ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে কর্মসৃজন কর্মসূচির ৩৫ দিন পার হলেও শ্রমিকরা তাদের মজুরী না পেয়ে মানবেতর জীবন কাটাচ্ছে

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে কর্মসৃজন কর্মসূচির ৪০ দিনের প্রকল্পের ৩৫ দিন পার হলেও শ্রমিকরা তাদের মজুরী না পেয়ে মানবেতর জীবন কাটাচ্ছে বলে জানা গেছে। অনেকে সংসার ও ছেলে মেয়ের খরচ চালাতে বাড়ির নানাবিধ সম্পদ যেমন গাছ গাছালি ,হাসমুরগী বিক্রি করে কোনরকম জীবিকা নির্বাহ করছেন। আরও জানা গেছে অনেকেই চড়া সুদে টাকা ঋণ নিয়ে সংসার চালাচ্ছেন। বেশ কয়েকজন শ্রমিক জানিয়েছে, আমরা অসহায় গরীব মানুষ। ৩৫ দিন কাজ করেও টাকা না পেয়ে মানবেতর জীবন যাপন করছি। অর্থের অভাবে ২ বেলা খাওয়ার যোগাড় করতে হিমসিম খেতে হচ্ছে।
২০২৩-২৪ অর্থ বছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির (কর্মসৃজন) ১ম পর্যায়ের অনুমোদিত প্রকল্প সমূহের মাটি কাটা কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ সম্বলিত একাাধিক গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হলেও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়নি। ফলে উপজেলার ৯টি ইউপিতে নেয়া ৪০টি প্রকপ্লে কর্মসংস্থান কর্মসূচি মুখ থুবড়ে পড়েছে। সরেজমিনে ঘুরে যে চিত্র দেখা গেছে তাতে প্রকল্প বন্ধ রেখে প্রকৃত অতিদরিদ্রদের মাঝে নগদ টাকা প্রদান করলে সরকারের উদ্দেশ্য সফল হবে বলে বিবেকবান সচেতন মহল মনে করেন।
উপজেলায় অতিদরিদ্রদের জন্য নেয়া কর্মসংস্থান কর্মসূচিতে সর্বমোট শ্রমিকদের নামের তালিকা করা হয়েছে ২ হাজার ৬৩১ জন ।
সরেজমিনে ঘুরে স্থানীয় লোকজন ও শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে,বিভিন্ন প্রকল্পে নির্ধারিত শ্রমিকের মধ্যে শতকরা ৫০ ভাগের কম শ্রমিক কাজ করছে।
পিআইও অফিস সূত্রে জানা গেছে,ইজিপিপি কর্মীদের নাম কেউ মারা না গেলে অথবা অসুস্থ না হলে বাদ দেয়া যাবে না।এছাড়া সর্দ্দারদের কাছে লেবারের তালিকা সংবলিত রেজিষ্টার খাতা সরবরাহ করা হলেও তা ব্যবহার করা হচ্ছে না। লেবারদের হাতে তাদের জব কার্ড আজও দেয়া হয়নি।এসব কার্ড মেম্বররা তাদের নিজের কাছে রেখে মনগড়া হাজিরা করছেন।
এনিয়ে সংশ্লিষ্ট প্রকল্পের পিআইসিদের সাথে কথা বললে তারা জানায়, ৩৫ দিন কাজ শেষ হলেও শ্রমিকরা মজুরী না পেয়ে কাজে আসতে গড়িমসি করছে। আমরাও চাপ দিয়ে কিছু বলতে পারছি না। ২/১ দিন তারা বাইরে কাজ কওে কোনরকম সংবার চালাচ্ছেন।
এব্যাপারে পিআইও অফিসের সহকারী ইঞ্জিনিয়ার রেজা জানান, আমরা বিল প্রস্তুত করে উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট পাঠিয়েছি। আগামী সপ্তাহের মধ্যে শ্রমিকরা তাদের মজুরী পাবে আশা করছি।

শ্রমিকদের কষ্টের কথা ভেবেই আমরা যথাযথভাবে প্রতিটি প্রকল্পের পিআইসিদের নিকট থেকে বিল নিয়ে আমরা জমা দিয়েছি।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |