ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খুলনায় বিএনপির বিভাগীয় সমাবেশে ফখরুল ইসলাম আলমগীর, পার্লামেন্ট ভেঙ্গে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিন

এস এম মাহবুবুর রহমান, খুলনা : পুলিশ প্রশাসনের বাঁধা, ১৪৪ ধারা জারি, গণগ্রেফতার ও নেতাকর্মীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে চরম ভীতিকর পরিস্থিতি সৃষ্টির পরেও খুলনায় দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত জনসমুদ্রে পরিণত হওয়া বিভাগীয় মহাসমাবেশে দাড়িয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে খালেদা জিয়ার ৩৬ বছরের ত্যাগের কথা স্মরণ করে তাকে মাদার অব ডেমোক্রেসি হিসেবে আখ্যায়িত করেছেন। আওয়ামী লীগ রাষ্ট্রীয় সন্ত্রাসের মাধ্যমে ক্ষমতা দখল করে রেখেছে অভিযোগ করে তিনি রাস্ট্রীয় সন্ত্রাস বন্ধ এবং গণতন্ত্রকে মুক্ত করতে রাজনৈতিক শক্তির বৃহত্তর ঐক্যের আহবান জানান। তিনি বলেন, আওয়ামী লীগের রাস্ট্রীয় সন্ত্রাস বন্ধ করতে দেশ প্রেমিকদের ঐক্যবদ্ধ হওয়ার বিকল্প নেই। হারানো গণতন্ত্র পুনরুদ্ধার এবং ভোটের অধিকার ফিরে পেতে তিনি অবিলম্বে পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার এবং নির্দলীয় সরকারের কথা অধীনে নির্বাচন আয়োজনের জোর দাবি জানান। শনিবার বিকেলে খুলনা বিএনপি কার্যালয়ের সামনে দলীয় প্রধান বেগম খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের তৃতীয় পর্যায়ের কর্মসূচীর অংশ হিসেবে খুলনা বিভাগীয় জনসভায় প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন। তিনি বলেন, একটি মিথ্যা মামলায় পরিকল্পিত রায় দিয়ে দেশনেত্রী খালেদা জিয়াকে কারাবন্দী করা হয়েছে। এর একমাত্র উদ্দেশ্য তিনি যাতে নির্বাচনে অংশ নিতে না পারেন এবং ভোট চুরি করে আওয়ামী লীগ রাস্ট্রীয় পূণরায় ক্ষমতায় যাওয়ার পথকে সুগম করা। মির্জা ফখরুল ইসলাম বলেন, গণতন্ত্রের চেতনায় উজ্জীিিবত হয়ে এই মার্চ মাসে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষনা দিয়েছিলেন এবং যুদ্ধ করে বিজয় ছিনিয়ে এনেছিলেন। আর আওয়ামী লীগ গণতন্ত্রকে এবং সকল গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে হত্যা করে স্বাধীনতার চেতনাকেই ভূলুন্ঠিত করছে।
খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপি আয়োজিত এই বিভাগীয় সমাবেশকে ঘিরে টানটান উত্তেজনা বিরাজ করছিল। বিএনপির পক্ষ থেকে প্রথমে শহীদ হাদিস পার্কে এবং পরে সার্কিট হাউজ ময়দান বরাদ্দ দেয়ার জন্য প্রশাসনের কাছে আবেদন করা হয়। কিন্ত প্রশাসন ইতিবাচক সাড়া না দিয়ে বরং শহীদ হাদিস পার্কে শাসক দল সমর্থিত একটি অঙ্গ সংগঠন একই দিনে একই সময়ে বরাদ্দ চেয়েছে দেখিয়ে সংঘাতের আশংকায় ১৪৪ ধারা জারি করে নগরীতে মাইকিং করে। এছাড়া সমাবেশ যাতে সফর না হয় এবং আতংক ছড়াতে নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি অভিযান এবং গণগ্রেফতার চালানো হয়। শনিবার সকালেও সমাবেশের মঞ্চ তৈরি ও মাইক টানানোতে বাঁধা দেয় পুলিশ। শহরের বিভিন্ন পয়েন্টে পয়েন্টে চেক পোস্ট স্থাপন করে আতংকজনক পরিস্থিতি সৃষ্টি করা হয়। এরপরও শত বাঁধা বিপত্তি উপেক্ষা করে খুলনা মহানগর, জেলা এবং বিভাগের বাকি ৯ জেলঅ থেকে বিএনপি নেতাকর্মীদের অসংখ্য মিছিল সমাবেশস্থলে পৌছায়।
সমাবেশে উপস্থিত নেতাকর্মীদের আন্তরিক ধন্যবাদ জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বেগম জিয়ার কারাজীবনের বর্ননা দিয়ে তিনি বলেন, দীর্ঘ এক মাস একজন সাবেক প্রধানমন্ত্রীকে কারাগারের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হয়েছে। তারপরও তার মনোবল হারায়নি। তিনি স্বৈরচারকে বিদায় দিতে সকল রাজনৈতিক শক্তির ঐক্যের জন্য কারাগার থেকে আহবান জানিয়েছেন। বেগম জিয়ার মুক্তির দাবির আন্দোলনে সারাদেশে এ পর্যন্ত ৫ হাজার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। খালেদা জিয়াকে মুক্ত করতে হাজার হাজার নেতা-কর্মী স্বেচ্ছায় কারাবরণ করতে প্রস্তুতের প্রতিশ্রুতি এ আন্দোলনের অনুপ্রেরনা যুগিয়েছে।
তিনি পুলিশ বাহিনীর উদ্দেশ্যে বলেন, গণতন্ত্র ও জনগনের প্রতিপক্ষ হওয়া যুক্তিযুক্ত হবে না। মতপ্রকাশের স্বাধীনতা এবং খালেদা জিয়াকে মুক্ত করতে আন্দোলনের পথে বাঁধা না হতে পুলিশ বাহিনীর প্রতি আহবান জানান তিনি। আইন-শৃংখলার বর্ননা দিয়ে ফখরুল ইসলাম বলেন, গত ৯ বছরে বিএনপির অনেক কর্মীকে গুম ও খুনের শিকার হতে হয়েছে। গুলি করে অনেককে পঙ্গু বানানো হয়েছে। জনসমর্থনহীন সরকার গাঁয়ের জোরে ক্ষমতায় টিকে আছে। নিরপেক্ষ নির্বাচন হলে তাদের জামানত থাকবে না।
খুলনা-যশোর রোডের দুর্দশার বর্ননা দিয়ে তিনি বলেন, সড়ক ও পরিবহন মন্ত্রী মিডিয়ার সামনে উন্নয়নের জোয়ার এবং দিনকে রাত, রাতকে দিন বানান। তিনি দুঃখের সঙ্গে বলেন, যশোর রোডের দুর্ভোগ এড়াতে নড়াইল সড়ক দিয়ে খুলনায় এসে পৌঁছেছি।
চালের দাম প্রসঙ্গে ফখরুল ইসলাম আলমগীর বলেন, কেজিপ্রতি ১০ টাকায় বিক্রি চালের প্রতিশ্রুতি থাকলেও এখন তা ৬০-৭০ টাকায় কিনতে হচ্ছে। বিদ্যুতের মূল্য আট বার বৃদ্ধি, সারের মূল্য তিনগুণ ও গ্যাসের মূল্য বাড়িয়ে জনদুর্ভোগ সৃস্টি করা হয়েছে। শেয়ার বাজার লুট ও ব্যাংকের সঞ্চিত অর্থ আওয়ামী লীগের মন্ত্রী-সংসদ সদস্যরা বিদেশে পাঠিয়েছে।
তিনি বলেন, আওয়ামী লীগ ২০১৪ সালের বিনাভোটে ১৫৪জনকে নির্বাচিত করে সংসদকে কলুষিত, এ সংসদ জনগনের আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটাতে পারেনি, সংসদে জবাবদিহিতা নেই, মন্ত্রীরা টাকা চুরি করলেও জিজ্ঞাসাবাদের সুযোগ নেই, জাতীয় পার্টিকে গৃহপালিত বিরোধীদলে বসিয়ে রেখে রাষ্ট্রীয় অর্থের অপচয় করা হচ্ছে।
বিএনপির খুলনা বিভাগীয় এ জনসভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও নগর সভাপতি সাবেক এমপি নজরুল ইসলাম মঞ্জু। অতিথি ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধূরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, অ্যাডভোকেট নিতাই রায় চৌধূরী, সাবেক হুইপ মশিউর রহমান, উপদেষ্টা মন্ডলীর সদস্য সৈয়দ মেহেদী রুমি, কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুজিবর রহমান সরোয়ার, প্রকাশনা সম্পাদক হাবিবুল ইসলাম হাবিব, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সোহরাব হোসেন, কেন্দ্রীয় নেতা মাসুদ অরুন, আমিরুজ্জামান খান শিমুল, অমলেন্দু দাস, কবির মুরাদ ও ড. ফরিদুল ইসলাম।
স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান বলেন, আওয়ামী লীগ রাজনীতির জোরে নয়, প্রশাসনের জোরে রাজত্ব করছে। তিনি পুলিশ ও প্রশাসনকে ব্যারাকে রেখে রাজপথে বিএনপিকে মোকাবেলা করার আহবান জানিয়ে বলেন, তখন দেখা যাবে কে জেতে আর কে হারে। মিথ্যা মামলায় দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে জেলে রাখা হয়েছে অভিযোগ করে তিনি বলেন, তাকে মুক্ত না করে আমার ঘরে ফিরে যাবোনা।
স্থায়ী কমিটির সদস্য প্রখ্যাত শ্রমিক নেতা নজরুল ইসলাম খান বলেন, মিথ্যা দুুর্নীতির মামলায় বেগম খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হয়েছে। অথচ আজকের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ১৫ হাজার কোটি টাকার দুর্নীতির মামলা ছিল, যা ক্ষমতার জোরে প্রত্যাহার করা হয়েছে। দেশের সকল আর্থিক প্রতিষ্ঠান থেকে সীমাহীন লুটপাট চলছে বলে অভিযোগ করেন তিনি। তার অভিযোগ, এ সরকারের এক মন্ত্রীর ১৩ বছরের সাজা হয়েছে। তিনি এখনও মন্ত্রী আছেন, সংসদে যাচ্ছেন। আর দেশের জনপ্রিয়তম নেত্রী বেগম খালেদা জিয়াকে বাইরে রেখে একটি এক তরফা নির্বাচনের পায়তারা চলছে।
স্থায়ী কমিটির অপর সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, আওয়ামী লীগ আজ আর নিজেদেরকে রাজনৈতিক দল হিসেবে পরিচয় দিতে পারেনা। এটি একটি স্বৈরাচারী, সন্ত্রাসী, ফ্যাসিস্ট দলে পরিণত হয়েছে। রাষ্ট্রীয় খরচে শেখ হাসিনা সারা দেশে সমাবেশের নামে ভোট চেয়ে বেড়াচ্ছেন। অথচ খুলনায় খালেদা জিয়াকে ছাড়া আমরা একটি সমাবেশ করেত চেয়েছি, তাতেই সরকারের হৃদকম্প শুরু হয়েছে।
সমাবেশে খুলনা বিভাগীয় নেতাদের মধ্যে বক্তব্য রাখেন খুলনা জেলা বিএনপি সভাপতি এ্যাডভোকেট এসএম শফিকুল আলম মনা, খুলনা সিটি মেয়র মনিরুজ্জামান মনি, বাগেরহাট জেলা সভাপতি আব্দুস সালাম, নড়াইল জেলা সভাপতি জাহাঙ্গীর বিশ্বাস, চুয়াডাঙ্গা সভাপতি অহেদুল ইসলাম বিশ্বাস, সাতক্ষীরা জেলা সাধারণ সম্পাদক তারিকুল হাসান, যশোর জেলা সাধারণ সম্পাদক এ্যাডভোকেট সাবেরুল ইসলাম সাবু, খুলনার ২০ দলীয় জোটের নেতাদের মধ্যে বক্তব্য রাখেন নগর বিজেপি সভাপতি এ্যাডভোকেট লতিফুর রহমান লাবু ও নগর জামায়াতে ইসলামীর সেক্রেটারী অধ্যাপক মাহফুজুর রহমান। জেলা বিএনপির সাধারণ সম্পাদক আমীর এজাজ খান, নগর বিএনপির সাংগঠনিক সম্পাদক ফকরুল আলম ও প্রচার সম্পাদক আসাদুজ্জামান মুরাদের পরিচালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন নগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি সাহারুজ্জামান মোর্ত্তজা, সিনিয়র যুগ্ম সম্পাদক অধ্যক্ষ তারিকুল ইসলাম, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক মনিরুল হাসান বাপ্পি, সহ সভাপতি মনিরুজ্জামান মন্টু, ডুমুরিয়া উপজেলা চেয়ারম্যান খান আলী মুনসুর, নগর মহিলা দল সভাপতি রেহানা আক্তার, নগর যুবদল সভাপতি মাহবুব হাসান পিয়ারু, জেলা যুবদল সাধারণ সম্পাদক ইবাদুল হক রুবায়েদ, স্বেচ্ছাসেবক দলের নগর আহবায়ক আজিজুল হাসান দুলু, নগর ছাত্রদল সভাপতি শরিফুল ইসলাম বাবু ও জেলা সভাপতি আব্দুল মান্নান মিস্ত্রি। এ সময় মঞ্চে জাতীয় নির্বাহী কমিটির নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সাবেক এমপি কাজী সেকেন্দার আলী ডালিম, সৈয়দা নার্গিস আলী, শেখ মুজিবর রহমান, মতিয়ার রহমান ফরাজি, আবুল হোসেন আজাদ, কাজী আলাউদ্দিন, ডাঃ শহিদুল আলম, খান রবিউল ইসলাম রবি। এছাড়া খুলনা মহানগর ও জেলার সকল ওয়ার্ড, থানা, ইউনিয়ন এবং বিভাগের ১০ জেলার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
এর আগে বিভাগীয় জনসভা ঘিরে কড়া অবস্থান নেয় পুলিশ। শনিবার ভোর থেকে নগরীর শহীদ হাদিস পার্ক, পুরাতন যশোর রোড, পিকচার প্যালেস মোড় ও কেডি ঘোষ রোডে বিএনপি’র কার্যালয়ের সামনে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। পাশাপাশি শহরের বিভিন্ন স্থানে পুলিশের সাঁজোয়া গাড়ি অবস্থান নেয়।
পুলিশ দলীয় কার্যালয়ের সামনের কেডি ঘোষ রোডের পশ্চিম পাশে সমাবেশের অনুমতি দিলেও সকাল থেকে সেখানে মঞ্চ তৈরি ও মাইক টানাতে বাধা দেয়। তবে দুপুর একটার পর থেকে মঞ্চ তৈরি ও মাইক টানানো শুরু হয়। শুক্রবার রাত ও শনিবার সকালে বিএনপির ২৫ নেতাকর্মীকে আটক করা হয়েছে । এছাড়া অসংখ্য নেতাকর্মীর বাড়ি বাড়ি রাতভর তল্লাশি চালায় পুলিশ।
শুক্রবার শহীদ হাদিস পার্ক ও পার্শ্ববর্তী এলাকায় জনসভার ওপর নিষেধাজ্ঞা জারি করে মেট্রোপলিটন পুলিশ (কেএমপি)। পুলিশের পক্ষ থেকে মাইকিং করে শনিবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত শহীদ হাদিস পার্ক ও আশেপাশের এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়।

You must be Logged in to post comment.

গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |