাওয়ার আশা ছেড়ে দিলেও মৃত দেহের অপেক্ষায় নদীর পাশে রয়েছেন স্বজনেরা। নদীর পাড় কান্নায় রোল চলছে, চলছে শোকের মাতম। উৎসবের আমেজ বিস্বাদে রুপ নেয়।
স্বজনের খোজে অপেক্ষারত কৃষ্ণ চন্দ্র রায় জানান, মহালয়া পুজায় যাওয়ার উদ্দেশ্যে তার ভাই নরেশ ও ভাইপো সিন্টু বের হয়ে আর ফিরে আসেনি। নৌকাডুবির খবর পেয়ে কাল দুপুর থেকেই জীবিত অথবা মৃত লাশ পাওয়ার অপেক্ষার আছি।
বোদা পৌর সদরের কলেজপাড়া গ্রামের রমেশ চন্দ্র জানান, আমার স্ত্রী সহ ছেলে মেয়ে নৌকায় উঠেছিল। নৌকা ডুবে যাওয়ার পর আমার স্ত্রী পাড়ে উঠে এলেও এখন পর্যন্ত ছেলে ও মেয়ের সন্ধান পাইনি। ছেলে মেয়ের মরদেহটা পেলে অন্তত সৎকার করে নিজেকে সান্তনা দিতে পারতাম। তিনি কান্না জড়িত কন্ঠে ছেলে ও মেয়ের লাশ খুজে দেওয়ার আকুতি জানান।
মাড়েয়া বটতলি এলাকার ধীরেন বাবু জানান, আমার দুই প্রতিবেশীসহ সাতজন নিকটাত্মীয় বদেশ্বরী মন্দিরে মহালয়া পূজায় যোগ দিতে নৌকায় উঠেছিল আমার ভাতিজা, ভাতিজার বউ, ভাতিজার শ্বশুর, শ্যালিকা এবং আমার ভাতিজি। এখন তাদের লাশের অপেক্ষা করছি।
সকালেই নিখোঁজ স্বজনের খোঁজে আরাজি শিকারপুর গ্রাম থেকে করতোয়া নদীর পাড়ে এসেছেন এক ব্যক্তি। তিনি জানান, তার পরিবারের এক সদস্য এখনও নিখোঁজ রয়েছেন। তিনি কান্নাজড়িত কণ্ঠে লাশটি খুঁজে দেওয়ার অনুরোধ করেন।
স্থানীয় সূত্রে জানা যায় জানিয়েছেন, বোদা উপজেলার ছত্রশিকারপুর গ্রামের একটি পরিবারের চারজন তারা রায় (২২) ও লক্ষী রানী রায় (২২), তারা রায়ের ছেলে দীপঙ্কর রায় (৫) এবং বিজন রায় (৭) এই দূর্ঘটনায় মারা গেছেন। এ ঘটনায় ওই এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, ¯্রােতের টানে অনেক লাশ দূরে চলে যেতে পারে অথবা বালু উত্তোলনের পরে তৈরী গর্তে লাশগুলো ঢাকা পরতে পারে। উদ্ধার অভিযান চলছে। নিখোজদের সন্ধান পাওয়ার জন্য আগামীকাল উদ্ধার অভিযান অব্যাহত থাকবে। ঘটনাস্থল ছাড়াও দেবীগঞ্জ উপজেলা, বীরগঞ্জ উপজেলা ও খানসামা উপজেলায় লাশের সন্ধান পাওয়া গেছে।
এর আগে রোববার (২৫ সেপ্টেম্বর) দুপুরে মহালয়া পূজা উপলক্ষে বদেশ^রী মন্দিরে যাওয়ার সময় মাড়েয়া বামনহাট ইউনিয়নের আউলিয়া ঘাটে করতোয়া নদীতে ইঞ্জিনচালিত একটি নৌকাডুবির ঘটনা ঘটে।
গত রোববার রাতে রেলপথ মন্ত্রী এ্যাডঃ নূরুল ইসলাম সুজন ঘটনাস্থল পরিদর্শন করেন। সোমবার দুপুরে ধর্ম মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং পানি সম্পদ মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সভাপতি ও ঠাকুরগাঁও ১ আসনের সাংসদ রমেশ চন্দ্র সেন ঘটনাস্থল পরিদর্শন করেন। নিহতদের বাসায় গিয়ে স্বজনদের সাথে দেখা করে সার্বিক বিষয়ে খোঁজ খবর নেন।
এ ঘটনায় নিহতদের পরিবারের স্বজনদের দুর্যোগ ও ত্রাণ মন্ত্রনালয়ের পক্ষ থেকে প্রতিটি পরিবারকে ১ লাখ টাকা করে, হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের পক্ষ থেকে ২৫ হাজার, জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার ও আহতদের ৫ হাজার করে টাকা আর্থিক সহায়তা দেয়ার ঘোষণা করেছেন।

You must be Logged in to post comment.

দেরীতে হলেও ৮৭ লাখ টাকা ব্যয়ে ঐতিহাসিক মুজিবনগর আম্রকানন পরিচর্যার উদ্যোগ প্রশংসনীয়     |     ফুলবাড়ীতে বিনামুল্যে আইন সহায়তা পেতে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষয়ক সমন্বয় সভা।     |     নবাবগঞ্জে মানবতার কল্যাণে মানবিক দেওয়ালের যাত্রা শুরু     |     এক গৃহবধু’র লাশ রেলষ্টেশনের সীমানা রেলিং-এ ঝুলছিল, নানা গুঞ্জন, হত্যা না আত্মহত্যা!     |     মেহেরপুরের গাংনীতে বিদ্যুৎ স্পৃষ্টে অটোভ্যান চালকের মৃত্যু     |     নিখোঁজের দুইদিন পর নদীর পাড়ে মিলল গৃহবধুর মরদেহ     |     বিয়ে বাড়িতে দাওয়াত খাওয়াকে কেন্দ্র করে ডাসারে দু’পক্ষের মাঝে সংঘর্ষ \ মহিলাসহ আহত-২৫     |     টাঙ্গাইলে বারোমাসী মহৌষধী ‘ননী ফল’ বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে     |     আগামী মাসেই ব্যাংকগুলোর ডলার সংকট দূর হবে। –এফ সালমান রহমান     |     টাঙ্গাইলে প্রাণবন্ত বিশ্বকাপ ফুটবল     |