ঢাকা, রবিবার, ২১শে এপ্রিল ২০২৪ ইং | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেজি দরে লিচু বিক্রি! এক কেজি লিচু এক’শ টাকা

মেহেদী হাসান, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:চলছে মধু মাস জ্যৈষ্ঠ। বাজারে হরেক রকম ফলের সমাহার। বর্তমানে বাজারে সব ফলের চেয়ে লিচুর কদর একটু বেশীই। লিচুর স্বাদের সাথে অন্য কোনো ফলের তুলনা করা যায় না। তাই তো এই ফলকে বলা হয়ে থাকে প্রাকৃতিক রসগোল্লা।
অন্যান্য ফল ওজনে কেজি দরে বিক্রির কথা শুনা গেলেও লিচু বিক্রির কথা শোনা যায়নি। এবার লিচুর রাজ্য খ্যাত দিনাজপুরের ফুলবাড়ী পৌর বাজারে কেজি দরে বিক্রি হচ্ছে লিচু। বিক্রেতাকে ঘিরে ভিড় করছেন আগ্রহী উৎসুক ক্রেতারা।
ফুলবাড়ী পৌর বাজারে রোববার (২৮ মে) সন্ধার পর রিক্সা-ভ্যানে ফেরি করে কেজি দরে লিচু বিক্রির এমন দৃশ্য চোখে পড়ে। বোঁটা ছাড়াই খোলা এসব লিচু ৮০-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বিক্রেতা বলছেন, দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার বিভিন্ন বাগান থেকে এসব লিচু মন দরে ওজনে সংগ্রহ করে ফুলবাড়ীতে এনে কেজি দরে বিক্রি করছেন তিনি।
বাজারে বিভিন্ন জাতের লিচু থোকায় থোকায় শ’ দরে বিক্রি হচ্ছে। তবে বোঁটা ছাড়া কেজি দরের কম দামের এসব লিচুর প্রতিও আগ্রহ রয়েছে অনেকের। পৌর শহরের নিমতলামোড়, ননীগোপালমোড়, বাসস্ট্যান্ড, রেলষ্টেশন, টিটিরমোড়সহ বিভিন্ন স্থানে লিচুর বাজার লাগছে প্রতিদিন। বোঁটাসহ (থোকা) লিচু ৭০০ থেকে ২৫০ টাকা শ দরে লিচু বিক্রি হচ্ছে। তবে বোঁটা ছাড়া ফেরি করে লিচু বিক্রি হচ্ছে মাত্র ৮০ টাকা থেকে ১০০ টাকা কেজি দরে। স্বল্প আয়ের মানুষ
কম দামে এসব লিচু কিতে ভীড় জমাচ্ছেন।
ক্রেতা মিলন ও এমাজ উদ্দিন ৮০ টাকা দরে ১ কেজি করে লিচু কিনেছেন। তারা বলেন, আগে খেয়ে দেখলাম। খেতে ভালোই লাগল। তাই পরিবারের জন্য এক কেজি করে লিচু কিনলাম। ৮০ টাকায় এক কেজি লিচু গুনে দেখলাম, প্রায় ৭৫টা আছে। তবে কিছু কিছু লিচু নষ্ট আছে। তারপরও দাম কম হিসেবে খুব একটা খারাপ না; খেতেও সুমিষ্ট। অথচ বাজারে থোকায় এক শত লিচু কিনতে গেলে দাম পড়ছে ২৫০ টাকা থেকে ৭০০ টাকা।
বিক্রেতা জিয়ারুল শেখ বলেন, এগুলো দেশিসহ বিভিন্ন জাতের লিচু। জেলার চিরিরবন্দর উপজেলার বিভিন্ন বাগানে লিচু পাড়ার সময় গাছ থেকে ঝরে পড়ে যাওয়া লিচুগুলো একসঙ্গে করে কম দামে মন দরে কিনে নেই। এরপর উপজেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করি। বেশিরভাগ লিচু বিভিন্ন রোগ-বালাইয়ের কারণে ঝরে পড়ে যায়। তবে খেতে অন্যান্য লিচুর মতোই মিষ্টি।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সাধারণ সভা     |     আটোয়ারীতে বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুর রাজ্জাক এঁর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     |     ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |