ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে কনকনে শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছে কৃষকরা

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে কৃষকরা কনকনে শীত উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন। গত বার বোরো মৌসুমের শেষ সময়ে দফায় দফায় প্রাকৃতিক দুর্যোগে বোরো ধানের বীজতলায় ব্যাপক ক্ষতি হয়েছিল । সেই সাথে বাজারে ধানের ভাল দাম আশানুরুপ না পাওয়ায় ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হন চাষীরা। তাদের সকল হতাশাকে দুরে ঠেলে দিয়ে আবারও আশা নিয়ে মাঠে নেমেছেন কৃষকরা। বর্তমান বাজারে ধানের দাম ভাল থাকায় তাদের আশা পুর্বের সকল লোকসানকে পুষিয়ে এবার লাভের মুখ দেখবেন তারা। সেই আশাতেই পুরোদমে বোরো ধান রোপনে কোমর বেধে মাঠে নেমেছেন গাংনী উপজেলার কৃষকরা।
সরেজমিন গিয়ে দেখা যায়,গাংনী উপজেলার চৌগাছা হিন্দা , হাড়াভাঙ্গা ,বেড় এলাঙ্গী , ধানখোলা গ্রামে প্রায় ৪০একর জমিতে বোরো ধান রোপন করা হয়েছে। উপজেলার ভোমরদহ,জোড়পুকুর কাষ্টদহ চিৎলা গ্রামে প্রায় ২৫০একর জমিতে বোরো ধান রোপন করা হবে এবং ইতিমধ্যে রোপন শুরু হয়েছে। কিন্তু চাষীদের ভয় নিরবিচ্ছন্ন সরবরাহ বিদ্যুৎ নিয়ে । বিভিন্ন এলাকার কৃষকরা উঁচু জমিতে রবি শস্য চাষ এবং নিচু জমিতে বোরো চাষে জমি প্রস্ততকরণ, বোরো ধানের চারা উত্তোলন ও রোপণের কাজে সবাই ব্যস্ত সময় পার করছেন। পূর্বে রোপনকৃত বোরো ধানের চারা উত্তোলন করে তা চাষ দেওয়া জমিতে সারিবদ্ধ ভাবে রোপন করছে কৃষকরা। প্রয়োজনীয় বিদ্যুৎ সময়মত সরবরাহ নিশ্চিত করা হলে ও আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলনের আশা করছে জেলার কৃষকরা। কাষ্টদহ গ্রামের কৃষক আব্দুর রশিদ জানান, এবার ৩ বিঘা জমিতে বোরো ধান রোপন করবো। আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধান বাম্পার ফলন হবে।গাংনী উপজেলায় প্রায় সাড়ে ৯ হাজার হেষ্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার রাসেল রানা জানান, বোরো ধানের চারা রোপনে সঠিক পদ্ধতি ও সরকার অনুমোদিত জাতের বীজের বোরো ধানের চারা রোপনে পরামর্শ দেয়া হচ্ছে। কৃষি বিভাগের আশা এবার আবহাওয়া অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।তবে এবছর প্রচন্ড ঠান্ডায় বীজতলায় কোল্ড ইনজুরী হওয়ায় ধানের চারা নষ্ট হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |