ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাংনীতে আদম ব্যাপারীর খপ্পরে পড়ে সর্বস্বান্ত কৃষক জয়নাল। সৌদিতে ছেলের নিখোঁজ সংবাদে পরিবারের কান্নার রোল

মেহেরপুর জেলা প্রতিনিধি: সংসারে একটু স্বচ্ছলতা আনতে ছেলেকে সৌদি আরবে পাঠিয়ে আশায় বুক বেঁধেছিলেন দরিদ্র মা-বাবা । সেই ছেলে এখন সৌদি আরবে নি‡খাuজের খবরে মা-বাবা দু:খের সাগরে ভাসছেন।
জানা গেছে,মেহেরপুর জেলার গাংনী উপজেলার কাথুলী ইউনিয়নের মাইলমারী গ্রামের জয়নাল আবেদীনের ছেলে রকিবুল ইসলাম পেশায় ছিলেন কৃষক। বাবা জয়নাল আবেদীন সিদ্ধান্ত নিলেন রকিবুলকে বিদেশে পাঠিয়ে সংসারে স্বচ্ছলতা আনবাে। সে মোতাবেক জমি বন্ধক রেখে, ২টি গরু বিক্রি ও এনজিও থেকে ঋণ নিয়ে ছেলে রকিবুলকে ১ হাজার ২ শত রিয়াল বেতনে ক্লিনার ভিসায় একই গ্রামের সাকের আলী কর্মকারের ছেলে সাবুর হোসেনের মাধ্যমে
গত ৩ মাস পূর্বে সৌদি আরবে পাঠিয়েছিলেন।
পাঠানাের আগে সাড়ে ৪ লাখ টাকা নগদ দিতে হয়েছিল সাবুর হোসেনের হাতে । সৌদি আরবের ক্লিনার ভিসায় কাজ করার কথা থাকলেও তা না দিয়ে, রাজমিস্ত্রীর কাজ দেয়া হয়। ফলে রকিবুল ওই কাজ করতে অপারগতা জানালে,সেদেশে অবস্থানরত সাবুর হােসেনের লােকজন রকিকুলকে ভাল কাজ দেয়ার কথা বলে তিন মাস পার করে দেয়। ওদিকে রকিবুল ঘর ভাড়া ও খাবারের টাকা দিতে পারছে না বলে তাকে রুমে থাকতে দেওয়া হচ্ছিলােনা। এমনকি কোন খাবারো দেয়া হচ্ছিলােনা । এ ঘটনা জানতে পেরে রকিবুলের অসহায় পিতা নিজের যা কিছু আছে তাই বিক্রি ও আত্মীয়-স্বজনের কাছ থেকে টাকা ধার নিয়ে আবারাে সৌদি আরবে টাকা পাঠায়। গত কয়েকদিন ধরে রকিবুলকে ফােনের মাধ্যমে পাচ্ছেনা তার পরিবার। খােঁজ দিতে পারছেনা রকিবুলের সাথে থাকা তার সঙ্গীরা। রকিবুল বেঁচে আসে নাকি মারা গেছে, এনিয়ে দু:চিন্তায় তার মা-বাবা ও পরিবার।
স্থানীয় আরজ আলী জানান, বিষয়টি নিষ্পত্তির লক্ষ্যে চলতি মাসের ১ তারিখে স্থানীয় ইউপি সদস্য কাবের আলীর বাড়িতে বসে ইউপি সদস্যের মধ্যেস্থ্যতায় রকিবুলকে কাজ দেয়ার জন্য সাবুর হোসেনকে আরো ১৫ দিন সময় দেয়া হয়। ওই সময় পার হয়ে ১০ দিন অতিবাহিত হয়ে গেলেও আদম ব্যবসায়ি নামধারি সাবুর হোসেন রকিবুলকে কাজ দিতে পারেনি। এমনকি ১৫ দিনের সময়সীমা পার হওয়ার পরের দিন থেকে রকিবুল ইসলাম
এর আর কোন খোঁজ-খবর পাওয়া যাচ্ছে না। তিনি আরো বলেন, ১৫ মার্চের আগে রকিবুলকে সৌদি আরবে থাকা-খাওয়ার জন্য আমার মাধ্যমে ৭ হাজার ২ শত টাকা করে পাঠিয়েছি। এ পর্যন্ত আনুমানিক প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকা বাড়তি হিসাবে আমি পাঠিয়েছি।
রকিবুলের বাবা জয়নাল আবেদীন বলেন, আমি ক্ষেত খামারে কাজ করে খায়। আমার যা কিছু ছিল বিক্রি করে সাবুর হোসেনের কাছে দিয়েছি। আমার আর কােন সই-সম্বল নাই। বড় আশা নিয়ে ছেলে রকিবুলকে বিদেশ পাঠিয়েছিলাম। কিন্তু, সাবুর হােসেন আমার সঙ্গে প্রতারণা করল। আমি আমার ছেলে ও টাকা ফেরত চাই। সেই সাথে প্রতারক সাবুর হােসেনের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।
এদিকে,রকিবুল ইসলাম ১৫ মার্চের পর আর কারাের ফোন ধরেনা। সে মারা গেছে, না জীবিত এ চিন্তায় অসুস্থ হয়ে পড়েছেন মা আছমা বেগম। অপেক্ষায় আছেন ছেলেকে ফিরে পাবার। আছমা বেগম বলেন, রকিবুলকে ফেরত চাই। আমার বুকের ধন আমার কাছে ফিরে আসুক। আমি ওই দালালদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।
কাথুলী ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ড সদস্য ও মাইলমারী গ্রামের বাসিন্দা কাবের আলী জানান, গ্রামের জয়নাল আবেদীনের ছেলে রকিবুল
ইসলামকে সৌদি আরবে পাঠানোর টাকা দেওয়ার সময় আমিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিল। সাবুর হোসেন তাকে সৌদি আরবে নিয়ে ১ হাজার ২ শত রিয়াল বেতনে ক্লিনারের কাজ দেওয়ার কথা ছিল। কিন্তু সৌদি আরবে যাওয়ার পর তাকে ক্লিনারের কাজ দেওয়া হয়নি। সাবুর হোসেনের কাছ থেকে শুনেছি তাকে নাকি সৌদি আরবে রাজমিস্ত্রীর কাজ দেয়া হয়েছিল। তার বয়স কম হওয়ার কারণে সে নাকি ওই কাজ করতে পারে নাই। তবে রকিবুল ইসলামের বর্তমান অবস্থা কি সেটা আমার জানা নাই।
শনিবার দুপুরে সরেজমিনে গিয়ে অভিযুক্ত সাবুর হোসেনকে বাড়িতে পাওয়া যায়নি। তবে মোবাইল ফোনের মাধ্যমে তিনি জানান, আমার ওপর আনা সকল অভিযোগ মিথ্যা। রকিবুল ইসলাম নিখোঁজ নেই। আমার সাথে তার কথা হয়। তাকে রাজমিস্ত্রীর কাজ দেওয়া হয়েছিল। সে করতে পারেনি। সেজন্য কোম্পানি তাকে বসিয়ে রেখেছে কোন ডিউটি দিচ্ছে না।
কাথুলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান রানা জানান, এই ধরনের কোন ঘটনা আমার জানা নাই। তবে যদি এ ধরনের কােন ঘটনা ঘটে থাকে। তাহলে প্রকৃত অপরাধীর শাস্তি হউক এটা আমি চাই।
গাংনী থানা অফিসার ইনচার্জ তাজুল ইসলাম জানান, এ বিষয়ে এখন পর্যন্ত কোন অভিযোগ পাওয়া যায়নি। তবে অভিযোগ পেলে,তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |