ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

করোনায় ব্যবসায় লোকসান, বাগান করে লাখপতি

রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও: মাধ্যমিকে পড়াশোনা করা অবস্থায় বেশ ভালো ছাত্র ছিলেন পারভেজ। স্বপ্ন ছিল উচ্চ শিক্ষা গ্রহণ করে চাকুরী করার। তবে উচ্চ মাধ্যমিক শেষ করেই পড়াশোনার ইতি টানতে হয় তাকে। পরিবারের হাল ধরতে শুরু করতে হয় ইলেক্ট্রনিক ব্যবসা।

শুরু থেকে ব্যবসা ভালোই চলছিল পারভেজের। সব খরচ বাদ দিয়ে লাভ আসছিল সন্তোষ জনক। কিছুদিন পরেই দেশে হানা দেয় মহামারী করোনা ভাইরাস। বন্ধ হয়ে যায় একমাত্র আয়ের উৎস, ব্যবসায় শুরু হতে থাকে লোকসান। পরিবারে চাহিদা মেটাতে অনবরত হিমশিম খেতে হত তাকে।

কিছুদিন পরে চিন্তা ভাবনা বদলান পারভেজ। প্রত্যন্ত গ্রামে শুরু করেন পেয়ারা বাগান। বছর যেতে না যেতেই ফলনে ভরে যায় বাগান। আর আশানুরূপ দাম পেয়ে বদলে যায় ভাগ্য। ব্যবসায় লোকসানের পরে এখন বাগান দিয়ে লাখপতি পারভেজ।

ঠাকুরগাঁও পৌর শহরের ১২ নং ওয়ার্ডের ছিট চিলারং গ্রামের আমিনুর রহমানের ছেলে পারভেজ খান। জেলার সদর উপজেলার বুড়িবাধ এলাকায় সাড়ে চার একর জমি দশ বছর লিজ নিয়ে শুরু করেছেন বাগান। পেয়ারা, কূল, পেঁপে, আপেল, মাল্টা, ডালিম ও সবেদাসহ অনেক ফলের বাগান করে চমক সৃষ্টি করেছেন তিনি। ইতিমধ্যে কয়েক দফায় বাগান থেকে আয় হয়েছে কয়েক লক্ষাধিক টাকা। সৃষ্টি হয়েছে বেকার যুবকদের কর্মসংস্থান। তার সফলতা দেখার পরে বাগান করার উদ্যোগ নিতে আগ্রহী হচ্ছেন অনেক বেকার যুবক।

বাগান দেখতে আসা কলেজ শিক্ষার্থী আফরোজ আহমেদ বলেন, কয়েকদিন আগে জানতে পারলাম এখানে একটি বড় বাগান হয়েছে। শোনার পর থেকে দেখার খুব আগ্রহ জন্মেছিল। তাই আজ সরাসরি আরেক বন্ধু সহ বাগানে আসছি। সত্যি কথা বলতে দেখে মনটা জুড়িয়ে গেল। পেয়ারা আর বরই দেখে তো লোভ সামলাতে পারলাম না। আর প্রচুর পরিমাণ ফল হয়েছে গাছগুলোতে, বেশ ভালো লাগলো দেখে।

পারভেজের বন্ধু ইউসুফ আলী বলেন, আমি তার বাগানের শুরু থেকে তার সাথে আছি। কয়েকটা গাছ দিয়ে সে তার বাগান শুরু করে। আমি বেশ কটু করেই তাকে নানা কথা বলতাম। কি দরকার বাগান করার, এগুলো করে কোন লাভ হবেনা, অযথা সময় নষ্ট করে ক্ষতি ডেকে আনিস না। ধীরে ধীরে এ ধারণা সে পাল্টে দেয় আমার। এখন সে বাগান করেই লাখ লাখ টাকা আয় করছে। তার বাগানের ফলন দেখে আমি নিজেই এখন বাগান করতে আগ্রহী হয়ে উঠছি। তার কাছে আমি নানা পরামর্শ নিচ্ছি, চারার বিষয়েও বলে রেখেছি।

বাগানে কাজ করা শ্রমিক গুরুদাস বলেন, মুই শুরু থেকে বাগানডাত কাজ করেছু। গাছ দেখাশোনা করা, স্প্রে করা, ফল গাছ থেকে পারা সব কাজ করু। এইঠে থেকে যে টাকাটা পাও সেইটা দিয়া মুই সংসারের খরচ চালাও। খেত বাড়িত দিন হাজিরা চাহিতে এইঠে কষ্ট কম। মাঝেমধ্যে ফের পেয়ারা, বরই সহ ফলমূল খাওয়া যাচে। ফের বাড়িতো নিয়া যাচু সবার তাহানে।

বাগানে পেয়ারা কিনতে আসা রিফাত আহমেদ বলেন, আমি পল্লীবিদ্যুত এলাকা থেকে বাগানে পেয়ারা নিতে এসেছি। নিজে গাছ থেকে পেরে নিতে পারব সেজন্য এখানে আসা। এখানে এসে খুব ভালো লাগলো, দেখে শুনে ফরমালিন মুক্ত পেয়ারা কিনতে পারলাম। সেই সাথে বরই আর পেয়ারা তরতাজা খেতে পারলাম, মনটাও সবুজ বাগানে তৃপ্তি পেল।

তরুণ উদ্যোক্তা ও বাগানের মালিক পারভেজ খান বলেন, আমি মূলত ইলেকট্রনিকের ব্যবসার সাথে সম্পৃক্ত ছিলাম, করোনার সময় যা একেবারে স্থবির হয়ে যায়। পরক্ষণে ভাবতে শুরু করলাম সবকিছু সমস্যা হলেও কৃষিখাত স্থবির হবেনা। তখন থেকে বিভিন্ন জায়গার বাগান গুলো দেখার জন্য যেতাম। প্রথমে যদিও বিভিন্ন ফসল আবাদ করি পরে পেয়ারা, বরই সহ আরো যে ফল গুলো রয়েছে সেগুলোর চারা রোপন করি। আমার আশা ছিল কিভাবে ব্যবসার মত বার মাসে ফল পাওয়া যায় আর আয় করা যায় সে কারনে মূলত ফলের বাগানে আসা। তবে আল্লাহর অশেষ রহমতে ভালো ফলন আমি পেয়েছি। সেই সাথে বরই ও সাথী ফসলের আয় দিয়ে বাগানের সকল খরচ বহন করতে পেরেছি। সাথে লক্ষাধিক টাকা আয়ও হয়েছে। পেয়ারায় ফলন বেশ ভালো এসেছে। যদি খুব কম দামও হয় তবুও ১৫-১৬ লাখ টাকা আয় করতে পারব ইনশাআল্লাহ।

তিনি আরো বলেন, বাগান দেখাশোনা করা সহ আমার এখানে ৭ জন শ্রমিক অনবরত কাজ করে থাকেন, কখনো আবার সংখ্যাটা বাড়ে। আমার ব্যক্তিগত স্বপ্ন হলো বাগানটাকে আরো বড় করা। সেই সাথে আরো অনেক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে। আর কেউ যদি নতুন করে বাগান প্রজেক্ট শুরু করতে চায় সার্বিক সহযোগিতা নিয়ে আমি তার পাশে থাকব ইনশাআল্লাহ। আর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে দুইবার এখানে এসেছিলেন তারা শুধু দেখে গেছেন। যদি তারা আমাকে আরো পারিপার্শ্বিক ভাবে সহযোগিতা করে তবে আমার বাগানকে আরো বেশী সমৃদ্ধ করতে পারব।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ডাঃ আব্দুল আজিজ বলেন, তার বাগানে অনেক ফলন এসেছে। তিনি কয়েক দফায় সেটি বিক্রি করে ভালো দাম পেয়েছেন। আমরা কয়েকবার গিয়েছি তার বাগানে। আমাদের পক্ষ থেকে যতটুকু সম্ভব আমরা পাশে থাকব। সেই সাথে আরো নতুন কেউ আগ্রহী হলে আমরা সেসকল উদ্যোগের পাশেও থাকব।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |